বুধবার, ২৫ মে, ২০১৬ ০০:০০ টা

নির্বাচনী সহিংসতায় নিহত ৫

ঠাকুরগাঁওয়ে নৌকা প্রতীকে আগুন, নোয়াখালীতে হামলা ককটেল

প্রতিদিন ডেস্ক

নির্বাচনী সহিংসতায় নিহত ৫

ইউপি নির্বাচনকে কেন্দ্র করে বিভিন্ন স্থানে সহিংসতা অব্যাহত রয়েছে। হামলা-সংঘর্ষে সোমবার রাত থেকে গতকাল রাত ৮টা পর্যন্ত পাবনা, চট্টগ্রাম, নরসিংদী, সিলেট ও মুন্সীগঞ্জে পাঁচজন নিহত হয়েছেন। ঠাকুরগাঁওয়ে নৌকা প্রতীক পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। নোয়াখালীতে আওয়ামী লীগ বিদ্রোহী প্রার্থী আবু বকর সিদ্দিক ভুঁইয়ার আনারস প্রতীকের তিনটি অফিসসহ ৭-৮টি দোকান ভাঙচুর করা হয়েছে।

আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর— চট্টগ্রাম : চট্টগ্রামে মো. মহসিন নামে এক আওয়ামী লীগ কর্মীকে  সোমবার রাতে কুপিয়ে খুন করা হয়েছে। জেলার রাঙ্গুনিয়া উপজেলার ইসলামপুর ইউনিয়নে এ ঘটনা ঘটে। মহসিন ইসলামপুর ইউপি নির্বাচনে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী সিরাজুদ্দৌলাহ দুলালের ঘনিষ্ঠজন হিসেবে পরিচিত। রাঙ্গুনিয়া থানার ওসি হুমায়ূন কবীর বলেন, চেয়ারম্যান প্রার্থীর নির্বাচনী কাজে গিয়ে খতিবনগর ব্রিজের পাশে খুন হন মহসিন। গতকাল সকালে লাশ উদ্ধার করা হয়েছে। বিদ্রোহী প্রার্থী সিরাজুদ্দৌলাহর অভিযোগ, সরকারদলীয় প্রার্থীর বাধা ও হুমকির কারণে রাতের আঁধারে পোস্টার লাগাতে গেলে তাকে নৌকা প্রার্থীর  লোকজনই খুন করে। সিলেট : সিলেটের ওসমানীনগরে প্রচারপত্র বিলি নিয়ে হামলায় এক মেম্বার প্রার্থীর সমর্থক নিহত হয়েছেন। নিহত রকিব মিয়া ওসমানীনগর উপজেলার গোয়ালাবাজার ইউনিয়নের মৃত মছদ্দর আলীর ছেলে। গতকাল সকালে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে তার মৃত্যু হয়। জানা যায়, সোমবার গোয়ালাবাজার ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের সদস্য পদপ্রার্থী আফতাব মিয়া তার সমর্থকদের নিয়ে শশারকান্দি গ্রামে গণসংযোগে যান। এ সময় শিশুরা প্রচারপত্র নেওয়ার জন্য ভিড় করে। লিফলেট নেওয়ার সময় দিলবর মিয়ার মেয়েশিশু মাটিতে পড়ে আঘাতপ্রাপ্ত হয়। এ ঘটনায় দিলবর মিয়া উত্তেজিত হয়ে আফতাব মিয়ার সমর্থক জাকিরকে মারধর করে। পরে দিলবরের ভাই রকিব জাকিরকে হাসপাতালে নিয়ে যান। সেখান থেকে রাতে ফেরার পথে জাকিরের লোকজন পাল্টা হামলা চালিয়ে রকিবকে গুরুতর আহত করেন। তাকে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হলে গতকাল সকাল ৭টার দিকে তিনি মারা যান। মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জের গজারিয়া হোসেন্দী ইউনিয়নে সহিংসতায় ছাত্রলীগ নেতা নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন অন্তত ৬ জন। সোমবার রাত সাড়ে ৯টায় উপজেলার হোসেন্দী ইউনিয়নের লস্করদী গ্রামে এ ঘটনা ঘটে। অভিযোগ উঠেছে, আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীর আনারস প্রতীকের লোকজন এ হামলা চালিয়ে নৌকা সমর্থক ইউনিয়ন ছাত্রলীগের প্রচার সম্পাদক আবু হানিফকে (২৫) গুলি করে। পরে হানিফকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে চিকিৎসাধীন অবস্থায় রাত সাড়ে ১০টায় হানিফ মারা যান। জানা যায়, রাতে স্বতন্ত্র প্রার্থী আনারস মার্কার মাহাবুবুল হক মজনুর লোকজন একটি মিছিল নিয়ে লস্করদী গ্রামে নৌকা প্রার্থীর নির্বাচনী ক্যাম্পে হামলা ও ভাঙচুর চালায়। এ সময় বাধা দিতে এলে হামলাকারীরা ছাত্রলীগ নেতা আবু হানিফের মাথায় গুলি করে। নিহত হানিফ হোসেন্দী ইউনিয়নের লস্করদী গ্রামের নাজিমুদ্দিনের ছেলে। নরসিংদী : নরসিংদীতে এমদাদুল হক এবাদ (২৮) নামে এক চা বিক্রেতাকে কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা। সোমবার রাত ৩টার দিকে সদর থানার হাজীপুর ইউনিয়নের বাদুয়ারচর গ্রামে এ ঘটনা ঘটে। নিহত এমদাদুল হক সদর থানার বাদুয়ারচর কাচারিবাজারের মৃত কেলো মুন্সির ছেলে। জানা যায়, সোমবার সন্ধ্যায় এবাদ ইউপি সদস্য প্রার্থী আলতাফ হোসেনের পক্ষে নির্বাচনী প্রচারে অংশ নেন। রাতে প্রচারণা শেষে নিজ বাড়ি ফেরার পথে নিখোঁজ হন এবাদ। পরে সকালে বাদুয়ারচর গ্রামের নদীর তীরে তার  কোপানো ও জবাই করা মরদেহ দেখতে পায় এলাকাবাসী। শনিবার হাজীপুর ইউপি নির্বাচনকে কেন্দ্র করে অপর ইউপি সদস্য প্রার্থী তৈয়বুর রহমানের সমর্থকরা এবাদকে মেরে ফেলার হুমকি দিয়ে আসছিল বলে জানায় পরিবার।

