বৃহস্পতিবার, ১১ ফেব্রুয়ারি, ২০১৬ ০০:০০ টা
র‌্যাবের অভিযানে আটক ৬

আইসিইউতে শিশুর লাশ রেখে টাকা আদায়!

নিজস্ব প্রতিবেদক

নিউমোনিয়ায় আক্রান্ত এক বছর চার মাসের শিশু সুমাইয়া সাবাকে গুরুতর অবস্থায় রাজধানীর ঝিগাতলার জাপান-বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতালে ভর্তি করেছিলেন তার স্বজনরা। হাসপাতাল কর্তৃপক্ষ ওই শিশুটিকে স্থানান্তর করেন এনআইসিইউতে (নিবিড় পরিচর‌্যা কেন্দ্র)। মঙ্গলবার সেখানে সাবার মৃত্যু হলেও স্বজনরা জানতেন, তার শারীরিক অবস্থা উন্নতির দিকে। গতকাল বেলা সাড়ে ১২টা পর্যন্ত শিশুটির মৃতদেহ রাখা হয়েছিল এনআইসিইউতে। লাশকে পুঁজি করে ক্রমেই বাড়ানো হচ্ছিল বিলের পরিমাণ। লাশ নয়, যেন বিলের মেশিন!

গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাবের একটি দল জাপান-বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতালে অভিযান চালিয়ে সাবার লাশ উদ্ধার করে। র‌্যাব-২-এর মেজর আতাউর রহমান বলেন, ‘শিশুটির লাশ নিয়েও ব্যবসা হচ্ছিল জাপান-বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতালে। হূদয়বিদারক ঘটনা। চোখে দেখার পরও বিশ্বাস করতে কষ্ট হচ্ছিল। এভাবেই রোগী ও স্বজনদের অসহায়ত্বকে পুঁজি করে হাতিয়ে নেওয়া হচ্ছে কাঁড়ি কাঁড়ি টাকা।’ তিনি বলেন, হাসপাতালটিতে অনভিজ্ঞ চিকিত্সক দিয়ে শিশুরোগের চিকিত্সা করা, মেডিকেল বোর্ড গঠনের কোনো ব্যবস্থা না থাকা, বায়োকেমিস্ট না থাকা, মেডিকেল টেকনোলজিস্টের কোনো সার্টিফিকেট না থাকা, এইচআইভি (এজি+) পরীক্ষা করার কথা বললেও প্রয়োজনীয় মেশিন না থাকাসহ আরও অনেক অনিয়ম দেখতে পেয়েছেন ভ্রাম্যমাণ আদালত। হাসপাতাল কর্তৃপক্ষ দোষ স্বীকার করলে আদালত নানা অভিযোগে আটক ছয়জনকে সাড়ে ১১ লাখ টাকা জরিমানা করেন। হতভাগা শিশুটির মামা আওরঙ্গজেব কবীর এ প্রতিবেদককে বলেন, ‘র‌্যাব আসার আগ পর্যন্ত আমরা জানতাম না সাবা মারা গেছে। এমন ভয়ঙ্কর প্রতারণা চিকিত্সকরা আমাদের সঙ্গে করবেন, কখনো কল্পনা করিনি।’

খবর শোনার পর থেকে সাবার মা বাকরুদ্ধ হয়ে পড়েছেন। এখন আমার বোনকে নিয়েও টেনশনে আছি। আমার বোনজামাই আবদুল্লাহ নেহাল ৪০ দিনের চিল্লায় তবলিগে রয়েছেন।’

র‌্যাব সূত্র জানায়, হাসপাতালের ফার্মেসি থেকে ১২ ধরনের মেয়াদোত্তীর্ণ ওষুধ উদ্ধার হওয়ার খবর পেয়ে সেখানে হাজির হন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হেলাল উদ্দীনের আদালত। অপারেশন টিমের সঙ্গে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদফতরের প্রতিনিধি ডা. শাহজাহান ও ওষুধ প্রশাসনের ড্রাগ সুপার অজিউল্লাহ।

র‌্যাব সূত্র জানায়, আইসিইউর সব ধরনের সুবিধার কথা বলা হলেও এর কোনো কিছুই ছিল না ওই বিভাগে। এর বাইরে স্বজনরা তাদের রোগীকে অন্যত্র ছাড়িয়ে নেওয়ার কথা বললেও হাসপাতাল কর্তৃপক্ষ তাদের ডিসচার্জ করত না। ভোক্তা অধিকার সংরক্ষণ আইন অনুযায়ী জাপান-বাংলাদেশ ফ্রেন্ডশিপ মেডিকেল সার্ভিসেসের মো. নজরুল ইসলাম, ডা. শরিফুজ্জামান ও মোসা. লিজাকে দুই লাখ টাকা করে জরিমানা, অনাদায়ে তাদের প্রত্যেককে দুই মাসের কারাদণ্ড, মনতেশ মণ্ডলকে তিন লাখ টাকা জরিমানা, অনাদায়ে দুই মাসের কারাদণ্ড ও সুমন মণ্ডলকে ৫০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে এক মাসের কারাদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালত।

বিভিন্ন স্থানে অভিযান : পুরান ঢাকার চকবাজারের বেগমগঞ্জ বাজারে গতকাল পৃথক অভিযান চালিয়ে নকল প্রসাধন মজুদ ও বিক্রির অপরাধে দুজনকে তিন লাখ টাকা করে জরিমানা করেছেন র‌্যাব-১০-এর ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আনিসুর রহমান।

এদিকে র‌্যাব-১০-এর অপস অফিসার এএসপি সাজ্জাদ হোসেন জানান, গোপন সংবাদের ভিত্তিতে এএসপি রেজাউল করিমের নেতৃত্বে বেগমগঞ্জ বাজারের মেডাস কসমেটিকস ট্রেডিং ও সোয়ারীঘাটে একটি নামবিহীন কারখানায় অভিযান চালানো হয়। এ সময় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন র‌্যাব সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আনিসুর রহমান। অভিযানে নকল কসমেটিকস তৈরি, মজুদ ও বিক্রির অপরাধে মেডাস কসমেটিকস ট্রেডিংয়ের ম্যানেজার শাকিল আকবর টুটুলকে দুই লাখ টাকা জরিমানা, অনাদায়ে তিন মাসের কারাদণ্ড দেন আদালত। একই অভিযোগে সোয়ারীঘাটের নামহীন কারখানার ম্যানেজার স্বপন বক্সকে এক লাখ টাকা জরিমানা, অনাদায়ে দুই মাসের কারাদণ্ডে দণ্ডিত করা হয়।

সর্বশেষ খবর