Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ১১ ডিসেম্বর, ২০১৭

ঢাকা, সোমবার, ১১ ডিসেম্বর, ২০১৭
প্রকাশ : শুক্রবার, ১৫ জুলাই, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৫ জুলাই, ২০১৬ ০২:৪২
‘আল্লাহু আকবর’ বলে মানুষ হত্যা জিহাদ নয়
আহমদ শফী
নিজস্ব প্রতিবেদক
‘আল্লাহু আকবর’ বলে মানুষ হত্যা জিহাদ নয়

হেফাজতে ইসলামের আমির শাহ আহমদ শফী বলেছেন, কোনো মদ্যপ ‘আল্লাহু আকবর’ বলে মদ পান করলে সেটাকে যেমন কেউ ইসলামী মদ বলবে না, তেমনি কোনো সন্ত্রাসী ইসলামের নামে ‘আল্লাহু আকবর’ বলে মানুষ হত্যা করলে, সেটাকে ‘জিহাদ’ ভাবার অবকাশ নেই। তিনি বলেন, সন্ত্রাস, নৈরাজ্য, কাউকে বিনা কারণে    হত্যা ও সমাজে ভীতি তৈরির নাম কখনই জিহাদ নয়, বরং ইসলামের জিহাদ হচ্ছে অন্যায় আগ্রাসন ও সন্ত্রাস-নৈরাজ্য দমনের জন্য।

গতকাল গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে আহমদ শফী এসব কথা বলেন। তিনি গুলশান, শোলাকিয়াসহ বিভিন্ন স্থানে সন্ত্রাসী হামলা এবং নৃশংস হত্যাকাণ্ডের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেন। তিনি বলেন, শক্তিশালী কোনো পক্ষের ইন্ধন ছাড়া বিচ্ছিন্ন গুটিকয়েক অপরাধীর পক্ষে এমন সন্ত্রাসী কর্মকাণ্ড পরিচালনা করা অসম্ভব। বিবৃতিতে তিনি বলেন, বিদেশি নাগরিক, অমুসলিম ও ধর্মীয় ব্যক্তিত্বদের হত্যা, হত্যার হুমকি, মসজিদ, মন্দির ও গির্জায় হামলার প্রচেষ্টা উদ্বেগজনক। সঠিক তদন্তের মাধ্যমে এসব সন্ত্রাসী কর্মকাণ্ডের পেছনের ইন্ধনদাতাদের খুঁজে বের করা জরুরি। তিনি বলেন, বাংলাদেশের উন্নয়ন ও জাতীয় ঐক্যকে ধ্বংস করার জন্য বিভিন্ন অপশক্তি গভীর ষড়যন্ত্রে লিপ্ত। তারা ইসলামকে উচ্ছেদ করে আধিপত্য ও  শোষণের রাজত্ব প্রতিষ্ঠা করতে চায়। এ কাজে তারা উচ্চশিক্ষিত সরলমনা কিছু মুসলিম যুবককে ইসলামের ভুল ব্যাখ্যায় প্রভাবিত করে ব্যবহার করতে সক্ষম হচ্ছে। তিনি সন্ত্রাসী কর্মকাণ্ডের তদন্তের আগে ‘দোষারোপের’ রাজনীতি বন্ধ করে নিরপেক্ষ তদন্তের মাধ্যমে প্রকৃত অপরাধী ও মদদদাতাদের বিচারের আওতায় আনতে সাহায্য করতে তিনি সবার প্রতি আহ্বান জানান।

তিনি প্রশ্ন তোলেন, রাজনৈতিক বিবাদ ও অসন্তোষ জিইয়ে রেখে দেশে স্থিতিশীলতা কীভাবে প্রতিষ্ঠা হবে? রাজনৈতিক স্থিতিশীলতার জন্য ক্ষমতাসীন দলের উদ্যোগ নেওয়ার দায়িত্ব বেশি।

এই পাতার আরো খবর
up-arrow