পাবনা : সাদুল্যাপুর ইউনিয়নের শ্রীকোল বাজারে ইউপি নির্বাচনকে কেন্দ্র এক ব্যক্তিকে কুপিয়ে ও গুলি করে হত্যা করেছে প্রতিপক্ষ। গত রাত সোয়া ৮টার দিকে এ ঘটনা ঘটে। নিহত আবুল কালাম (৫০) শ্রীকোল হাফানিয়া গ্রামের মৃত শমসের খাঁর  ছেলে। এ সময় নির্বাচনী অফিস ও ৪-৫টি মোটরসাইকেল ভাঙচুর করে তারা।

আতাইকুলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবদুর রাজ্জাক বলেন, নির্বাচনে ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আবদুল কুদ্দুস মুন্সি স্বতন্ত্র প্রার্থী হয় এবং সাধারণ সম্পাদক রইচ উদ্দিন আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে নির্বাচনে অংশগ্রহণ করে। এ নিয়ে স্থানীয় আওয়ামী লীগের দুই গ্রুপে উত্তেজনা চলছিল। গতকাল সন্ধ্যায় শ্রীকোল বাজারে স্বতন্ত্র প্রার্থীর সমর্থকরা নির্বাচনী কার্যালয়ে বসেছিল। এ সময় রইচ উদ্দিনের লোকজন এসে এলোপাতাড়ি কুপিয়ে ও গুলি করে মৃত্যু নিশ্চিত করে চলে যায়।

ঠাকুরগাঁও : সদর উপজেলা নারগুন ইউপি নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী সেরেকুল ইসলামের নৌকা প্রতীক পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। সোমবার রাতে এ ঘটনা ঘটে। জানা গেছে, ছোট খোঁচাবাড়ি এলাকায় নৌকা প্রতীকে সোমবার রাতে কয়েকজন দুর্বৃত্ত আগুন লাগিয়ে পালিয়ে যায়। নৌকা প্রতীকের আওয়ামী লীগ সমর্থিত সেরেকুল ইসলাম চৌধুরী জানান, এ প্রতীককে যারা আগুন দিয়েছে তাদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাই। নারগুন ইউনিয়নে বিএনপি প্রার্থীর নির্বাচনী অফিস ভাঙচুরের ঘটনা ঘটেছে। এ ঘটনায় বিএনপি-আওয়ামী লীগ প্রার্থী একে অপরকে দোষারোপ করছে। এলাকাবাসী জানায়, সোমবার রাত ১২টায় শাপলা উচ্চবিদ্যালয়ের সামনে, কোনপাড়া, মণ্ডলপাড়া ও দৌলতপুর হাবুসপাড়া গ্রামে ৩০-৪০ জন  মোটরসাইকেলে লাঠিসোঁটা নিয়ে বিএনপি প্রার্থীর নির্বাচনী অফিসে হামলা চালিয়ে চেয়ার-টেবিল, মোটরসাইকেল ভাঙচুর করে এবং হুমকি দেয়। এদিকে শাপলা উচ্চবিদ্যালয়ের সামনে ২টি স্থানে প্রতীকে আগুন দিয়ে পুড়িয়ে দেওয়া হয়েছে।

