রবিবার, ২৪ জানুয়ারি, ২০১৬ ০০:০০ টা
নেতারা এক হলেই সমাধান

চট্টগ্রামের সমস্যা দেখবে কে?

ড. অনুপম সেন

চট্টগ্রামের সমস্যা দেখবে কে?

দেশের দ্বিতীয় বৃহৎ শহর বা ‘বাণিজ্যিক রাজধানী’ চট্টগ্রামের প্রধান সমস্যা কী? গ্যাস সংকট, জলাবদ্ধতা, পাহাড়ধস, অপ্রতুল স্বাস্থ্য ও শিক্ষাসেবা, নাকি যানজট? অপরিচ্ছন্নতা, সন্ত্রাস বা নৈসর্গিক সৌন্দর্য ঢেকে দেওয়া ঝুঁকিপূর্ণ দৈত্যাকার বিলবোর্ড থেকে স্থায়ী মুক্তি আসবেই বা কোন পথে? এ ছাড়া অপরিকল্পিত অপরিণামদর্শী উন্নয়ন নতুন করে সংকট সৃষ্টি করছে না তো? এমন সব প্রশ্ন নিয়ে নাগরিক প্রতিনিধি, শিক্ষাবিদ, নগর উন্নয়ন বিশ্লেষক, চেম্বার নেতা আর বন্দর ব্যবহারকারীদের মুখোমুখি হন বিশেষ প্রতিনিধি রিয়াজ হায়দার

 

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী প্রফেসর ড. অনুপম সেন বলেছেন, স্বাস্থ্য খাতের নিম্নমানের শিকার শুধু একটি গোষ্ঠী বা মহলকে নয়, পুরো অঞ্চলের সব শ্রেণির মানুষকেই ভোগায়। তাই স্বাস্থ্যসেবা সংকটই চট্টগ্রামের এখনকার সময়ের প্রধান সংকট। এ থেকে উত্তরণে রাষ্ট্রকেই দায়িত্ব নিতে হবে। চট্টগ্রামের ব্যবসায়ী মহল বা শিল্পগ্রুপগুলোরও এ ক্ষেত্রে দায়িত্ব রয়েছে। উদ্যোগী হলে তারাও ভালো সেবা পাবেন। তাদের (শিল্পপতিদের) আর স্বাস্থ্যসেবার জন্য এয়ার অ্যাম্বুলেন্সে ভারত, সিঙ্গাপুর কিংবা আমেরিকার উদ্দেশে যেতে হবে না।

ড. সেন বলেন, ঢাকায় যেমনটি পিজি হাসপাতাল রয়েছে বা নিকট অতীতে বড় পরিসরে আধুনিক হাসপাতাল গড়ে উঠেছে, চট্টগ্রামে সে তুলনায় ছিটেফোঁটাও হয়নি। চট্টগ্রামের বড় সরকারি হাসপাতালটি হয়েছে প্রায় ছয় দশক আগে। চট্টগ্রামের উন্নয়নে সমন্বয় ও সঠিক পরিকল্পনার অভাব রয়েছে বলেও জানান প্রফেসর ড. অনুপম সেন। তিনি বলেন, অনেকগুলো বিষয় একসঙ্গে সম্পন্ন করা দরকার। নাগরিক সুবিধার জন্য অনেক কাজই এখনো করা বাকি। খেলার মাঠ এখন আর নেই বললেই চলে। জলাধারও নেই। স্কুল-কলেজে শিক্ষার মান বাড়াতে হবে। শিক্ষার্থীদের আসনসংখ্যাও বাড়ানো দরকার। মেডিকেল বিশ্ববিদ্যালয় এখনো আলোর মুখ দেখছে না। জনগুরুত্বসম্পন্ন বিষয়গুলোকে বিক্ষিপ্ত বা অপরিকল্পিতভাবে নয়, পরিকল্পিত সামন্বয়িক চিন্তা দিয়ে বাস্তবায়ন করতে হবে। চট্টগ্রামের স্থানীয় নেতারা একসঙ্গে বসে সৌহার্দ্যপূর্ণভাবে অনেক সংকটের সমাধান করতে পারেন বলে মনে করেন ক্ষমতাসীন আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর এ সদস্য।

সর্বশেষ খবর