সোমবার, ১৪ মার্চ, ২০১৬ ০০:০০ টা

শিল্পকলায় ৯২ শিল্পীর চিত্রকর্ম

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় ৯২ শিল্পীর চিত্রকর্ম

৯২ জন শিল্পীর ১৫২টি শিল্পকর্ম নিয়ে শিল্পকলা একাডেমিতে প্রদর্শনীর আয়োজন করেছে চট্টগ্রাম চারুশিল্পী পর্ষদ। গতকাল সন্ধ্যায় একাডেমির জাতীয় চিত্রশালায় এই প্রদর্শনীর উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। সংগঠনের সভাপতি শিল্পী আবুল কাশেম ইকবালের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী এবং হামীম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এ কে আজাদ। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত থাকবে। ১৮ মার্চ শেষ হবে ছয় দিনের এই প্রদর্শনী। ঢাকা বিশ্ববিদ্যালয় মাইম অ্যাকশনের আয়োজনে বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্রে (টিএসসি) শুরু হলো তিন দিনব্যাপী জাতীয় মূকাভিনয় উৎসব। গতকাল বিকালে ‘না বলা কথাগুলো না বলেই হোক বলা’ স্লোগানে উৎসবের উদ্বোধন করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন। ঢাকা বিশ্ববিদ্যালয় মাইম অ্যাকশনের সভাপতি শাহরিয়ার শাওনের সভাপতিত্বে উৎসবে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন, ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক ড. শিবলী রুবাইয়াতুল ইসলাম, বাংলাদেশ মূকাভিনয় ফেডারেশনের সভাপতি জাহিদ রিপন প্রমুখ। উদ্বোধনী সন্ধ্যায় পরিবেশন হয় ‘লাইট ভার্সেস ডার্কনেস’ শীর্ষক মাইমোড্রামা।

শেষ হলো তারেক মাসুদ উৎসব : নির্বাচিত ১০টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের প্রদর্শনী ও ছয় নির্মাতাকে পুরস্কার প্রদানের মধ্য দিয়ে শিল্পকলা একাডেমিতে শেষ হলো দুই দিনব্যাপী ‘তৃতীয় তারেক মাসুদ উৎসব’। তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্টের আয়োজনে গতকাল সন্ধ্যায় উৎসবের সমাপনীতে একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে ‘ন্যায়বিচার আমার অধিকার’ বিষয়ক নবীন নির্মাতাদের নির্মিত ১০টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হয়। ১৬ থেকে ২৫ বছর বয়সী নির্মাতাদের নির্মিত ছবিগুলোর প্রদর্শনীর পর সেরা ছয়টি চলচ্চিত্রের ছয়জন নির্মাতাকে পুরস্কৃত করা হয়।

ফনিন্দ সরকারের ‘সাগর জয় ও ভালোবাসা’ : মৈত্রী প্রকাশন থেকে প্রকাশিত হলো ফনিন্দ সরকারের ‘সাগর জয় ও ভালোবাসা’ শীর্ষক কাব্যগ্রন্থ। গতকাল বিকালে বিশ্বসাহিত্য কেন্দ্র মিলনায়তনে বইটির প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান।

সর্বশেষ খবর