 ময়মনসিংহ : ষষ্ঠ ধাপে ত্রিশালে ১২টি ইউনিয়ন পরিষদ নির্বাচন ৪ জুন অনুষ্ঠিত হবে। তবে উপজেলার ১১ নম্বর মোক্ষপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মানসুরুল হক মজনুর বিরুদ্ধে ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত চেয়ারম্যান প্রার্থীর প্রচারণায় বাধা দিচ্ছেন বলে অভিযোগ উঠেছে। ইসলামী আন্দোলন বাংলাদেশের মনোনীত প্রার্থী অধ্যাপক মাওলানা মুফতি মাহদী হাসান তালুকদার উপজেলা রিটার্নিং অফিসার বরাবর গতকাল একটি লিখিত অভিযোগ করেছেন। এদিকে, গফরগাঁওয়ে নৌকা সমর্থক ছাত্রলীগ নেতা নাদিম মাহমুদ পিয়াসকে (২২) কুপিয়েছে বিদ্রোহী প্রার্থী দুলাল আকন্দের সমর্থকরা। গতকাল দুপুরে উপজেলার চর আলগী ইউনিয়নের একটি হাইস্কুলের মাঠের পাশে এ ঘটনা ঘটে। পরে আহত ওই ছাত্রলীগ নেতাকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। নোয়াখালী : সেনবাগ উপজেলার কেশারপাড় ইউনিয়নে আওয়ামী লীগ বিদ্রোহী প্রার্থী আবু বকর সিদ্দিক ভুঁইয়ার আনারস প্রতীকের ৩টি অফিসসহ ৭-৮টি দোকান ভাঙচুরের অভিযোগ করা হয়েছে নৌকা প্রতীক প্রার্থী বেলার ভুঁইয়ার বিরুদ্ধে। বিদ্রোহী প্রার্থী আবু বকর সিদ্দিক ভুঁইয়া বলেন, গতকাল সকালে নৌকা প্রতীক প্রার্থী বেলার ভুঁইয়া সমর্থিত ১৫-২০ জনের সশস্ত্র দল মোটরসাইকেল যোগে এসে তার কর্মীদের ওপর হামলা করে নির্বাচনী তিনটি অফিস ভাঙচুর করে। এ সময় তারা ২০টি ককটেল বিস্ফোরণ ঘটায় এবং তাদের হামলায় ১৫ জন কর্মী আহত হয়। তাকে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর জন্য হুমকি দেওয়া হচ্ছে।

ভাঙ্গা  (ফরিদপুর) : ভাঙ্গায় আওয়ামী লীগ ও স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে চারজন আহত হয়েছেন। সোমবার রাত ৮টায় কালামৃধা ইউনিয়নের আটরা ভাসরা গ্রামে সংঘর্ষের এ ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শীরা জানায়, স্বতন্ত্র প্রার্থী রিজাউল মাতুবরের (ঘোড়া) কয়েকজন সমর্থক ইউনিয়নের আটরা ভাসরা গ্রামে নির্বাচনী প্রচারণায় গেলে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী এসকান্দার আলী খলিফার সমর্থকদের সঙ্গে তাদের কথা কাটাকাটি ও এক পর্যায়ে কিল ঘুষিসহ মারামারির ঘটনা ঘটে। এ ঘটনায় উভয় প্রার্থীর চারজন সমর্থক আহত হন। ভাঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মিজানুর রহমান জানান, আওয়ামী লীগ প্রার্থী এসকান্দার আলী খলিফা থানায় একটি মামলা দায়ের করেছেন। পুলিশ এ ঘটনায় তিনজনকে গ্রেফতার করেছে।

সর্বশেষ খবর