শুক্রবার, ২২ এপ্রিল, ২০১৬ ০০:০০ টা

নাচের মায়াজাল

সাংস্কৃতিক প্রতিবেদক

নাচের মায়াজাল

ভরত নট্টমের মুদ্রার মোহনীয়তায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তন ভর্তি নৃত্যানুরাগীদের মাঝে মায়াজাল সৃষ্টি করলেন উপমহাদেশের প্রখ্যাত নৃত্যগুরু লীলা স্যামসন। শিল্পীর পরিবেশনার প্রতিটি পরতে পরতেই যেন শিল্পের এক অনন্য সৌন্দর্য লুকায়িত ছিল। পরিবেশনা শেষে মুহুর্মুহু করতালিতে শিল্পীকে সিক্ত করতে কার্পণ্য করেননি নাচের সমজদাররা। নাচের সংগঠন ‘সাধনা’ ‘সৃষ্টি’র আয়োজনে গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে অনুষ্ঠিত হয় ‘রূপ বাহুল্য’ শীর্ষক এই নৃত্যসন্ধ্যা। অনুষ্ঠানে লীলা স্যামসনের সঙ্গে ছিল তার দল স্পন্দ। মঙ্গল প্রদীপ প্রজ্বালনের মধ্য দিয়েই শুরু হয় নাচের এই শৈল্পিক সন্ধ্যা। ‘কালভৈরব শিব অষ্টকম’ এর পরিবেশনার মধ্য দিয়ে শুরু হয় নাচের আয়োজন।

এর আগে সংক্ষিপ্ত আলোচনায় প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। সৃষ্টির সভাপতি আমিনুল ইসলাম হিরুর সভাপতিত্বে নাচের এই সন্ধ্যায় বক্তৃতা করেন সাধনার সভাপতি আলিমুর রহমান খান ও শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। এতে স্বাগত বক্তৃতা করেন সাধনার শৈল্পিক নির্দেশক লুবনা মারিয়াম।

শিল্পকলায় আজ শুরু হচ্ছে শেকসপিয়র কার্নিভ্যাল : বিশ্বখ্যাত নাট্যকার উইলিয়াম শেকসপিয়রের ৪৫২তম জন্মবার্ষিকী উদযাপন এবং ৪০০তম মৃত্যুবার্ষিকী পালনের বছরব্যাপী কার্যক্রমের অংশ হিসেবে আট দিনব্যাপী ‘শেকসপিয়র কার্নিভ্যাল’ এর আয়োজন করেছে শিল্পকলা একাডেমি। আজ সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে শুরু হবে কার্নিভ্যাল।

সর্বশেষ খবর