Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : বৃহস্পতিবার, ৯ জুন, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৮ জুন, ২০১৬ ২২:৫০
বাজেট গতানুগতিক বাস্তবায়ন সম্ভব নয় : বিএনপি
নিজস্ব প্রতিবেদক

দেশে অনির্বাচিত সরকার কল্যাণমূলক বাজেট দিতে পারে না বলে মন্তব্য করেছে বিএনপি। বর্তমান সংসদকে ‘অনির্বাচিত’ আখ্যা দিয়ে দলটি বলেছে, অবৈধ সংসদে যে বাজেট দেওয়া হয়েছে, তা গতানুগতিক; যা বাস্তবায়ন সম্ভব নয়।

গতকাল দুপুরে গুলশানে বিএনপি চেয়ারপারসন কার্যালয়ে সংসদে প্রস্তাবিত বাজেট নিয়ে দলের পক্ষ থেকে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

প্রস্তাবিত বাজেটের নানা অসঙ্গতি তুলে ধরে মির্জা ফখরুল বলেন, একটি সুষ্ঠু এবং সব দলের অংশগ্রহণমূলক নির্বাচনের মাধ্যমে যে সংসদ গঠিত হয়   তেমন সংসদের      পক্ষেই জনকল্যাণমুখী বাজেট অনুমোদন করা সম্ভব। আমরা আশা করব, দেশে সত্যিকার জনপ্রতিনিধিত্বমূলক সংসদ গঠিত হবে। এর জন্য একটি সুষ্ঠু ও নিরপেক্ষ জাতীয় নির্বাচন হওয়া প্রয়োজন।

এ সময় বিএনপি স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান চৌধুরী কামাল ইবনে ইউসুফ, আবদুল্লাহ আল নোমান, সেলিমা রহমান, চেয়ারপারসনের উপদেষ্টা এনাম আহমেদ চৌধুরী, আবদুল আউয়াল মিন্টু, সহদফতর সম্পাদক শামীমুর রহমান শামীম প্রমুখ উপস্থিত ছিলেন।

মির্জা ফখরুল বলেন, সরকার যে কোনো উপায়ে ক্ষমতায় টিকে থাকতে চায়। তারা ক্ষমতায় টিকে থাকতে উগ্রবাদ ও জঙ্গিবাদকে প্রশ্রয় দিয়ে যাচ্ছে। দেশে যে গুপ্তহত্যা চলছে, তা নিয়ন্ত্রণ করতে পারছে না। প্রকৃত ঘটনা উদ্ঘাটনেও ব্যর্থ হচ্ছে। প্রকৃত দোষীদের খুঁজে বের না করে বিএনপির ওপর দোষ চাপিয়ে দেওয়া হচ্ছে। সরকার দেশে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করছে। উদ্দেশ্য অস্থিতিশীল পরিবেশ সৃষ্টির মাধ্যমে ক্ষমতায় থাকা।

তিনি বলেন, এ পার্লামেন্টের কোনো জবাবদিহিতা নেই। সংসদে একটি বিরোধী দল আছে। তারা কোনো কিছুরই বিরোধিতা করে না। ব্যাংকে ব্যাপক লুটপাট হচ্ছে। দেশের অর্থ পাচার হচ্ছে। জ্বালানি সেক্টর, শেয়ার মার্কেট লুটপাট করা হয়েছে। দুর্নীতির মহোৎসব চলছে। যে যেভাবে পারছে লুটপাট করে যাচ্ছে। এর কারণ সরকার জনবিচ্ছিন্ন। একটি মাত্র দল টিকে থাকতে চায়, বাকিগুলোকে নির্মূল করতে চায়।

বিএনপি কোনো রাজনৈতিক দল নয়— অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের এমন বক্তব্যের কঠোর সমালোচনা করে মির্জা ফখরুল বলেন, তিনি (মুহিত) তো রাজনীতিবিদ নন, তিনি আমলা, আর আমলা থেকে পরবর্তীতে অর্থমন্ত্রী। বিএনপি আশা করে তিনি তার বক্তব্য প্রত্যাহার করবেন এবং রাজনৈতিক বক্তব্য দেবেন। এ সময় ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, বাজেট বাস্তবায়নে গত বছর এই মহাজোট সরকার যেভাবে ব্যর্থ হয়েছে এবারও তেমনই ব্যর্থ হবে।

up-arrow