রবিবার, ১ মে, ২০১৬ ০০:০০ টা

বকুলতলায় ‘শিকারি’

সাংস্কৃতিক প্রতিবেদক

বকুলতলায় ‘শিকারি’

ধর্ষণ রুখে দেওয়ার প্রত্যয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলার বকুলতলায় প্রদর্শিত হলো পথনাটক ‘শিকারি’। গতকাল বিকালে মঞ্চস্থ হয় নাটকটি। মান্নান হীরার রচনায় এর নির্দেশনায় ছিলেন নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু। মঞ্চের পেছনে এ সময় টাঙানো ছিল পূর্ণিমা রানী শীল, কল্পনা চাকমা ও সোহাগী জাহান তনুর আলোকচিত্র।

নাটকের শুরুতেই অনেক মুখোশ পরা তরুণের আগমন হয়, যারা নিজেদের ‘শিকারি’ বলে পরিচয় দেয়। যাদের শিকার শুধুই নারী। তাদের গুরু বললেন, বিড়াল, কুকুর, শকুন, শিয়ালের পছন্দ থাকতে পারে, কিন্তু নারী শিকারির কোনো পছন্দ থাকতে পারে না। তাদের কাছে প্রতিটি  নারীই শিকার। এভাবেই এগিয়ে যায় নাটকের কাহিনী। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ঢাকার নাট্যচর্চায় নিবেদিত বিভিন্ন দলের কর্মীরা।

নাটকটি পরিবেশনের পর বক্তৃতা করেন অভিনেতা মামুনুর রশীদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞানের অধ্যাপক ড. সাদেকা হালিম, অধ্যাপক আবদুস সালাম, সাংবাদিক আবু সাঈদ খান, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক হাসান আরিফ, নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু ও মান্নান হীরা।

শ্রমিক দিবসের প্রাক্কালে গণসংগীত সমন্বয় পরিষদের আয়োজন  মে দিবস উপলক্ষে গতকাল আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে গণসংগীত সমন্বয় পরিষদ। ‘দুনিয়ার মজদুর এক হও’ স্লোগানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে অনুষ্ঠিত হয় এ আয়োজন।

সাংস্কৃতিক অনুষ্ঠানের আগে আলোচনায় প্রধান অতিথি ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী। আলোচনায় অংশ নেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ ও সাধারণ সম্পাদক হাসান আরিফ, গ্রুপ থিয়েটার ফেডারেশানের সভাপতিমণ্ডলীর সদস্য ঝুনা চৌধুরী, আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক আহকাম উল্লাহ। সভাপতিত্ব করেন পরিষদের সভাপতি গণসংগীতশিল্পী ফকির আলমগীর।

অনুষ্ঠানের সাংস্কৃতিক পর্বে সংগীত পরিবেশন করে ঋষিজ শিল্পীগোষ্ঠী, উদীচী শিল্পীগোষ্ঠী, ক্রান্তি শিল্পীগোষ্ঠী, বহ্নিশিখা, সত্যেন সেন শিল্পীগোষ্ঠী, স্ব-ভূমি লেখক শিল্পী কেন্দ্র, আনন্দন, সুরতাল ও কেন্দ্রীয় খেলাঘর আসর।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর