Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : বৃহস্পতিবার, ২৩ জুন, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২২ জুন, ২০১৬ ২৩:৩৬
গড় আয়ু বাড়ল দুই মাস
নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশে শিক্ষার হার এবং মানুষের গড় আয়ু বৃদ্ধি পেয়েছে জানিয়ে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি সামাজিক খাতে বাংলাদেশের উন্নয়ন বিস্ময়কর। তিনি গতকাল পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) একটি রিপোর্ট প্রকাশ অনুষ্ঠানে এ মন্তব্য করেন।

রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিবিএসের ‘রিপোর্ট অন বাংলাদেশ সেম্পল ভাইটাল স্ট্যাটিসটিকস ২০১৫’-এর মোড়ক উন্মোচন করেন পরিকল্পনামন্ত্রী। এ সময় তিনি বলেন, বিশ্ব অর্থনীতিতে বাংলাদেশের অবস্থান ৪৪তম এবং ক্রয় ক্ষমতার সক্ষমতার দিক থেকে ৩২তম স্থানে রয়েছে। এ ধারা অব্যাহত থাকলে ২০৪০ সালে বাংলাদেশ বিশ্বের উন্নত ১০টি দেশের কাতারে শামিল হবে। বিবিএসের রিপোর্টে বলা হয় ২০১৫ সাল পর্যন্ত বাংলাদেশের জনসংখ্যা ১৫ কোটি ৮০ লাখ ৯০ হাজার যা ২০১১ সালে ছিল ১৫ কোটি ৬০ হাজার। রিপোর্ট অনুযায়ী ২০১১ সালের তুলনায় ২০১৫ সালে গড় আয়ু বৃদ্ধি পেয়েছে। বাংলাদেশের মানুষের ২০১১ সালে গড় আয়ু ছিল  ৬৯ বছর, ২০১৫ সালে তা বৃদ্ধি পেয়ে সত্তর দশমিক ৯ বছর হয়েছে । শিক্ষার হার ২০১১ সালে ছিল ৫৫ দশমিক আট, ২০১৫ সালে তা বৃদ্ধি পেয়ে ৬৩ দশমিক ৬ ভাগে উপনীত হয়েছে। ২০১১ সালে প্রতি হাজারে জন্মহার ছিল ১৯ দশমিক ২ এবং ২০১৫ সালে তা কমে দাঁড়িয়েছে প্রতি হাজারে ১৮ দশমিক ৮। অনুরূপ মৃত্যুহার একই সময়ে ৫ দশমিক ৫ ভাগ থেকে কমে ৫ দশমিক ১ ভাগে পৌঁছেছে।

অনুষ্ঠানে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব কেএম মোজাম্মেল হক, বিবিএসের মহাপরিচালক আবদুল ওয়াজেদ, বাংলাদেশে ইউনিসেফ প্রতিনিধি এডুয়ার্ড বেইডার বক্তব্য রাখেন।

এই পাতার আরো খবর
up-arrow