মঙ্গলবার, ১৬ ফেব্রুয়ারি, ২০১৬ ০০:০০ টা

যোগ্যদের সন্ধানে জাপা একা লড়বে জামায়াত

শফিকুল ইসলাম সোহাগ

পৌরসভা নির্বাচনে শোচনীয় পরাজয় ঢাকতে আসন্ন ইউনিয়ন পরিষদে যোগ্য প্রার্থীর সন্ধান করছেন জাতীয় পার্টি চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। ইউপি নির্বাচনে ভালো করতে ইতিমধ্যে পার্টির চেয়ারম্যান সারা দেশের তৃণমূলের সঙ্গে মতবিনিময় করছেন। ইউপি নির্বাচন পরিচালনা কমিটি গঠন করেছেন। পাশাপাশি শুরু হয়েছে, সম্ভাব্য প্রার্থী তালিকা তৈরির কাজ। জেলা ও উপজেলা পর্যায়েও নির্বাচন পরিচালনা কমিটি গঠন করছে জাতীয় পার্টি। পৌরসভা নির্বাচনের জন্য দলের কোনো মনিটরিং টিম ছিল না। কেন্দ্র থেকে কোনো ধরনের সহযোগিতা না করার অভিযোগ ছিল তৃণমূলের। ৭৬টি পৌরসভায় লাঙ্গল প্রতীক নিয়ে মেয়র পদে অংশ নিয়ে মাত্র একটিতে বিজয়ী হয়েছিল। এইচ এম এরশাদ ৯ ফেব্রুয়ারি পার্টির কো-চেয়ারম্যান জিএম কাদের এবং মহাসচিব রুহুল আমিন হাওলাদারের সংবর্ধনা অনুষ্ঠানে বলেছেন, এতগুলো পৌরসভা নির্বাচনে মাত্র একটিতে জিতেছি। সবচেয়ে বড় দুঃখ, কষ্ট আমার। মানুষ হাসিঠাট্টা করে। লজ্জায় মাথা কাটা গেছে। অপমানে মানুষকে মুখ দেখাতে পারি না।

জানতে চাইলে দলের প্রেসিডিয়াম সদস্য এটিইউ তাজ রহমান বলেন, ইউপি নির্বাচনকে ঘিরে পার্টিতে প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে। নির্বাচন নিরপেক্ষ হলে ভালো ফলাফল ঘরে তুলতে পারব বলে আশাবাদী। দলের মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদার বলেন, পার্টির চেয়ারম্যান স্থানীয় পরিষদ নির্বাচনকে গুরুত্ব দিচ্ছেন। জাতীয় কাউন্সিলের প্রস্তুতি গ্রহণের পাশাপাশি এ নির্বাচনে ভালোভাবে অংশ নিতে চাই। আশা করি, এ নির্বাচনের মাধ্যমে জাতীয় পার্টি আবার ঘুরে দাঁড়াবে। সূত্র জানায়, ইউপি নির্বাচনকে সামনে রেখে জোরালো প্রস্তুতি নিচ্ছে জাতীয় পার্টি। স্থানীয়ভাবে দলের জনপ্রিয় নেতা-কর্মীদের প্রার্থী করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। তৃণমূল নেতা-কর্মীরা যোগ্য প্রার্থী তালিকা ঠিক করে কেন্দ্রে পাঠাবে। এরপর নির্বাচন পরিচালনা কমিটির সঙ্গে আলাপ-আলোচনা করে প্রার্থিতা চূড়ান্ত করবেন এইচ এম এরশাদ। তৃণমূল পর্যায়ে যাদের নাম সুপারিশ করে কেন্দ্রে পাঠানো হবে, তাদের আগামীকাল বুধ ও বৃহস্পতিবার পার্টির চেয়ারম্যানের কার্যালয় থেকে মনোনয়নপত্র সংগ্রহ করতে হবে।

