Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : বৃহস্পতিবার, ২ জুন, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২ জুন, ২০১৬ ০৩:১৭
শিল্পকলায় ‘দেওয়ান গাজীর কিস্সা’
সাংস্কৃতিক প্রতিবেদক
শিল্পকলায় ‘দেওয়ান গাজীর কিস্সা’

নাগরিক নাট্য সম্প্রদায়ের প্রযোজনায় শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন হয়েছে ব্যতিক্রমধর্মী গল্পের নাটক ‘দেওয়ান গাজীর কিস্সা’। গতকাল সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি।

ব্রের্টল্ড ব্রেশটের মূল গল্প অবলম্বনে নাটকটির রূপান্তর ও নির্দেশনায় ছিলেন আসাদুজ্জামান নূর। ‘দেওয়ান গাজীর কিস্সা’র বিভিন্ন চরিত্রে অভিনয় করেন আলী যাকের, সারা যাকের, আবুল হায়াত, রুনা খান, মোস্তাফিজ শাহীন, ফারুক আহমেদ, লাবণ্য, শামীমা নাজনীন, ঝুমু মজুমদার, অরণ্য, জিয়াউল হাসান কিসলু প্রমুখ।

প্রদর্শনী : ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের প্রাচ্যকলা বিভাগের আয়োজনে শুরু হয়েছে সপ্তাহব্যাপী বার্ষিক শিল্পকর্ম প্রদর্শনী। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে গতকাল বিকালে চারুকলা অনুষদের জয়নুল গ্যালারি প্রাঙ্গণে এই প্রদর্শনীর উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেনের সভাপতিত্বে প্রদর্শনীর উদ্বোধনীতে বিশেষ অতিথি ছিলেন প্রাচ্যকলা বিভাগের অনারারি অধ্যাপক মো. আবুল হাশেম খান, অধ্যাপক ড. মো. আবদুস সাত্তার, প্রকৌশলী ময়নুল আবেদিন ও শিল্প সমালোচক মোস্তফা জামান। এর আগে পুরস্কারপ্রাপ্ত শিক্ষার্থীদের ক্রেস্ট ও সনদপত্র প্রদান করেন অনুষ্ঠানের প্রধান অতিথি।

প্রকাশনা : একাডেমিক প্রেস অ্যান্ড পাবলিশার্স লাইব্রেরি প্রকাশ করেছে ‘মেকিং অ্যা কমন কজ : পাবলিক ম্যানেজমেন্ট অ্যান্ড বাংলাদেশ’ শীর্ষক বই। বইটি যৌথভাবে রচনা করেছেন অধ্যাপক জামাল খান ও মাহাবুবুর রহমান। গতকাল বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার আর্টস মিলনায়তনে বইটির মোড়ক উন্মোচন করা হয়।

up-arrow