Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ২৯ জুলাই, ২০১৭

ঢাকা, শনিবার, ২৯ জুলাই, ২০১৭
প্রকাশ : বুধবার, ২০ জুলাই, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৯ জুলাই, ২০১৬ ২৩:২৫
হামলার আশঙ্কায় মতিঝিলে নিরাপত্তা জোরদার
প্রতিদিন ডেস্ক
হামলার আশঙ্কায় মতিঝিলে নিরাপত্তা জোরদার

সাম্প্রতিক জঙ্গি কর্মকাণ্ডে রাজধানীর গুরুত্বপূর্ণ এলাকা ছাড়াও মতিঝিল ও তার আশপাশে জোরদার করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। এর মধ্যে গত রাত থেকে রমনার মন্ত্রিপাড়া, মতিঝিলের ব্যাংকপাড়াসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকায় র‌্যাব-পুলিশের তল্লাশি বাড়ানো হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীর উপস্থিতির পাশাপাশি চলছে র‌্যাব- পুলিশের বিশেষ বহরের টহল। নিয়ন্ত্রণ করা হচ্ছে সাধারণের চলাচল। তল্লাশি করা হচ্ছে বিভিন্ন গাড়ি। একই সঙ্গে রাজধানীর শপিং মলসহ বড় বড় ব্যবসা প্রতিষ্ঠানগুলোতেও নিরাপত্তা জোরদার করা হয়েছে। এ ছাড়াও বিভিন্ন ধর্মীয় উপাসনালয়গুলোতে নেওয়া হয়েছে বাড়তি ব্যবস্থা। প্রবেশমুখে প্রত্যেককে তল্লাশি করে ঢুকানো হচ্ছে। জানা গেছে, গত ৪ জুলাই রাতে এক টুইটার বার্তায় বড় বড় শপিং মলসহ গুরুত্বপূর্ণ সরকারি প্রতিষ্ঠানগুলোতে ২০ জুলাই হামলার হুমকি দেওয়া হয়েছে। তবে এখনো হুমকিদাতার পরিচয় নিশ্চিত হতে পারেনি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। তবু আজ বড় ধরনের জঙ্গি হামলার আশঙ্কায় নিরাপত্তা ব্যবস্থার কৌশল পাল্টে নাশকতা রুখে দিতে তত্পর পুলিশ, র‌্যাব এবং গোয়েন্দারা। এর পরিপ্রেক্ষিতে মতিঝিলসহ তার আশপাশ এলাকায় গতকাল থেকে আগের তুলনায় বাড়ানো হয় এই সতর্কতা। সেই সঙ্গে বাড়ানো হয়েছে নিরাপত্তা কার্যক্রম। গুলশান-শোলাকিয়ায় হামলা-পরবর্তী ঘটনায় আরও হামলার ঘটনা ঘটাতে পারে জঙ্গি সংগঠনগুলো এমন আশঙ্কা করছে  গোয়েন্দা সংস্থাগুলো। রাজধানীর প্রায় ২০টি গুরুত্বপূর্ণ স্থান টার্গেটের মধ্যে রয়েছে বলে মনে করছেন তারা। এসব হামলার আশঙ্কায় রাজধানীর সব গুরুত্বপূর্ণ স্থানে পোশাকের পাশাপাশি সাদা পোশাকে নজরদারি বাড়ানো হয়েছে। নাশকতা প্রতিরোধে প্রতিটি বাহিনী যেন একযোগে কাজ করতে পারে তারও প্রস্তুতি নিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

এর আগে গত সোমবার রাতে হামলার আশঙ্কায় ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার এসএমএসের মাধ্যমে জঙ্গি হামলার ব্যাপারে মন্ত্রিপরিষদের সব সদস্যকে সতর্ক করে নিজেদের গানম্যান বা নিরাপত্তারক্ষীদের প্রয়োজনীয় নির্দেশ দেওয়ার আহ্বান জানান বলে স্বীকার করেছেন বেসরকারি বিমান চলাচল ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন।

তিনি জানান, রাতে ঢাকা মেট্রোপলিটন পুলিশের কমিশনারের পক্ষ থেকে পাঠানো ওই এসএমএসে জঙ্গি হামলার ব্যাপারে মন্ত্রিপরিষদের সব সদস্যকে সতর্ক করে নিজের গানম্যান বা নিরাপত্তারক্ষীদের প্রয়োজনীয় নির্দেশ দেওয়ার আহ্বান জানানো হয়।

জানা গেছে, সাম্প্রতিক সময়ে গুলশানে হলি আর্টিজান বেকারিতে এবং শোলাকিয়ায় ঈদের জামাতের কাছে জঙ্গি হামলার পর থেকেই নিরাপত্তার বিষয়টি অত্যন্ত গুরুত্ব সহকারে বিবেচনায় নিয়েছে সরকার। নিরাপত্তা বাহিনীর ধারণা, এ ধরনের জঙ্গি হামলা থেকে কেবলমাত্র তারা একাই কাউকে রক্ষা করতে পারবে না। বরং জনগণকে সঙ্গে নিয়েই জঙ্গি হামলার প্রতিরোধ করার পরিকল্পনা রয়েছে তাদের।

নিজ এলাকায় নিরাপত্তা জোরদারের বিষয়ে মতিঝিল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ওমর ফারুক জানান, এখানকার সার্বিক নিরাপত্তা নিশ্চিতকরণে আগে থেকেই আমাদের নিরাপত্তা জোরদার করা আছে।

এই পাতার আরো খবর
up-arrow