বুধবার, ১৮ মে, ২০১৬ ০০:০০ টা

জাদুঘরে রবীন্দ্র চিত্রকর্ম

সাংস্কৃতিক প্রতিবেদক

জাদুঘরে রবীন্দ্র চিত্রকর্ম

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর শুধু ছোট গল্প, কবিতা, উপন্যাস ও গান রচনার মধ্যেই সীমাবদ্ধ থাকেননি, অঙ্কনশিল্পেও ছিল তার অসামান্য অবদান। কবির ১৫৫তম জন্মবার্ষিকী উপলক্ষে তারই আঁকা চিত্রকর্ম, ব্যবহূত স্মৃতি-নিদর্শন ও কবির হাতের লেখা চিঠি নিয়ে পক্ষকালব্যাপী বিশেষ প্রদর্শনী চলছে জাতীয় জাদুঘরে। এ প্রদর্শনী দেখতে ছিল রবীন্দ্রপ্রেমী শিল্পানুরাগীদের প্রচণ্ড ভিড়।

পক্ষকালব্যাপী এ প্রদর্শনীর চতুর্থ দিনে গতকাল রাজধানীর দূর-দূরান্ত থেকে বহু মানুষ ছুটে আসেন। গভীর মনোযোগে তারা খুঁটিয়ে খুঁটিয়ে দেখেন রবীন্দ্রকর্ম। ২৮ মে শেষ হবে এ প্রদর্শনী।

ফিল্ম আর্কাইভের প্রতিষ্ঠাবার্ষিকী : গতকাল ছিল বাংলাদেশ ফিল্ম আর্কাইভের ৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকী। এ উপলক্ষে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ ও তথ্য মন্ত্রণালয়ের যৌথ আয়োজনে সুফিয়া কামাল কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এর আগে গণগ্রন্থাগারের উন্মুক্ত প্রাঙ্গণে প্রতিষ্ঠাবার্ষিকীর এই আয়োজনের উদ্বোধন করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

কবি রণজিৎ দাশকে নিয়ে আড্ডা : পশ্চিমবঙ্গের কবি রণজিৎ দাশকে ঘিরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরসি মজুমদার মিলনায়তনে কবিতাপাঠ ও আড্ডা বসেছিল গতকাল। যৌথভাবে এই আড্ডা ও কবিতা পাঠের আয়োজন করে বাংলাদেশের সীমানাহীন কবিতালোক ও ঐহিক। বিকালে ‘সীমানাহীন কবিতার স্বতন্ত্র অপরাহ্ন’ শীর্ষক এই আয়োজনে কবিতা পাঠ করেন রণজিৎ? দাশ, ফরিদ কবির, ফারুক ওয়াসিফ, কুমার চক্রবর্তী, শামীম রেজা, চৈতী আহমেদ, নওশাদ জামিল, হিজল যোবায়ের, রুদ্র হক প্রমুখ।

সর্বশেষ খবর