শনিবার, ৩০ জানুয়ারি, ২০১৬ ০০:০০ টা

শাহবাগে চাকরিপ্রত্যাশীদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক

শাহবাগে চাকরিপ্রত্যাশীদের বিক্ষোভ

চাকরির বয়স ৩৫ বছর করার দাবিতে গতকাল রাজধানীর শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও চাকরি প্রার্থীরা মানববন্ধন করেন —বাংলাদেশ প্রতিদিন

রাজধানীর শাহবাগ মোড়ে সরকারি চাকরির বয়সসীমা ৩৫ করার দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে কয়েকশ চাকরিপ্রার্থী। গতকাল বিকালে তাদের অবরোধের কারণে প্রায় এক ঘণ্টা শাহবাগের মোড়ে যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে পুলিশ বিক্ষোভকারীদের সরিয়ে দিলে যান চলাচল স্বাভাবিক হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, বিকালে শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে ‘সাধারণ ছাত্র-ছাত্রী পরিষদ’-এর ব্যানারে কয়েকশ শিক্ষার্থী অবস্থান নেন। পরে তারা শাহবাগ মোড়ে এসে যান চলাচল বন্ধ করে দেন। বেশ খানিকটা সময় যান চলাচল বন্ধ থাকায় গতকাল ছুটির দিনেও শাহবাগের আশপাশের সড়কগুলোতে যানজট তৈরি হয়। আন্দোলনকারীদের একজন বলেন, সরকার অবসরের বয়সসীমা বাড়িয়ে ৫৭ থেকে ৫৯ বছর করেছে। মুক্তিযোদ্ধাদের ৬০ বছর করা হয়েছে। শিক্ষকদের ৬৫ বছর ও বিচারপতিদের অবসরের বয়স ৬৭ বছর করা হয়েছে। অথচ সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩০ বছরই রাখা হয়েছে। এতে দিন দিন বেকারের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। বিশ্ববিদ্যালয়গুলোতে সেশন জটের কারণে একজন শিক্ষার্থীর লেখাপড়া শেষ করতেই চাকরিতে ঢোকার বয়স ফুরিয়ে আসে অভিযোগ করে এ সীমা বাড়িয়ে ৩৫ বছর করার দাবি জানান তিনি। শাহবাগ থানার ওসি আবুবকর সিদ্দিক জানান, পুলিশ প্রথমে বুঝিয়ে বিক্ষোভকারীদের রাস্তা থেকে সরিয়ে নেওয়ার চেষ্টা করেন। একপর‌্যায়ে পুলিশ আন্দোলনকারীদের ধাওয়া দিয়ে অন্যত্র সরিয়ে দিতে বাধ্য হয়।

সর্বশেষ খবর