সোমবার, ১৫ ফেব্রুয়ারি, ২০১৬ ০০:০০ টা

সিরিয়াকে ঘিরেই তৃতীয় বিশ্বযুদ্ধ!

প্রতিদিন ডেস্ক

সিরিয়াকে ঘিরেই তৃতীয় বিশ্বযুদ্ধ!

আরব বসন্তের ঢেউয়ে উত্তাল সিরিয়ায় যুদ্ধাবস্তা চলছে পাঁচ বছর। বাশার আল আসাদের অপসারণ চেয়েই ওই উত্তাল অবস্থার সৃষ্টি হয়। আর সেই যুদ্ধাবস্তা এখন তৃতীয় বিশ্বযুদ্ধের দোরগোড়ায় নিয়ে যাচ্ছে। আর এই মন্তব্য এসেছে খোদ রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভের মুখ থেকে। মূলত সিরিয়ায় সৌদি আরব স্থল সেনা পাঠানোর ঘোষণার পরই ওই মন্তব্য করেন। এর মধ্যে সৌদি আরব সিরিয়ার প্রতিবেশী দেশ তুরস্কের একটি বিমান ঘাঁটিতে বিপুল সংখ্যক যুদ্ধবিমান মোতায়েন করেছে। এই অবস্থাকে অবশ্য স্নায়ুযুদ্ধের সঙ্গে তুলনা করেছে রাশিয়ার প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ। এর মধ্যে সৌদি পররাষ্ট্রমন্ত্রী  জানিয়েছেন, সিরিয়াতে স্থল অভিযান চালানোর লক্ষ্যে তুরস্কের ‘ইনকিরলিক’ সেনাঘাঁটিতে তারা সৈন্য পাঠাতে শুরু করেছেন। সেই সঙ্গে ওই বিমান ঘাঁটিতে জড়ো করা হচ্ছে সৌদি আরবের জঙ্গি বিমানও। সৌদি আরব এবং তুরস্ক যৌথভাবে তুর্কি ভূখণ্ড থেকে সিরিয়াতে স্থল হামলার পরিকল্পনা করছে। এদিকে সিরিয়ার এই উত্তেজনাকর পরিস্থিতি নিয়ে রুশ প্রেসিডেন্ট পুতিন এবং মার্কিন প্রেসিডেন্ট ওবামা শনিবার টেলিফোনে কথা বলেছেন বলে জানা গেছে। এর আগে গত ৫ জানুয়ারি হঠাৎ করে সৌদি আরব ঘোষণা দেয়, সিরিয়াতে স্থল সেনা পাঠাতে তারা প্রস্তুত। এরপর থেকে সিরিয়া ইস্যুতে মূলত উত্তপ্ত হয়ে ওঠে আন্তর্জাতিক অঙ্গন। সৌদি আরবের ওই প্রস্তাবকে যুক্তরাষ্ট্র স্বাগত জানালেও এতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে সিরিয়া, রাশিয়া ও তার মিত্ররা। সৌদি আরবের ঘোষণার প্রতিক্রিয়ায় সিরীয় পররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ আল-মুয়াল্লেম বলেন, ‘সিরিয়াতে কেউ সেনা পাঠালে তাদের কফিনে ফেরত পাঠানো হবে।’ এদিকে গত শনিবার এক টিভি সাক্ষাত্কারে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, সিরিয়ার রাজনৈতিক প্রক্রিয়া ব্যর্থ হলে ‘জোর করে প্রেসিডেন্ট বাশার আল আসাদকে ক্ষমতা থেকে সরিয়ে দেওয়া হবে।’ এর আগের দিন রাশিয়ার প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ জার্মান গণমাধ্যম হান্ডেলসব্লাটকে দেওয়া এক সাক্ষাত্কারে সতর্ক করে দিয়ে বলেন, ‘সিরিয়ার যুদ্ধে বিদেশি স্থল সেনা পাঠালে তা তৃতীয় বিশ্বযুদ্ধ ডেকে আনতে পারে।’ তার মতে, সিরিয়াতে স্থল সৈন্য প্রেরণ করলে সব পক্ষই যুদ্ধে জড়িয়ে পড়বে। এর ফলে তৃতীয় বিশ্বযুদ্ধ বেধে যেতে পারে। তার এ মন্তব্যকে তৃতীয় বিশ্বযুদ্ধের সতর্কতা হিসেবে বলা হয়েছে আল জাজিরার বিশ্লেষণে।

