Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শনিবার, ৪ জুন, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৩ জুন, ২০১৬ ২৩:৪১
পরীক্ষা বর্জন করে নার্সদের বিক্ষোভ
নিজস্ব প্রতিবেদক
পরীক্ষা বর্জন করে নার্সদের বিক্ষোভ
ব্যাচ, মেধা ও জ্যেষ্ঠতার ভিত্তিতে নিয়োগের দাবিতে ঢাকা নার্সিং কলেজের সামনে গতকাল নার্সরা অবস্থান কর্মসূচি পালন করেন —বাংলাদেশ প্রতিদিন

সরকারিভাবে ৩ হাজার ৬১৬ জন নার্স নিয়োগ পরীক্ষা বর্জন করেছেন আন্দোলনকারী নার্সরা। গতকাল সকালে অনুষ্ঠিত এই পরীক্ষায় এক তৃতীয়াংশ নার্স অংশগ্রহণ করেন বলে জানা গেছে।

গত বুধবার সন্ধ্যা থেকে গতকাল বেলা ৩টা পর্যন্ত ব্যাচ, মেধা ও জ্যেষ্ঠতার ভিত্তিতে নিয়োগের দাবিতে ঢাকা নার্সিং কলেজের সামনে নার্সরা একটানা অবস্থান করেন। বিকালে শহীদ মিনারে বিক্ষোভ-মিছিল করার চেষ্টা করলেও পুলিশি বাধায় তা পণ্ড হয়। ফলে নার্সদের আন্দোলন স্থগিত করা হয়েছে।

এ বিষয়ে রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) আজ শনিবার সকালে এক সংবাদ সম্মেলনের আয়োজন করেছে বাংলাদেশ ডিপ্লোমা বেকার নার্সেস অ্যাসোসিয়েশন (বিডিবিএনএ) ও বাংলাদেশ বেসিক গ্র্যাজুয়েট নার্সেস সোসাইটি (বিবিজিএনএস)। মামলা ও পরীক্ষা বাতিলের দাবিতে সারা দেশ থেকে ১০ হাজারেরও বেশি নার্স লাগাতার এ অবস্থান কর্মসূচিতে যোগ দিয়েছিলেন।

বিবিজিএনএসের সভাপতি রাজীব কুমার বিশ্বাস বলেন, আমরা একটানা কয়েকদিন শান্তিপূর্ণ আন্দোলন করেছি। পরীক্ষা বাতিলের জন্য এ আন্দোলন করলেও গতকাল সরকার পরীক্ষা নিয়েছে। আজ সকালে ডিআরইউতে আন্দোলনের পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে। মামলার বিষয়ে তিনি বলেন, উদ্দেশ্যপ্রণোদিতভাবে আন্দোলনকারী নার্সদের হয়রানি করতে মামলা করা হয়েছে। অবিলম্বে মামলা প্রত্যাহারের দাবি জানাচ্ছি। আগের নিয়মে ব্যাচ, মেধা ও জ্যেষ্ঠতার ভিত্তিতে নিয়োগের দাবিতে বিডিবিএনএ ও বিবিজিএনএস দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছে। গত বুধবার রাতে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের বাসার সামনে পুলিশের সঙ্গে নার্সদের সংঘর্ষের ঘটনায় এক হাজার ৪০০ নার্সের বিরুদ্ধে ধানমন্ডি থানায় মামলা হয়েছে। মামলার ঘটনায় নার্সদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

up-arrow