বুধবার, ১০ ফেব্রুয়ারি, ২০১৬ ০০:০০ টা

বৃষ্টি আশীর্বাদ, ধুলা না থাকায় স্বস্তি

মোস্তফা মতিহার

বৃষ্টি আশীর্বাদ, ধুলা না থাকায় স্বস্তি

সোমবার রাতের আকস্মিক বৃষ্টির কারণে শঙ্কায় ছিলেন বইমেলার প্রকাশকরা। দর্শনার্থী আসবে কিনা, এমন ভয় ছিল। কিন্তু গতকাল দেখা গেছে উল্টো চিত্র। বৃষ্টি ছিল আশীর্বাদ। ধুলা ছিল না। ফলে দারুণ স্বস্তিতে মেলা জমিয়েছিলেন বইপ্রেমীরা। বিকাল ৩টায় মেলার দ্বার উন্মোচনের কিছু পরই প্রকাশকরা চিন্তামুক্ত হন। লক্ষ্য করেন বৃষ্টিটা তাদের জন্য আশীর্বাদ হয়েছে।

কমলাপুর থেকে প্রতিদিন মেলায় আসা দেওয়ান মাসুদা সুলতানা বলেন, ‘কাল (সোমবার) রাতে বৃষ্টি হওয়ার পর মেলায় আসতে পারব কিনা শঙ্কায় ছিলাম। অবশেষে আসতে পারলাম বলে ভালো লাগছে। রাতে যেভাবে বৃষ্টি হচ্ছিল, ভাবছিলাম মেলার পরিবেশ কর্দমাক্ত হয়ে পড়বে। কিন্তু তা না হয়ে বৃষ্টি মেলার পরিবেশকে পরিচ্ছন্ন করেছে। বৃষ্টি হওয়ায় বাংলা একাডেমির কাজ কমে গেছে। কারণ প্রতিদিন যেভাবে মেলায় ধুলা ওড়ে তাতে মাস্ক পরে আসতাম। কিন্তু আজকে মাস্ক পরতে হয়নি।’ তিনি আরও বলেন, ‘বাংলা একাডেমি যদি আরেকটু সচেতন হতো তাহলে আমাদের মাস্ক পরে মেলায় আসতে হতো না। আজকে না হয় (গতকাল) বৃষ্টির কারণে ধুলা উড়ছে না, কিন্তু কাল থেকে হয়তো আবারও আমাদের ধুলার কবলে পড়তে হবে।’ তাই প্রতি রাতে বৃষ্টি কামনা করেন তিনি।

মওদুদ আহমদের প্রয়াত ছেলের বই : পলাশ প্রকাশনীর ব্যানারে গতকাল মেলায় আসে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদের প্রয়াত সন্তান আমান মওদুদের চিত্রকর্ম ও জীবনী নিয়ে সংকলন গ্রন্থ ‘ইন লাভিং মেমোরি অব আমান মওদুদ : হিজ লাইফ অ্যান্ড আর্ট’। বিকালে বাংলা একাডেমির নজরুল মঞ্চে বইটির মোড়ক উন্মোচন করেন বিশিষ্ট চিত্রশিল্পী মনিরুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন মওদুদ আহমদ ও তার স্ত্রী হাসনা মওদুদ।

টাস্কফোর্সের অভিযান : গতকাল মেলার নবম দিনে পাইরেটেড বইয়ের বিরুদ্ধে অভিযান পরিচালনা করে মেলার কপিরাইট-বিষয়ক টাস্কফোর্স। সন্ধ্যার পর টাস্কফোর্সের প্রধান ও সংস্কৃতি মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মো. মনজুরুর রহমানের নেতৃত্বে অভিযানটি পরিচালিত হয়। এ সময় পুলিশ, র‌্যাব ও কপিরাইট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অভিযান শেষে মনজুরুর রহমান বলেন, “মাওলা ব্রাদার্সের অভিযোগের পরিপ্রেক্ষিতে আমরা মেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশের ঐক্য প্রকাশনীতে অভিযান চালিয়েছি। সেখানে মাওলা ব্রাদার্স থেকে প্রকাশিত অধ্যাপিকা সিদ্দিকা কবীরের ‘রান্না খাদ্য পুষ্টি’ বইটির পাইরেটেড কপি উদ্ধার করেছি। আমরা বুধবারের মধ্যে চিঠি পাঠিয়ে দিয়ে তাদের স্টলটি বন্ধ করে দেব।”

নতুন বই : বাংলা একাডেমির তথ্যমতে, গতকাল মেলায় প্রকাশিত হয়েছে ১১০টি নতুন বই। এর মধ্যে গল্প ২০, উপন্যাস ১৫, প্রবন্ধ ৮, কবিতা ২৮, শিশু সাহিত্য ৩, ছড়া ৫, জীবনী ৪, মুক্তিযুদ্ধ ১, নাটক ১, বিজ্ঞান ৫, ভ্রমণ ১, ইতিহাস ৩, স্বাস্থ্য ১, রম্য/ধাঁধা ১, অনুবাদ ১, সায়েন্স ফিকশন ৩ ও অন্য বই ১০টি।

উল্লেখযোগ্য বইয়ের মধ্যে ঐতিহ্য থেকে প্রকাশিত অনন্যা এনেছে মুস্তাফা জামান আব্বাসীর ‘আব্বাসউদ্দীন মানুষ ও শিল্পী’, ঐতিহ্য এনেছে বিচারপতি মো. গোলাম রব্বানীর ‘বাংলাদেশের সংবিধানের বিকাশ, বৈশিষ্ট্য ও বিচ্যুতি,’ গোল্ডেন বুকস এনেছে লুত্ফর রহমান রিটনের ‘রসগোল্লাটা কথা বলে’, পার্ল পাবলিকেশন্স এনেছে ইন্দ্রজিৎ সরকারের ‘বল্টুর ভয়ঙ্কর অভিযান’, রাত্রি এনেছে সৈয়দ শামসুল হকের ‘বাবার সাথে যাওয়া ও অন্যান্য বিষয়ের গল্প’, মনের কথা প্রকাশনা থেকে মানিক মুনতাসিরের ‘খবরের কবর’।

মূল মঞ্চের আয়োজন : বিকাল ৪টায় গ্রন্থমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয় ‘বাংলাদেশের প্রকাশনা কার্যক্রম : অতীত থেকে বর্তমান’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন আহমাদ মাযহার। আলোচনায় অংশ নেন শিল্পী রফিকুন নবী, কবি তারিক সুজাত, লেখক রেজানুর রহমান ও পশ্চিমবঙ্গের লেখক-গবেষক ইমানুল হক। সভাপতিত্ব করেন শিল্পী হাশেম খান। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে ছিল সত্যেন সেন শিল্পীগোষ্ঠীর শিল্পীদের পরিবেশনা। সংগীত পরিবেশন করেন নাদিরা বেগম, দিলরুবা খান, আজগর আলীম, মো. নূরুল ইসলাম।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর