বুধবার, ১৮ মে, ২০১৬ ০০:০০ টা

ইউপিতে অনিয়মের হাজার অভিযোগ

কিছুই করার নেই ইসির, শেষ ভরসা ট্রাইব্যুনাল

গোলাম রাব্বানী

ইউপিতে অনিয়মের হাজার অভিযোগ

ইউনিয়ন পরিষদ নির্বাচনে জাল ভোট, সিল মারা, ফলাফল পাল্টানোসহ নানা অনিয়মের হাজার হাজার অভিযোগ নির্বাচন কমিশন সচিবালয়ের টেবিলে-টেবিলে ঘুরপাক খাচ্ছে। কিন্তু হাতে গোনা দু-একটা ছাড়া অধিকাংশ অভিযোগ আমলে নিচ্ছে না নির্বাচন কমিশন (ইসি)। দিনের পর দিন ফাইলবন্দী থাকছে এসব অভিযোগ। ইসির কর্মকর্তা অভিযোগকারীদের স্পষ্ট বলে দিচ্ছেন, এসব বিষয়ে কমিশনের কিছুই করার নেই। ফলাফলের গেজেট প্রকাশিত হওয়ার ৩০ দিনের মধ্যে জেলায় জেলায় গঠিত নির্বাচনী ট্রাইব্যুনালে মামলা করার পরামর্শ দেওয়া হচ্ছে তাদের।

ইসি সূত্র জানিয়েছে, চলমান ইউপি নির্বাচনের নানা অনিয়মের অভিযোগ, বিরোধ নিষ্পত্তির জন্য ইসি সিনিয়র সহকারী জজ আদালতের সমন্বয়ে নির্বাচনী ট্রাইব্যুনাল গঠন করেছে। আপিল ট্রাইব্যুনাল গঠনও প্রক্রিয়াধীন রয়েছে। ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদের প্রতিদ্বন্দ্বীরা এই ট্রাইব্যুনালে অভিযোগ করতে পারবেন।

