Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০১৬

প্রকাশ : শনিবার, ৪ জুন, ২০১৬ ০০:০০ টা আপডেট : ৩ জুন, ২০১৬ ২৩:৩৭
শিল্পকলায় ‘ভদ্দরনোক’
সাংস্কৃতিক প্রতিবেদক
শিল্পকলায় ‘ভদ্দরনোক’

নাট্যচক্রের ‘ভদ্দরনোক’ নাটকটি মঞ্চায়নের মধ্য দিয়ে শিল্পকলা একাডেমিতে শেষ হলো সপ্তাহব্যাপী ‘সপ্তবর্ণা নাট্য উৎসব-২০১৬’।

গতকাল সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় এই নাটকটি। ফরাসি নাট্যকার মলিয়ের রচিত ‘ভদ্দরনোক’-এর রূপান্তর ও নির্দেশনায় ছিলেন গোলাম সারোয়ার। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন দলের নিয়মিত নাট্যকর্মীরা। এর আগে অনুষ্ঠিত সমাপনী আলোচনায় প্রধান অতিথি ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সাংবাদিক কামাল    লোহানী। নাট্যচক্রের সভাপতি ম. হামিদের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য ও পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিব সৈয়দ মঞ্জুরুল ইসলাম এবং অভিনেতা ও নির্দেশক মামুনুর রশীদ। অনুভূতি ব্যক্ত করেন নাট্যকার ও নির্দেশক গোলাম  সারোয়ার। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন দলের নিয়মিত নাট্যকর্মীরা। এর আগে অনুষ্ঠিত সমাপনী আলোচনায় প্রধান অতিথি ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সাংবাদিক কামাল লোহানী। নাট্যচক্রের সভাপতি ম. হামিদের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য ও পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিব সৈয়দ মঞ্জুরুল ইসলাম এবং অভিনেতা ও নির্দেশক মামুনুর রশীদ। অনুভূতি ব্যক্ত করেন নাট্যকার ও নির্দেশক গোলাম সারোয়ার। গত ২৮ মে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে শুরু হয় সাত দিনের এই নাট্যোৎসব। এতে প্রতিদিন একটি করে সাত দিনে মোট সাতটি নাটক মঞ্চায়ন করা হয়।

ফল উৎসব টিএসসিতে : ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে গতকাল দিনব্যাপী অনুষ্ঠিত হলো ফল উৎসব। সাংস্কৃতিক সংগঠন দৃষ্টির আয়োজনের এই উৎসবে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের অর্ধশতাধিক ফল প্রদর্শন করা হয়। ২৩ জন দুস্থ শিশুর হাতে ফলের ঝুড়ি তুলে দিয়ে সকালে টিএসসির ক্যাফেটেরিয়ায় এই উৎসব উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়া। এতে বিশেষ অতিথি আবদুল মালেক, সেলিনা হোসেন, ওসমান গনি, অধ্যাপক রূপা চক্রবতী এবং সি এম কয়েস সামি।

দিনব্যাপী এই উৎসবে সুবিধাবঞ্চিত শিশুদের মধ্যে ফল বিতরণের পাশাপাশি আগত অতিথিদের ফল দিয়ে আপ্যায়ন করা হয়।




up-arrow