তুরস্কের ‘ইনকিরলিক’ সেনাঘাঁটিতে সৌদি সেনা : সৌদি সেনাবাহিনীর জেনারেল আহমেদ আল-আসিরি নিশ্চিত করেছেন সিরিয়ায় ইসলামিক স্টেটের বিরুদ্ধে হামলার জন্য তুরস্কের একটি ঘাঁটিতে সৌদি যুদ্ধবিমান মোতায়েন করা হয়েছে। তবে তারা তুরস্কে কয়টি বিমান পাঠিয়েছে এ বিষয়ে কিছু জানাননি তিনি। তিনি আরও বলেছেন, ইনকিরলিক সেনাঘাঁটিতে স্থান স্বল্পতার কারণে বেশি পরিমাণ বিমান মোতায়েন করা যাচ্ছে না। বিশ্লেষকেরা বলছেন, রাশিয়ার বিমান হামলার কারণে তুরস্ক সীমান্তের কাছাকাছি আলেপ্পো প্রদেশে সৌদি সমর্থিত বিদ্রোহীরা কোণঠাসা হয়ে পড়ার পর থেকে তুরস্ক এবং সৌদি আরব প্রচণ্ড ক্ষুব্ধ। তারই পরিপ্রেক্ষিতে তুরস্কে যুদ্ধ বিমান মোতায়েন করা হয়েছে।

আসাদকে জোর করে ক্ষমতাচ্যুত করা হবে : সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, সিরিয়ার রাজনৈতিক প্রক্রিয়া ব্যর্থ হলে ‘জোর করে প্রেসিডেন্ট বাশার আল আসাদকে ক্ষমতা থেকে সরিয়ে দেওয়া হবে। শনিবার জার্মানির মিউনিখে সিএনএন-এর ক্রিস্টিনা আমানপোরকে দেওয়া এক সাক্ষাত্কারে সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবায়ের এ মন্তব্য করেছেন। তিনি বলেন, ‘আমি বিশ্বাস করি বাশার আল আসাদ এখন দুর্বল হয়ে পড়েছে এবং তাকে ক্ষমতাচ্যুত করার এখনই সময়।’

ক্রুজ ক্ষেপণাস্ত্রবাহী নতুন রণতরী পাঠাচ্ছে রাশিয়া : ভূমধ্যসাগর অভিমুখে রাশিয়ার নৌবাহিনীর ক্রুজ ক্ষেপণাস্ত্রবাহী আরও একটি নতুন যুদ্ধজাহাজ রওনা দিয়েছে। বলা হচ্ছে— জাহাজটি সিরিয়ার দিকে যাচ্ছে। রাশিয়ার কৃষ্ণসাগর নৌবহরের তথ্য বিভাগ জানিয়েছে,  জেলেনি ডল বুইয়ান-এম ক্লাস রণতরীটি ভূমধ্যসাগরের স্থায়ী ঘাঁটিতে যোগ দিতে রওনা দিয়েছে। যুদ্ধজাহাজ বিধ্বংসী ক্যালিবার ক্ষেপণাস্ত্র ব্যবস্থা রয়েছে এ জাহাজে।  সৌদি আরব ও তুরস্ক যখন সিরিয়ায় স্থল অভিযান শুরু করতে যাচ্ছে বলে শনিবার খবর বের হয়েছে তখন একইদিনে রাশিয়ার ক্রুজ ক্ষেপণাস্ত্রবাহী জাহাজ পাঠানোর খবর এলো। এএফপি, বিবিসি, আলজাজিরা।

সর্বশেষ খবর