Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ১৮ অক্টোবর, ২০১৭

ঢাকা, বুধবার, ১৮ অক্টোবর, ২০১৭
প্রকাশ : বৃহস্পতিবার, ১৪ জুলাই, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৪ জুলাই, ২০১৬ ০২:২৯
নিরাপত্তা সহযোগিতা দিতে রাশিয়ারও প্রস্তাব
নিজস্ব প্রতিবেদক

নিরাপত্তা বিষয়ে সহযোগিতা করতে আগ্রহ প্রকাশ করেছেন বাংলাদেশে নবনিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার ইগনাতোভ। ডলারের ওপর নির্ভরশীলতা কমানোর লক্ষ্যে পারস্পরিক ব্যবসা-বাণিজ্যে নিজেদের মুদ্রা ব্যবহারের প্রস্তাব দিয়েছেন তিনি।

গতকাল সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার তেজগাঁওয়ের কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎকালে রাষ্ট্রদূত এ প্রস্তাব দেন। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।   

প্রেস সচিব বলেন, রাষ্ট্রদূত গুলশানে সন্ত্রাসী হামলায় নিহতের ঘটনায় শোক প্রকাশ করেন এবং সহযোগিতার আগ্রহ প্রকাশ করে বলেন, বাংলাদেশ চাইলে রাশিয়া নিরাপত্তা বিষয়ে সহযোগিতা করতে পারে। বৈঠকে দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য জোরদারে বাণিজ্য বিষয়ে আন্তঃ সরকার কমিশন শক্তিশালী করার ওপর গুরুত্বারোপ করেন প্রধানমন্ত্রী ও রাষ্ট্রদূত। আলেকজান্ডার ইগনাতোভ বাংলাদেশের তৈরি পোশাকের মানের প্রশংসা করে বলেন, রাশিয়ান বিনিয়োগকারীরা বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী। রাষ্ট্রদূত তার দেশের উন্নত মানের গম আমদানির জন্য প্রধানমন্ত্রীকে অনুরোধ জানান। প্রধানমন্ত্রীর আন্তর্জাতিকবিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী এবং মুখ্য সচিব আবুল কালাম আজাদ এ সময় উপস্থিত ছিলেন।

থাই রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক : পরে বাংলাদেশে নিযুক্ত থাই রাষ্ট্রদূত মিস পানপিমন সুওয়াননাপঙ্গি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব সাংবাদিকদের বলেন, বৈঠকে গুলশান হামলার পর ঢাকায় থাই দূতাবাস ভবন ঘিরে যথাযথ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণের জন্য বাংলাদেশ সরকারের প্রশংসা করেন থাই রাষ্ট্রদূত।

এ ধরনের চ্যালেঞ্জিং অবস্থায় থাইল্যান্ড বাংলাদেশের প্রতি সংহতি প্রকাশ করছে উল্লেখ করে রাষ্ট্রদূত বলেন, এ ধরনের জঘন্য ঘটনার পুনরাবৃত্তি রোধে আন্তর্জাতিক সম্প্রদায় আরও দৃঢ় পদক্ষেপ নেবে। একটি থাই কোম্পানির অধীনে ঢাকা এলিভেটেট এক্সপ্রেসওয়ে নির্মাণের অগ্রগতি তুলে ধরে রাষ্ট্রদূত বলেন, থাই বিনিয়োগকারীরা বাংলাদেশকে বিনিয়োগের সম্ভাবনাময় স্থান হিসেবে বিবেচনা করে। থাই রাষ্ট্রদূত ছাগলের দুধের জন্য বাংলাদেশ থেকে ব্ল্যাকবেঙ্গল আমদানিতে আগ্রহ প্রকাশ করেন। প্রধানমন্ত্রী তার এ আগ্রহের বিষয়ের প্রশংসা করেন এবং এক্ষেত্রে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দেন। শেখ হাসিনা ২০১৬ সালের জন্য জাতিসংঘ সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনে জি-৭৭ গ্রুপের সভাপতি নির্বাচিত হওয়ায় থাইল্যান্ডকে অভিনন্দন জানান। এই নির্বাচনে থাইল্যান্ডের অনুরোধে বাংলাদেশ প্রার্থিতা প্রত্যাহার করে নেয়।

সৌদি আর্মড ফোর্সের ডেপুটি চিফের সাক্ষাৎ : বাংলাদেশ সফররত সৌদি আর্মড ফোর্সের ডেপুটি চিফ অব দ্য জেনারেল স্টাফ এয়ার মার্শাল ফায়য়াদ বিন হামেদ-আল রুয়াইলি গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করেন। এয়ার মার্শাল ফায়য়াদ প্রধানমন্ত্রীর কাছে সৌদি প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মদ বিন সালমান আল সৌদের চিঠি হস্তান্তর করেন। তিনি সম্প্রতি মসজিদ-ই-নববীর কাছে হামলার ঘটনা প্রধানমন্ত্রীকে অবহিত করেন। তিনি বলেন, গুলশানে সন্ত্রাসী হামলার ঘটনায় সৌদি আরব আঘাত পেয়েছে। বৈঠকে প্রধানমন্ত্রী সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে লড়াইয়ের দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করেন এবং তাদের বিরুদ্ধে সরকারের ‘জিরো টলারেন্স’ নীতির কথা উল্লেখ করেন। শেখ হাসিনা দুই পবিত্র মসজিদ সুরক্ষায় বাংলাদেশের পক্ষ থেকে যে কোনো ধরনের সহযোগিতা প্রদানের কথা পুনর্ব্যক্ত করেন। প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদ, প্রধানমন্ত্রীর কার্যালয় সচিব সুরাইয়া বেগম, সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) লে. জেনারেল মাহফুজুর রহমান এবং বাংলাদেশে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত গোলাম মসি এ সময় উপস্থিত ছিলেন।

এই পাতার আরো খবর
up-arrow