ইসির আইন শাখার উপসচিব মহসিনুল হক বলেন, দেশের ৬৪ জেলার সংশ্লিষ্ট উপজেলার সব ইউপির নির্বাচনী বিরোধ-সংক্রান্ত দরখাস্ত গ্রহণ, শুনানি ও নিষ্পত্তির জন্য জ্যেষ্ঠ সহকারী জজ আদালতের সমন্বয়ে এ নির্বাচনী ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে। এ-সংক্রান্ত প্রজ্ঞাপনও পাঠানো হয়েছে সংশ্লিষ্টদের কাছে। এবার ছয় ধাপে ইউপি ভোট হচ্ছে। ২২ ও ৩১ মার্চ, ২৩ এপ্রিল ও ৭ মে চার ধাপের ভোট শেষ হয়েছে। এসব ইউপিতে নির্বাচিত জনপ্রতিনিধিদের নাম ও ঠিকানাসহ গেজেট প্রকাশের কাজ চলছে। অনেক ইউপির গেজেটও হয়েছে। ভোট শেষে পর্যায়ক্রমে ফলের গেজেট প্রকাশ করে জেলা প্রশাসনসহ সংশ্লিষ্টদের কাছে পাঠাচ্ছে ইসি। দলভিত্তিক এ ইউপি নির্বাচন ঘিরে অনিয়ম, কেন্দ্র দখল ও গোলযোগের ঘটনায় অন্তত ৯০ জনের প্রাণহানি হয়েছে। অনিয়ম, ফল পুনর্গণনা, জাল ভোট ও ফল পরিবর্তনসহ নানা ধরনের অভিযোগ নিয়ে প্রার্থীরা ইসির দ্বারস্থ হচ্ছেন।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, ইতিপূর্বে নির্বাচনী ট্রাইব্যুনালে গিয়ে অভিযোগকারীর কাঙ্ক্ষিত ফল পাওয়ার নজির খুব কম। অভিযোগকারীদেরও ট্রাইব্যুনালে যেতে অনাগ্রহ রয়েছে। গত তিন সিটি নির্বাচনে বিএনপির পাশাপাশি অন্য অনেক প্রার্থী ব্যাপক অনিয়মের অভিযোগ তুললেও নির্বাচনী ট্রাইব্যুনালে যাননি কেউ। ইউপি নির্বাচন আইনে বলা হয়েছে, কোনো নির্বাচন বা গৃহীত নির্বাচনী কার্যক্রম বিষয়ে নির্বাচনী ট্রাইব্যুনাল ছাড়া কোনো আদালত বা অন্য কোনো কর্তৃপক্ষের কাছে আপত্তি উত্থাপন করা যাবে না। প্রার্থী ছাড়া অন্য কোনো ব্যক্তি এ নির্বাচন বা নির্বাচনী কার্যক্রম বিষয়ে আপত্তি উত্থাপন ও প্রতিকার প্রার্থনা করে নির্বাচনী ট্রাইব্যুনালে আবেদন করতে পারবেন না। ইসি কর্মকর্তারা জানান, ভোটের ফলের গেজেট প্রকাশের ৩০ দিনের মধ্যে ট্রাইব্যুনালে মামলা করা যাবে। এ ট্রাইব্যুনাল নির্বাচন-সংক্রান্ত যে কোনো মামলা ছয় মাসের মধ্যে নিষ্পত্তি করবে। নির্বাচনী ট্রাইব্যুনালের রায়ে সন্তুষ্ট না হলে রায় ঘোষণার ৩০ দিনের মধ্যে নির্বাচনী আপিল ট্রাইব্যুনালে আপিল করা যাবে। আপিল ট্রাইব্যুনালে আপিল দায়ের পরবর্তী চার মাসের মধ্যে তা নিষ্পত্তি করা হবে। দেশের প্রায় সাড়ে চার হাজার ইউপির ভোট ৪ জুনের মধ্যে শেষ হবে। সূত্র জানায়, নির্বাচন কমিশনের পত্র গ্রহণ শাখায় প্রতিদিনই শত শত অভিযোগ জমা পড়ছে। এর কোনোটি আসছে নির্বাচনের দিন ভোটের পরিবেশ সুষ্ঠু করার আবেদন বা প্রশাসনের পক্ষপাতদুষ্ট আচরণ-সংক্রান্ত, আবার কোনোটি পড়ছে ভোটে কারচুপি বা জোরজবরদস্তি করে পরাজিত করার অভিযোগে। তবে এ অভিযোগকারীদের মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীরাও রয়েছেন। সব মিলিয়ে এ পর্যন্ত কয়েক হাজার অভিযোগ জমা পড়েছে বলে জানিয়েছেন ইসির কর্মকর্তারা। জানা গেছে, কমিশন প্রথমে জমা পড়া সবগুলো অভিযোগ আমলে নিয়ে গেজেট প্রকাশের আগে বিষয়টি তদন্তের পর ঘটনার সত্যতা যাচাই করে ব্যবস্থা নেওয়ার চিন্তা করেছিল। কিন্তু অভিযোগের সংখ্যা বেড়ে যাওয়ায় ওই পরিকল্পনা থেকে সরে আসে কমিশন। ফলে কোনো অভিযোগকেই আর আমলে নেওয়া হচ্ছে না। তবে এখন পর্যন্ত কমিশনে আসা অভিযোগের মধ্যে সাতক্ষীরার শ্যামনগর উপজেলার রমজান নগর ইউপির একটি কেন্দ্রের ভোট বাতিল করে সেখানে পুনর্ভোটের সিদ্ধান্ত হয়েছে। এর বাইরে কমিশন মাঠপর্যায়ের কর্মকর্তাদের মাধ্যমে তথ্য পেয়ে কিছু ইউপির ভোট স্থগিত করেছে। কতগুলোর তফসিল পরিবর্তন করেছে বা কিছু নির্বাচনী কর্মকর্তাকে প্রত্যাহার করা ছাড়া আর কিছুই করেনি ইসি। এসব অভিযোগের বিষয়ে একজন নির্বাচন কমিশনার বলেছেন, অভিযোগের বিষয়ে ইসির কিছুই করার নেই। অনেকে ঢালাও অভিযোগ করছে। কোনো অভিযোগ যৌক্তিক মনে করলে তা আমলে নেওয়া হচ্ছে। আর অভিযোগ দেওয়ার জন্য নির্বাচনী ট্রাইব্যুনাল রয়েছে। সংক্ষুব্ধ প্রার্থীরা নির্বাচনী ট্রাইব্যুনালে যেতে পারেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর