সোমবার, ২৯ ফেব্রুয়ারি, ২০১৬ ০০:০০ টা

ভাঙনের সুরে বিষাদের ছায়া

মোস্তফা মতিহার

ভাঙনের সুরে বিষাদের ছায়া

ভাঙনের সুর বেজে উঠেছে মিলনমেলায়। কোকিলের কুহুতান আর গাছে গাছে আম্রমুকুলের সাজ মেলায় আগতদের হৃদয়কে আনন্দ আর উচ্ছ্বাসে ভরে দিতে পারেনি। বিষাদের হাহাকার আছড়ে পড়েছিল মেলার দুই প্রাঙ্গণেই। বসন্তের এই পলাশ রাঙা বিকালটাও মেলায় আগতদের হৃদয়টাকে সাজাতে   পারেনি ফাগুনের আভায়। মন খারাপের চিত্রটা লক্ষণীয় ছিল মেলায় আগত সবার চোখেমুখে। ব্যথাভরা হৃদয় নিয়েই স্টলে স্টলে ঘুরে বই কিনেছেন বইপ্রেমীরা। মেলা শেষ হয়ে যাচ্ছে বলে বইপ্রেমীদের পাশাপাশি লেখক ও প্রকাশকদের চোখেমুখেও সেভাব লক্ষ্য করা গেছে। তবে মেলার দুই প্রাঙ্গণেই বিকিকিনিতে ব্যস্ত ছিলেন বইপ্রেমীরা। গতকাল মেলার ২৮তম দিনের চিত্রটাই ছিল এমন। আজকের দিনটি বাড়তি হিসেবে পাচ্ছে একুশের গ্রন্থমেলা। অবসরের বিক্রয় ব্যবস্থাপক মাসুদ রানা বলেন, নানা অসঙ্গতি থাকা সত্ত্বেও এবার মেলা ভালো হয়েছে। বইয়ের বিক্রিও বেশ ভালো। আশা করি, আগামীতে আরও সুন্দর পরিকল্পনা করে বইমেলার আয়োজন করা হবে। গতকাল মেলার দ্বার উন্মোচন হয় দুপুর ২টায় এবং দ্বার বন্ধ করা হয় রাত ৮টায়। আজ শেষ দিনে মেলার দ্বার উন্মোচন হবে দুপুর ১টায় এবং মেলা শেষ হবে যথারীতি রাত ৮টায়।

যুব জাগরণের প্রশংসনীয় উদ্যোগ : এবারের বইমেলায় বাংলাদেশ আওয়ামী যুবলীগের স্টল ‘যুব জাগরণ’ এক অনন্য উদ্যোগ নেয়। মাত্র ১০০ টাকায় তারা পাঠকের হাতে তুলে দিচ্ছেন জাতির জনক বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার লেখা ‘শেখ মুজিব আমার পিতা’ বই দুটি। গতকাল পর্যন্ত ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইটি বিক্রি হয়েছে প্রায় ১৭ হাজার কপি। আর ‘শেখ মুজিব আমার পিতা’ বইটি বিক্রি হয়েছে প্রায় সাড়ে ৯ হাজার কপি।

কাজী মাহমুদুর রহমানের দুটি বই : প্রকাশনা সংস্থা ধ্রুবপদ থেকে এবারের অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হলো  বেতারের সাবেক পরিচালক কাজী মাহমুদুর রহমানের দুটি বই। বই দুটি হলো ‘এ লোন বার্ডস সং’ (একলা পাখির গান) ও ‘সিংহঝুলির একরাত্রি’। ‘এ লোন বার্ডস সং’ লেখকের ইংরেজি কাব্যগ্রন্থ। এক মলাটেই বইটির বাংলা ভার্সনও রয়েছে। ২০টি ইংরেজি কবিতা নিয়ে প্রকাশিত এ বইটিতে কবিতাগুলোর বাংলা অনুবাদও রয়েছে। ১৩৬ পৃষ্ঠার বইটির মূল্য নির্ধারণ করা হয়েছে ২৬১ টাকা। অন্যদিকে একই প্রকাশনা থেকে লেখকের ৭২ পৃষ্ঠার উপন্যাস ‘সিংহঝুলির একরাত্রি’র মূল্য নির্ধারণ করা হয়েছে ১৫২ টাকা।

তিতাসের অষ্টম বই : ঐতিহ্য থেকে প্রকাশিত হলো বিজ্ঞানবিষয়ক তরুণ লেখক সালমান মেহেদী তিতাসের অষ্টম গ্রন্থ ‘প্রফিসিও’। গতকাল প্রকাশনা সংস্থার সামনে বইটির মোড়ক উন্মোচন করেন জনপ্রিয় কথাসাহিত্যিক ও কালের কণ্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলন। বইটির মোড়ক উন্মোচনকালে ইমদাদুল হক মিলন বলেন, বিজ্ঞানমনস্ক তরুণরা লেখালেখিতে আসাতে সাহিত্যের জগত্ সমৃদ্ধ হচ্ছে। তরুণ লেখক সালমান মেহেদী তিতাসের এই বইটি তরুণ প্রজন্মকে বিজ্ঞানের প্রতি আরও বেশি আগ্রহী করে তুলবে।

নতুন বই : গতকাল নতুন বই এসেছে ৯২টি। এর মধ্যে গল্প ৬, উপন্যাস ৭, প্রবন্ধ ৪, কবিতা ২৯, গবেষণা ৩, ছড়া ৩, শিশুতোষ ৪, জীবনী ১, রচনাবলী ১, মুক্তিযুদ্ধ ৫, নাটক ২, বিজ্ঞান ২, ইতিহাস ২, চিকিত্সা স্বাস্থ্য ৩, অনুবাদ ২, সায়েন্স ফিকশন ২  ও অন্যান্য বিষয়ের বই ১৬টি।

মূল মঞ্চের আয়োজন : গতকাল বিকেলে গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘ডিজিটাল মুক্তিযুদ্ধের কৌশল’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন বিশিষ্ট তথ্যপ্রযুক্তিবিদ মোস্তফা জব্বার। আলোচনায় অংশগ্রহণ করেন এমপি নাহিম রাজ্জাক, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব শ্যামসুন্দর সিকদার, ড. মাহবুবুল হক ও তারিক সুজাত। সভাপতিত্ব করেন বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করে আবৃত্তি সংগঠন ‘আবৃত্তিশীলন’ ও সাংস্কৃতিক সংগঠন ‘বাঙালি ফাউন্ডেশন’। এতে একক সংগীত পরিবেশন করেন অদিতি মহসিন, বুলবুল ইসলাম, ডা. অরূপ রতন চৌধুরী, লাইসা আহমেদ লিসা, মকবুল হোসেন, শারমিন সাথী ইসলাম, ছায়া রানি কর্মকার, জান্নাত এ ফেরদৌসী, সেমন্তী মঞ্জরী ও সোমা রানি রায়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর