Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শুক্রবার, ৩ জুন, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৩ জুন, ২০১৬ ০০:০৩
প্রধানমন্ত্রী আজ সৌদি যাচ্ছেন
কূটনৈতিক প্রতিবেদক

দ্বিপক্ষীয় সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বিকালে সৌদি আরবের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন। সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদের আমন্ত্রণে পাঁচ দিনের এই সরকারি সফরে দ্বিপক্ষীয় ও আন্তর্জাতিক ইস্যুতে দেশটির শীর্ষ নেতৃত্বের সঙ্গে আলোচনা করবেন শেখ হাসিনা।

এ সময় দুই দেশের মধ্যে কমপক্ষে চার চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষর হতে যাচ্ছে। বর্তমান মেয়াদে এটাই প্রধানমন্ত্রীর প্রথম সৌদি সফর। এর আগে ২০০৯ সালে তিনি সৌদি আরব সফর করেন।

সফরসূচি অনুসারে, বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিকাল ৪টায় হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবেন। রাত ৮টার দিকে তার জেদ্দায় কিং আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর কথা রয়েছে। রাতেই প্রধানমন্ত্রী ওমরাহ পালনে পবিত্র মক্কা শরিফে যাবেন। আগামী ৫ জুন সৌদি বাদশাহর    সঙ্গে জেদ্দার রাজকীয় প্রাসাদে দ্বিপক্ষীয় বৈঠকে বসবেন তিনি। ৬ জুন তিনি মহানবী (সা.)-এর রওজা শরিফ জিয়ারতের জন্য মদিনা যাবেন। সফরকালে সৌদির ডেপুটি ক্রাউন প্রিন্স, উপ-প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, শ্রমমন্ত্রী, অর্থমন্ত্রীসহ দেশটির নেতারা শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। ৭ জুন বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটে মদিনা থেকে সরাসরি ঢাকায় ফিরবেন প্রধানমন্ত্রী। তার এই সরকারি সফরে পররাষ্ট্রমন্ত্রীসহ সরকারের উচ্চপর্যায়ের কর্মকর্তা ও বিশেষ ব্যক্তিরা সফরসঙ্গী হবেন। প্রধানমন্ত্রীর সঙ্গে ১০ সদস্যের একটি ব্যবসায়ী প্রতিনিধি দলও যাচ্ছেন। সব মিলিয়ে ৭৫ প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন প্রধানমন্ত্রী। সেখানে প্রধানমন্ত্রী সৌদি সরকারের রয়েল হসপিটালিটি পাবেন। প্রধানমন্ত্রীর এবারের সফরে দেশটিতে বাংলাদেশি পুরুষ শ্রমিকদের জন্য শ্রমবাজার সম্প্রসারণ, দ্বিপক্ষীয় বিনিয়োগ বৃদ্ধি, বাংলাদেশের বিভিন্ন উন্নয়ন প্রকল্পে আরও বেশি সৌদি সহায়তা, আঞ্চলিক ও আন্তর্জাতিক বিভিন্ন ইস্যুতে সহযোগিতা, হজ ব্যবস্থাপনাসহ দ্বিপক্ষীয় সম্পর্কের যাবতীয় ইস্যুতে দেশটির শীর্ষ নেতৃত্বের সঙ্গে আলোচনা হবে। সফরে সৌদি আরবের সঙ্গে ফরেন অফিস কনসালটেশন (এফওসি) বিষয়ে একটি সমঝোতা স্মারক ছাড়াও সাংস্কৃতিক সহযোগিতা এবং তথ্য ও প্রযুক্তি খাতে সহিযোগিতার মতো বিষয়ে চুক্তি-সমঝোতা স্মারক সই হওয়ার সম্ভাবনা রয়েছে।

এই পাতার আরো খবর
up-arrow