Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : মঙ্গলবার, ১৪ জুন, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৩ জুন, ২০১৬ ২৩:৩০
বাংলাদেশ প্রয়োজনে সৌদি আরবে সেনা পাঠাবে : প্রধানমন্ত্রী
নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পবিত্র মসজিদুল হারাম ও মসজিদে নববী রক্ষায় প্রয়োজনে সেনাবাহিনী পাঠাবে বাংলাদেশ। তবে সৌদি নেতৃত্বাধীন কোনো সামরিক জোটে যাবে না বাংলাদেশ।

গতকাল দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ কথা জানান। মন্ত্রিপরিষদ সচিব জানান, বৈঠকে প্রধানমন্ত্রীর সৌদি আরব সফর নিয়ে আলোচনা হয়েছে।

সভায় বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) আইন-২০১৬ এর খসড়া চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এ আইনের আওতায় স্বেচ্ছাসেবী এই সংগঠনটি পরিচালনায় একটি অধিদফতর প্রতিষ্ঠা করা হবে। গতকাল জাতীয় সংসদের মন্ত্রিপরিষদ কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে বিএনসিসি আইনের খসড়া অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, ১৯৫০ সালের একটি সার্কুলারের মাধ্যমে দীর্ঘদিন ধরে বিএনসিসি পরিচালিত হচ্ছিল। এর কোনো পূর্ণাঙ্গ আইন ছিল না। একে আইনি কাঠামো দিতেই নতুন আইন করা হচ্ছে। মন্ত্রিপরিষদ সচিব বলেন, নতুন এই আইনের অধীনে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আওতায় ঢাকায় বিএনসিসি অধিদফতর প্রতিষ্ঠা করা হবে। এ অধিদফতরের দায়িত্বে একজন মহাপরিচালক থাকবেন। আর প্রতিরক্ষা সচিবের নেতৃত্বে ১৭ সদস্যের একটি উপদেষ্টা কমিটিও থাকবে। যাতে প্রতিরক্ষা, শিক্ষা, অর্থ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়; সশস্ত্রবাহিনী বিভাগ; সেনা, নৌ ও বিমান সদর; মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন, জাতীয় বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এবং কারিগরি শিক্ষা বোর্ড থেকে একজন করে প্রতিনিধি রাখা হবে। বিএনসিসির মহাপরিচালক হবেন এই উপদেষ্টা কমিটির সদস্য সচিব।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, নির্ধারিত যোগ্যতা থাকা স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা জুনিয়র ও সিনিয়র ডিভিশনের ক্যাডেট হিসেবে তালিকাভুক্ত হতে পারবে। এ ছাড়াও বিশ্ব বাণিজ্য সংস্থার বাণিজ্যসংক্রান্ত প্রটোকল অনুসমর্থনের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

up-arrow