শিরোনাম
শুক্রবার, ২৯ এপ্রিল, ২০১৬ ০০:০০ টা

আগুন নেভেনি সুন্দরবনে, রেড অ্যালার্ট জারি

বাগেরহাট প্রতিনিধি

বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের গহিন অরণ্যে এবারও ধরিয়ে দেওয়া নাশকতার আগুন দুই দিন ধরে জ্বলছে। গতকাল সন্ধ্যা পর্যন্ত আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি। বুধবার সকালে চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশনের আড়ুয়ার খাল-সংলগ্ন তুলাতলা-টেংরার বিল এলাকার ২৫ নম্বর কম্পার্টমেন্টে ধরিয়ে দেওয়া আগুন থেকে দাউ দাউ করে জ্বলে উঠছে। এদিকে সুন্দরবনে বারবার আগুন লাগার ঘটনায় চাঁদপাই রেঞ্জ জুড়ে গতকাল সকাল থেকে রেড অ্যালার্ট জারি করা হয়েছে।

প্রত্যক্ষদর্শী সূত্র জানায়, সুন্দরবনের চার কিলোমিটার গহিনের এ আগুন লোকালয়      থেকেও দেখা যাচ্ছে। সুন্দরবন বিভাগ আগুন যাতে গোটা বনে ছড়িয়ে পড়তে না পারে সে জন্য ফায়ার লাইন (অগভীর নালা কেটে পানি ভরে দেওয়া) কাটার কাজ চালিয়ে যাচ্ছে। ফায়ার সার্ভিসের বাগেরহাট, শরণখোলা, মংলা, মোরেলগঞ্জ ও খুলনার পাঁচটি ইউনিট বাঘের ভয় উপেক্ষা করে দুই দিন ধরে আগুন নেভানোর চেষ্টা অব্যাহত রাখলেও তা পুরোপুরি নিয়ন্ত্রণে আনতে পারেনি। ইতিমধ্যে পুড়ে গেছে কয়েক একর বনভূমি। দুর্ঘটনাস্থলে থাকা বাগেরহাট ফায়ার সার্ভিসের ডিএডি মানিকুজ্জামান সন্ধ্যায় এ তথ্য নিশ্চিত করেছেন। সুন্দরবনে বারবার আগুন লাগার ঘটনায় চাঁদপাই রেঞ্জ জুড়ে গতকাল সকাল থেকে রেড অ্যালার্ট জারি করেছে সুন্দরবন বিভাগ। একই সঙ্গে এই রেঞ্জে সব ধরনের পাশ-পারমিটসহ সম্পদ আহরণ বন্ধ করে দেওয়া হয়েছে। সুন্দরবনের চাঁদপাই রেঞ্জে এক মাসের মধ্যে চার দফা আগুন লাগার ঘটনা তদন্তে পরিবেশ ও বন মন্ত্রণালয় ছয় সদস্যের উচ্চপর্যায়ের একটি তদন্ত কমিটি গঠন করেছে। পরিবেশ ও বন মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব (আইন) মো. মোজাহেদ হোসেনকে প্রধান করে গঠিত এই কমিটিতে জেলা প্রশাসন, পুলিশ, কোস্টগার্ড, ফায়ার সার্ভিস ও বন বিভাগকে সদস্য রাখা হয়েছে।

কমিটিকে ১০ কার্যদিবসের মধ্যে সুন্দরবনে বারবার আগুন লাগার কারণ উদ্ঘাটন এবং আগুনে বনভূমির প্রকৃত ক্ষয়ক্ষতি নিরূপণ করে প্রতিবেদন জমা দিতে বলেছে মন্ত্রণালয়। এদিকে নাশকতার এই আগুনের ঘটনায় চাঁদপাই রেঞ্জের এসিএফ মো. বেলায়েত হোসেনকে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে পূর্ব সুন্দরবন বিভাগ। ডিএফওর গঠিত তদন্ত কমিটি গতকাল সকাল থেকেই ঘটনাস্থলে তদন্তকাজ শুরু করেছে। মন্ত্রণালয়ের গঠিত উচ্চপর্যায়ের তদন্ত কমিটির সদস্য সচিব ও খুলনা সার্কেলের বন সংরক্ষক (সিএফ) মো. জহির উদ্দিন আহমেদ সন্ধ্যায় এ তথ্য নিশ্চিত করেছেন।

সর্বশেষ খবর