Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০১৬

প্রকাশ : শনিবার, ৪ জুন, ২০১৬ ০০:০০ টা আপডেট : ৩ জুন, ২০১৬ ২৩:৩৬
আসাম-বাংলাদেশ সীমান্ত সিল করার নির্দেশ দিল্লির
কলকাতা প্রতিনিধি

অনুপ্রবেশ বন্ধে ২০১৭ সালের জুনের মধ্যেই ভারত (আসাম)-বাংলাদেশ অরক্ষিত সীমান্ত সিল করে দেওয়ার নির্দেশ দিল বিজেপি নেতৃত্বাধীন ভারতের জাতীয় গণতান্ত্রিক মোর্চা (এনডিএ) সরকার। নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী আসামে বিজেপি ক্ষমতায় আসার এক সপ্তাহের মধ্যেই এ সিদ্ধান্ত নেওয়া হলো। বৃহস্পতিবারই দিল্লিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং সীমান্ত বন্ধের এ নির্দেশ দেন।

সীমান্ত বন্ধে ইতিমধ্যেই বিএসএফের একজন অতিরিক্ত ডিজি ও সেন্ট্রাল পাবলিক ওয়ার্কস ডিপার্টমেন্ট (সিপিডব্লিউডি)-এর এক অতিরিক্ত ডিজি আসাম-বাংলাদেশ সীমান্ত পরিদর্শন করে এসে ব্যাপক পরিকল্পনা নিয়েছেন।

আসাম সীমান্ত নিয়ে পর্যালোচনা করতে গতকালের বৈঠকে রাজনাথ সিং ছাড়াও উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরেনে রিজিজু, সীমান্ত ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সচিব সুশীলকুমারসহ স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বিএসএফ ও সিপিডব্লিউডির শীর্ষ কর্মকর্তারা। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, ‘গতকালের বৈঠকেই পুরো আসাম-বাংলাদেশ সীমান্ত সম্পূর্ণ সিল করে দেওয়ার নির্দেশ দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী। বৈঠকে ঠিক হয়েছে ৬০.৭ কিলোমিটার অরক্ষিত সীমান্তের মধ্যে ১১.৯ কিলোমিটার কাঁটাতারের বেড়া দেওয়া হবে, বাকি ৪৮.৮ কিলোমিটার সীমান্ত (রিভারাইন) বন্ধ করতে প্রযুক্তিগত সাহায্য নেওয়া হবে অর্থাৎ সীমান্ত বন্ধে উচ্চ ক্ষমতাসম্পন্ন ক্যামেরা, রাডার, অপটিক্যাল ফাইবার, ইনফ্রা রেড সেন্সর, গ্রাউন্ড সেন্সর, অ্যারোস্ট্যাটের মতো একাধিক প্রযুক্তি ব্যবহার করা হবে।’ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছেন, ‘২০১৭ সালের জুনের মধ্যেই আসাম-বাংলাদেশ সীমান্ত পুরোপুরি বন্ধ করে দেওয়া হবে।’ কেন্দ্রীয় সরকারের এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সনোয়াল। তিনি বলেন, ‘এ ভালো খবরটার জন্য আমি খুব আনন্দিত। এ ঘোষণার মধ্য দিয়ে আমরা নির্বাচনী প্রতিশ্রুতি পালন করতে পারব।’

প্রসঙ্গত, ভারতের সঙ্গে বাংলাদেশের মোট সীমানা ৪ হাজার ৯৬ কিলোমিটার। এর মধ্যে আসামের সঙ্গে বাংলাদেশের আন্তর্জাতিক সীমানা রয়েছে প্রায় ২৮৪ কিলোমিটার, যার মধ্যে ২২৩.৭ কিলোমিটার বেড়া আছে। বাকি রয়েছে ৬০.৭ কিলোমিটার। সম্প্রতি আসামের বিধানসভা নির্বাচনে অনুপ্রবেশ ইস্যুকে হাতিয়ার করেই নির্বাচনে লড়াই করেছিল বিজেপি। ক্ষমতায় এলে অনুপ্রবেশ বন্ধে সীমান্ত সিল করে দেওয়া হবে বলেও প্রতিশ্রুতি দিয়েছিল তারা।




up-arrow