শনিবার, ৩০ জানুয়ারি, ২০১৬ ০০:০০ টা

কেনাকাটার ধুম বাণিজ্যমেলায়

পর্দা নামছে কাল

নিজস্ব প্রতিবেদক

কেনাকাটার ধুম বাণিজ্যমেলায়

আগামীকাল পর্দা নামছে মাসব্যাপী বাণিজ্যমেলার। তাই মেলার শেষ শুক্রবার সাপ্তাহিক ছুটির দিনে গতকাল কেনাকাটার ধুম পড়েছিল। এতদিন মেলায় যাব যাব বলে যাদের যাওয়া হয়নি, তাদের ঢল নামে মেলায়। ক্রেতা-দর্শনার্থীর ভিড় সামলাতে গিয়ে বিক্রয়কর্মীদের   হিমশিম খেতে হয়েছে। ‘একটি কিনলে আরেকটি ফ্রি’ আর সঙ্গে মূল্য ছাড়ের লোভনীয় অফার লুফে নিতে গিয়ে অনেকেরই পকেট ফাঁকা হয়ে যাওয়ার অবস্থা। ১ জানুয়ারি শুরু হওয়া মাসব্যাপী ২১তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা-২০১৬ (ডিআইটিএফ)-এর সমাপনী অনুষ্ঠান হবে আগামীকাল রবিবার বিকালে। রপ্তানি বাড়ানোর লক্ষ্যে উদ্যোক্তাদের তৈরি পণ্যসামগ্রী দেশি-বিদেশি ক্রেতা-দর্শনার্থীর সামনে উপস্থাপন করতে প্রতি বছর রাজধানীর শেরেবাংলা নগরে এ মেলার আয়োজন করে আসছে বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)। মেলায় এবার ১৩টি ক্যাটাগরিতে অংশ নেওয়া মোট ৫৫৩টি স্টল, আর ৯৪টি প্যাভিলিয়নে বাংলাদেশসহ বিশ্বের নামিদামি ব্যবসাপ্রতিষ্ঠানের পণ্য দেখে মুগ্ধ বিভিন্ন শ্রেণি-পেশার লাখ লাখ ক্রেতা-দর্শনার্থী। এর সঙ্গে মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে বঙ্গবন্ধু প্যাভিলিয়ন, মা ও শিশু কেন্দ্র, প্রাথমিক চিকিত্সা কেন্দ্র, মসজিদ, এটিএম বুথ, পোস্ট অফিস, অটিজম সেন্টার, শিশু পার্ক, ইকো পার্ক, ই-শপ, ই-পার্ক ও রেস্টুরেন্টে চুকিয়ে আড্ডা ও বিনোদনে মেতে উঠতে দেখা গেছে দর্শনার্থীদের। মেলাপ্রাঙ্গণে গিয়ে দেখা যায়, অতীতের তুলনায় এবার মেলায় দেশি পণ্য বেশি পাওয়া যাচ্ছে। এবারের মেলায় প্রধান পণ্য তালিকায় আছে— কসমেটিক্স, ইলেকট্রিক্যাল, পাটজাত পণ্য, চামড়াজাত পণ্য, প্লাস্টিক পণ্য, স্পোর্টস গুডস, মেশিনারিজ, কার্পেট, জুয়েলারি, জুতা, কাপড়সামগ্রী ইত্যাদি। সব মিলিয়ে ছোট-বড় সবার প্রয়োজনীয় পণ্যের কোনো কমতি নেই।

 মেলাপ্রাঙ্গণে দেখা যায়, গতকাল সাপ্তাহিক ছুটির দিনে সকাল থেকেই ছিল মানুষের ঢল। শীতের প্রকোপ কম থাকায় দুপুরে মেলাপ্রাঙ্গণে জমজমাট উত্সবমুখর পরিবেশের সৃষ্টি হয়। সকাল ১০টায় মেলার প্রবেশপথে ছিল ক্রেতা-দর্শনার্থীর ছোট ছোট লাইন। বেলা গড়িয়ে দুপুর হওয়ার আগেই দীর্ঘ সারি চোখে পড়ার মতো। বিকালে উপচে পড়া ভিড়। এভাবেই রাত ১০টা পর্যন্ত ক্রেতা-দর্শনার্থীর ঢল অব্যাহত থাকে। মেলামুখী দর্শনার্থীর সে াতের কারণে গতকাল ফার্মগেট, খামারবাড়ি হয়ে মিরপুর-১০ নম্বর রুট ও মহাখালী থেকে বিজয় সরণি হয়ে মিরপুর রুটে তীব্র যানজটের সৃষ্টি হয়। মেলাপ্রাঙ্গণের পার্কিং দুপুরের আগেই কানায় কানায় পূর্ণ হয়ে যায়। একপর‌্যায়ে গাড়ি পার্কিং করতে হয়েছে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের গেটে। সব মিলিয়ে গতকালের মেলায় কয়েক লাখ ক্রেতা-দর্শনার্থীর সমাগম হয়েছে বলে জানিয়েছেন ইপিবির কর্মকর্তারা। মেলার আয়োজক এ প্রতিষ্ঠানটি দর্শনার্থীর বিপুল সাড়া পেয়ে খুশি।

এদিকে বাণিজ্যমেলায় ভোক্তাদের স্বার্থ সংরক্ষণ ও অভিযোগ নিষ্পত্তিতে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের ভ্রাম্যমাণ আদালত পণ্যের অতিরিক্ত মূল্য আদায়সহ নানা অভিযোগে গত ২৭ দিনে মাত্র ৪২ প্রতিষ্ঠানকে ১ লাখ ৩০ হাজার ৫০০ টাকা জরিমানা করেছেন। যদিও মেলার অধিকাংশ প্যাভিলিয়ন ও স্টলের বিরুদ্ধে অতিরিক্ত মূল্য আদায়সহ বিভিন্ন প্রতারণার অভিযোগ ছিল। এসব প্রতিষ্ঠানের অধিকাংশই খাবারের রেস্টুরেন্ট। যেসব প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে সেগুলো হলো— স্টার কাবার-টু, ক্যাফে হাজী বিরিয়ানি, হাজীর বিরিয়ানি অ্যান্ড কাবাব ঘর, হাজীর বিরিয়ানি, হাজীর বিরিয়ানি অ্যান্ড কাবাব হাউস, হাজীর বিরিয়ানি অ্যান্ড কাবাব, বিসমিল্লাহ ফুড প্রোডাক্টস, কুমিল্লা মাতৃভাণ্ডার, আফতাব ফুড প্রোডাক্টস, ইরানি পণ্যসহ মোট ৪২টি প্রতিষ্ঠান। জাতীয় ভোক্তা অধিকার অধিদফতরের সহকারী পরিচালক ইফতেখারুল আলম রিজভী বিষয়টি নিশ্চিত করেছেন।

সর্বশেষ খবর