বুধবার, ২০ জানুয়ারি, ২০১৬ ০০:০০ টা

এবার ডিজিটাল ডিসপ্লে

হবে উন্নয়নের প্রচার, বিজ্ঞাপন ও খেলা সম্প্রচার

জিন্নাতুন নূর

এবার ডিজিটাল ডিসপ্লে

বিশ্বের উন্নত অনেক শহরের আদলে এবার রাজধানী ঢাকায় প্রচলিত বিলবোর্ডের বদলে ডিজিটাল স্ক্রিন ডিসপ্লের ব্যবহার শুরু হচ্ছে। প্রাথমিকভাবে শাহবাগ মোড়, বাংলামোটর, জিরোপয়েন্ট ও শেরাটন হোটেলের সামনে এগুলো বসানো হবে। পরিকল্পনা মন্ত্রণালয় সূত্র জানায়, এতে সরকারের বিভিন্ন উন্নয়ন কাজের প্রচার, ব্যবসায়িক বিজ্ঞাপন, আন্তর্জাতিক ও জাতীয় পর্যায়ের খেলা সরাসরি সম্প্রচার ছাড়াও বিশেষ দিবসের অনুষ্ঠান প্রচার করা হবে। আগামী শুক্রবার শাহবাগ ও বাংলামোটরে ডিজিটাল ডিসপ্লের আনুষ্ঠানিক উদ্বোধন হওয়ার কথা।

পরিকল্পনা মন্ত্রণালয় ‘শোয়িং প্ল্যানড ডেভেলপমেন্ট ইন বাংলাদেশ’ নামে ১৪ কোটি টাকা ব্যয়ে এই পাইলট প্রকল্প গ্রহণ করেছে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এতে সহায়তা করছে। কারিগরি সহায়তা দিচ্ছে ডিজিটাল টেক লি. নামে একটি প্রতিষ্ঠান।  কয়েকদিন আগে সরেজমিনে দেখা যায়, শাহবাগ জাদুঘরের সামনে চৌরাস্তা মোড়ে ত্রিকোণাকৃতি ডিজিটাল ডিসপ্লের কাজ প্রায় শেষ। তিনটি বড় মনিটরের মাধ্যমে পথচারীরা তিন দিক থেকেই পরীক্ষামূলক এই ডিসপ্লে দেখতে পাবেন। আশপাশে বসার জন্য নির্মাণ করা হয়েছে বেঞ্চ। মূলত বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের কথা মাথায় রেখে শাহবাগে এই ডিসপ্লে বসানো হয়েছে। এ ছাড়া বাংলামোটরেও আরেকটি তৈরি হচ্ছে।

কর্মকর্তারা বলছেন, বিজ্ঞাপনদাতাদের থেকে অর্থ পাবে সিটি করপোরেশন। এ ছাড়া সরকারের বিভিন্ন উন্নয়ন প্রকল্প যেমন পদ্মা সেতু, হাতিরঝিল, মেট্রোরেল, বিদ্যুেকন্দ্র, এলএমজি টার্মিনাল ইত্যাদির তথ্য প্রচারিত হবে। মাটি থেকে ডিসপ্লে টাওয়ারের উচ্চতা প্রায় ৮ মিটার। মনিটরের দৈর্ঘ্য ৩০ ফুট ও প্রস্থ ১৫ ফুট। ফলে পথচারীরা দূর থেকেও দেখতে পারবেন। ঝুঁকিপূর্ণ ও অবৈধ বিলবোর্ড অপসারণের পর শহরের সৌন্দর্য বাড়ানোর অংশ হিসেবে এই ডিজিটাল ডিসপ্লে বসানো হচ্ছে। ডিজিটাল টেকের পরিচালক ওমর ফারুক বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তি এতে ব্যবহৃত হচ্ছে, যা ৫০ শতাংশ বিদ্যুৎ সাশ্রয়ী ও পরিবেশবান্ধব। এর সেন্সর দিন ও রাতে আলো নিয়ন্ত্রণ করবে যা চোখের ক্ষতি করবে না। সকাল থেকে রাত পর্যন্ত টানা ১০-১২ ঘণ্টা চালানো হবে। সাধারণত সাউন্ড না থাকলেও বিশেষ দিনগুলোতে যেমন পয়লা বৈশাখ বা কোনো উৎসবে সাউন্ডের ব্যবস্থা করা হবে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের উপ-প্রধান রাজস্ব কর্মকর্তা মো. ইউসুফ আলী সরদার বলেন, ‘শাহবাগ ও বাংলামোটরে ডিজিটাল ডিসপ্লের কাজ প্রায় শেষ। জিরো পয়েন্ট ও শেরাটন হোটেলের সামনেও বসানো হবে। আরও বেশ কয়েকটি স্থানে এগুলো স্থাপনের জন্য সিটি করপোরেশনে আবেদন আছে। সংশ্লিষ্ট কমিটি যাচাই-বাছাই করে এ ব্যাপারে সিদ্ধান্ত দেবে।’

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর