শিরোনাম
শনিবার, ২৮ মে, ২০১৬ ০০:০০ টা
কৃষি সংবাদ

রাজশাহীর আম যাবে সিঙ্গাপুর-সৌদিতে

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহীর আম যাবে সিঙ্গাপুর-সৌদিতে

নিষেধাজ্ঞা শেষে রাজশাহীতে শুরু হয়েছে প্রথম ধাপের আম পাড়া। আম নিয়ে ব্যস্ত হয়ে পড়েছেন চাষি ও ব্যবসায়ীরা। তবে খুশির খবর হলো এবার রাজশাহী থেকে প্রায় ৪০ মেট্রিক টন আম বিদেশে রপ্তানি করা হবে বলে জানিয়েছেন রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক দেব দুলাল ঢালি।

তিনি বলেন, সরকারি নিষেধাজ্ঞা শেষে ২৫ মে থেকে শুরু হয়েছে গোপালভোগ ও গুটি আম পাড়া। তবে ক্ষীরসাপাত ও লক্ষণভোগ ১ জুন, ল্যাংড়া ও বোম্বাই ১০ জুন, ফজলি ২৫ জুন, আম্রপালি ১ জুলাই এবং আশ্বিনা ১৫ জুলাই থেকে পাড়তে ও বাজারজাত করতে পারবেন চাষিরা। তিনি আরও জানান, রাজশাহীতে ১৬ হাজার ৫১৯ হেক্টর জমিতে আছে আমের বাগান। রাজশাহীতে এবার প্রায় ২২ লাখ আম গাছ থেকে প্রায় ১ লাখ ৭০ হাজার মেট্রিক টন আম উৎপাদনের আশা করছেন তারা।

দেব দুলাল ঢালি জানান, গত বছর থেকে রাজশাহীর আম বিদেশে রপ্তানি শুরু হয়েছে। বিশেষ প্রক্রিয়ার মাধ্যমে ব্যাগিং পদ্ধতিতে আম উৎপাদন করে রপ্তানি উপযোগী করা হচ্ছে। এবার রাজশাহীতে প্রায় এক লাখ আম ব্যাগিং করা হয়েছে। প্রায় ৪০ মেট্রিক টন আম সিঙ্গাপুর ও সৌদি আরবসহ কয়েকটি দেশে রপ্তানি হবে বলে জানিয়েছেন এই কৃষি কর্মকর্তা। গত বছর বাংলাদেশ থেকে ৮২৫ মেট্রিক টন আম বিদেশে রপ্তানি হয়েছিল। এবার তার দ্বিগুণ হবে বলেও আশা করছেন তিনি।

সর্বশেষ খবর