এককভাবে যাচ্ছে জামায়াত : আসন্ন ইউপি নির্বাচনেও এককভাবে লড়াইয়ের প্রস্তুতি নিচ্ছে ২০-দলীয় জোটের অন্যতম শরিক জামায়াতে ইসলামী। পৌরসভা নির্বাচনের মতো ইউপিতেও বিএনপির সঙ্গে সমঝোতা হচ্ছে না। তাই প্রার্থী চূড়ান্ত করার জন্য জেলা নেতাদের দায়িত্ব দেওয়া হয়েছে। আর কেন্দ্র থেকে মনিটর করবেন মহানগরীর নায়েবে আমির হামিদুর রহমান আযাদ এবং সেক্রেটারি নূরুল ইসলাম বুলবুল। জামায়াতের পরিচিত মুখ নয়, এলাকায় গ্রহণযোগ্যতা রয়েছে এমন ব্যক্তিদের প্রার্থী করার জন্য বিশেষভাবে গুরুত্ব দিতে নির্দেশনা রয়েছে কেন্দ্রের। দলের দায়িত্বশীলরা বলছেন, ২৩৪ পৌরসভার মধ্যে জামায়াত সমর্থিত প্রার্থীরা ২৮টিতে মেয়র পদে অংশ নিয়ে দুজন বিজয়ী হয়েছেন। শতাধিক পৌরসভায় প্রার্থী দিয়ে সাধারণ কাউন্সিলর ৫৩ জন ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর ১৭ জন বিজয়ী হয়েছেন। ইউপি নির্বাচনেও এককভাবে অংশ নিয়ে ভালো করার ব্যাপারে আশাবাদী তারা। নাম প্রকাশে অনিচ্ছুক জামায়াত ঢাকা মহানগর শাখার এক নেতা বলেন, দলীয়ভাবে অংশগ্রহণের সুযোগ না থাকায় স্বতন্ত্রভাবে নির্বাচনে অংশ নেব। পৌরসভা নির্বাচনে কাউন্সিলর পদে আমরা ১৮ শতাংশ ভোট পেয়েছি। ইউপি নির্বাচনে আরও ভালো করতে পারব বলে আশা করছি। জানা যায়, দলের নিবন্ধন বাতিল হওয়ায় নিজস্ব প্রতীক ‘দাঁড়িপাল্লা’ নিয়ে নির্বাচনে অংশ নিতে পারছে না জামায়াত। পৌরসভার মতোই ইউপিতে স্বতন্ত্রভাবে ভোটে লড়বে। পৌরসভা নির্বাচনেও একই সমস্যায় পড়েছিল যুদ্ধাপরাধের বিচারে কোণঠাসা জামায়াত। দলটির সামনে বিকল্প ছিল জোটসঙ্গী বিএনপির ‘ধানের শীষ’ প্রতীকে নির্বাচন করা কিংবা স্বতন্ত্র প্রার্থী হওয়া। এবারও স্বতন্ত্রকেই বেছে নিয়েছে জামায়াত। এদিকে, গত ইউপি নির্বাচনের পরই জামায়াত মাঠপর্যায়ে চেয়ারম্যান এবং মেম্বার প্রার্থীদের একটি প্রাথমিক তালিকা তৈরি করেছে। তালিকাভুক্ত মাঠকর্মীরাই নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন। এ ক্ষেত্রে একাধিক প্রার্থী রাখা হয়েছে। হামলা-মামলাসহ রাজনৈতিক বা প্রশাসনিক কারণে কোনো প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার সুযোগ না পেলে বিকল্প প্রার্থী দাঁড়াবেন। সে অনুযায়ী নির্বাচনী কৌশল নির্ধারণ করছেন পাড়া-মহল্লা এবং ইউনিয়ন পর্যায়ের নেতা-কর্মীরা। তবে রাজশাহী, পাবনা, সিরাজগঞ্জ, খুলনা, লালমনিরহাট, নীলফামারী, গাইবান্ধা, রংপুর, দিনাজপুর, সিলেট, কুমিল্লা, চট্টগ্রাম, নোয়াখালী, সাতক্ষীরাসহ যেসব জেলায় জামায়াতের অবস্থান ভালো, ওই জেলার প্রতি তাদের নজর বেশি। এসব জেলার বেশির ভাগ ইউনিয়নে প্রার্থী নির্বাচনের প্রাথমিক প্রস্তুতি অনেক আগেই নেওয়া হয়েছে। অন্য এলাকায় বিএনপির প্রার্থীদের ভোট দেবে কিন্তু তাদের জন্য মাঠে লড়াইয়ে নামবে না।

সর্বশেষ খবর