রবিবার, ২৯ মে, ২০১৬ ০০:০০ টা
অষ্টম কলাম

আরেক পৃথিবীর সন্ধান!

প্রতিদিন ডেস্ক

আরেক পৃথিবীর সন্ধান!

বিজ্ঞানীরা এবার পৃথিবীর মতো আরেকটি গ্রহের সন্ধান পেয়েছেন। মানুষের বাসযোগ্য এ গ্রহটির নাম দেওয়া হয়েছে কেপলার-৬২ এফ। এর আগেও বিজ্ঞানীরা খুঁজে পান আরও কয়েকটি পৃথিবীসদৃশ গ্রহ। সূত্র : আইএএনএস। মার্কিন গবেষকরা বলছেন, নতুন গ্রহ কেপলার-৬২ এফ-এর অবস্থান পৃথিবী থেকে ১ হাজার ২০০ আলোকবর্ষ দূরে। গ্রহটির ভূপৃষ্ঠে তরল পানির অস্তিত্ব থাকতে পারে। আর এটি হতে পারে বাসযোগ্য আরেক পৃথিবী। ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া-লস অ্যাঞ্জেলসের গবেষকরা বলছেন, লিরা গ্রহাণুপুঞ্জে অবস্থিত কেপলার-৬২ এফ গ্রহটি পৃথিবী  থেকে ৪০ শতাংশ বড়। গ্রহটির আকারের কারণে এটি পাথুরে হওয়ার সম্ভাবনা প্রচুর। এ ছাড়া এখানে সমুদ্র থাকতে পারে।

 ‘অ্যাস্ট্রোবায়োলজি’ সাময়িকীর গবেষণা নিবন্ধে বলা হয়েছে, ২০১৩ সালে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসার কেপলার মিশন ও গ্রহটির সন্ধান পায়। সূর্যের চেয়ে কিছুটা ছোট ও শান্ত একটি নক্ষত্রকে কেন্দ্র করে যে পাঁচটি গ্রহ আবর্তন করছে, তাদের মধ্যে কেপলার-৬২ এফ গ্রহটি বাসযোগ্য হওয়ার সম্ভাবনার দিক থেকে এগিয়ে। তবে গ্রহটির আবহাওয়া ও এর কক্ষপথ সম্পর্কে বিস্তারিত জানাননি গবেষকরা। গবেষক আওমাওয়া শিল্ডস বলেন, ‘আমরা সেখানে বায়ুমণ্ডলীয় উপাদান খুঁজে পেয়েছি, যা গ্রহটিকে উষ্ণ রাখে এবং ভূপৃষ্ঠে পানির অস্তিত্ব থাকার পক্ষে প্রমাণ দেয়। উপাদানগুলো গ্রহটিকে বাসযোগ্য গ্রহের মর্যাদা দিয়েছে।’

প্রসঙ্গত, এখন পর্যন্ত ২ হাজার ৩০০ এক্সোপ্লানেটের বিষয় নিশ্চিত করেছেন গবেষকরা। এ ছাড়া আরও কয়েক হাজার এ তালিকায় রয়েছে। তবে এর মধ্যে মাত্র কয়েক ডজন গ্রহকে ‘বাসযোগ্য অঞ্চল’ বলে ধারণা করছেন গবেষকরা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর