বুধবার, ১০ ফেব্রুয়ারি, ২০১৬ ০০:০০ টা
ঐতিহ্য

২০০ বছরের পুরনো জমিদারবাড়ি

মো. রিয়াজুল ইসলাম, দিনাজপুর

২০০ বছরের পুরনো জমিদারবাড়ি

দিনাজপুরের ফুলবাড়ীর ঐতিহ্যবাহী জমিদার ইন্দ্রচাঁদ বোথরার কাচারিবাড়িটি অযত্ন অবহেলা ও সংস্কারের অভাবে ধ্বংসের দ্বারপ্রান্তে এসে দাঁড়িয়েছে। অথচ ভবনটি সংস্কার করা হলে ঐতিহ্যের নিদর্শন হয়ে নতুন প্রজন্মের কাছে ইতিহাসের শিক্ষণীয় বিষয় হওয়ার পাশাপাশি দর্শন কেন্দ্র হওয়ার সম্ভাবনা প্রবল। ২০০ বছরের পুরনো অতীত ঐতিহ্যের নীরব সাক্ষী জমিদার ইন্দ্রচাঁদ বোথরার এই কাচারি বাড়ীটি দীর্ঘদিন দিনাজপুরের ফুলবাড়ী উপজেলা ভূমি অফিস হিসেবে ব্যবহার হয়ে আসছে।

জানা যায়, ১৮৮৬ সালে নির্মিত এই ভবনটির  দেয়ালে পাথরে খোদাই করা দুইটি বাঘ, নির্মাণের সাল এবং বাড়ির মালিকের নাম লেখা রয়েছে। দুইটি বড় বাঘের ছবি থাকায় এই বাড়িটি বাঘ মার্কা বাড়ি বলে অত্র এলাকায় পরিচিতি রয়েছে। বাড়িটি ৭ কক্ষবিশিষ্ট দ্বিতল ভবন যা প্রস্থে ৩০ ফুট ও দৈর্ঘ্যে ২০০ ফুট লম্বা । প্রতিটি দেয়াল ৩০ ইঞ্চি চওড়া চুন সুড়কি দিয়ে নির্মিত।

এলাকার রজ্জব আলী এবং স্থানীয় প্রবীণ শিক্ষা অনুরাগীরা জানান, প্রজা সাধারণের যাতায়াতের সুবিধার্থে ছোট যমুনা নদীর পাড়ে নান্দনিক নির্মাণ শৈলীর কারুকার্য্য দ্বারা এই কাচারি বাড়ীটি জমিদার ইন্দ্রচাঁদ বোথরা তৈরি করেছিলেন। জমিদার প্রথা বিলুপ্তির পর এই কাচারি বাড়ীটি স্থানীয় ভূমি অফিস হিসেবে ব্যবহার হচ্ছিল। গত ২০১০ সাল পর্যন্ত এই ভবনটি ছিল উপজেলা ভূমি অফিস। কিন্তু ভবনটির ছাদ চুয়ে পানি পড়ার কারণে কর্তৃপক্ষ এই ঐতিহ্যবাহী ভবনটি সংস্কার না করে তার পেছনে একটি নতুন ভবন নির্মাণ করে সেখানে উপজেলা ভূমি অফিসটি স্থানান্তর করলে এ ভবনটি পরিত্যক্ত ভবনে রূপলাভ করে।

সর্বশেষ খবর