Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ২১ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : শনিবার, ২৩ জুলাই, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২৩ জুলাই, ২০১৬ ০০:০৭
অষ্টম কলাম
প্রেমের টানে ভারত থেকে তরুণী পালিয়ে বাংলাদেশে
নিজস্ব প্রতিবেদক, বরিশাল

ভারতের চব্বিশ পরগনা থেকে এক মাস আগে পালিয়ে আসা কিশোরী বৈশাখী কান্ডারীকে (১৬) বরিশালের বানারীপাড়া উপজেলার বিশারকান্দি ইউনিয়নের কালভিটা গ্রামের মনিন্দ্র মল্লিকের বাড়ি থেকে উদ্ধার করেছে র‌্যাব। গতকাল বেলা ২টার দিকে মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্রের (আসক) সহযোগিতায় তাকে উদ্ধার করে র‌্যাব-৮। বৈশাখী কান্ডারী পশ্চিমবঙ্গের দক্ষিণ চব্বিশ পরগনার বোসাক থানার জটিরামপুর গ্রামের তরুণ কান্ডারীর মেয়ে এবং একই এলাকার রাঙাবেলিয়া হাইস্কুলের দশম শ্রেণির ছাত্রী।

র‌্যাব-৮ এর লেফটেন্যান্ট রুহুল আমিন জানান, গত ২২ জুন বৈশাখী স্কুলে যাওয়ার কথা বলে বাড়ি থেকে বের  হয়। স্কুল ছুটির পর আর বাড়ি ফিরে যায়নি। ওই দিনই বৈশাখীর মা নিবেদিতা সেখানকার বোসাক থানায় একটি সাধারণ ডায়েরি করেন। পরে জিডির কপি ঢাকার ভারতীয় দূতাবাসে পাঠানো হয়। এরপর মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্র (আসক) বরিশালের বানারীপাড়া উপজেলার বিশারকান্দি ইউনিয়নের কালভিটা গ্রামে স্বপনের বাড়িতে তার অস্তিত্ব নিশ্চিত করে। সেই সূত্র ধরে গতকাল তাকে উদ্ধার করা হয়।

লেফটেন্যান্ট রুহুল আমিন জানান, র‌্যাবের জিজ্ঞাসাবাদে বৈশাখী স্বীকার করে, সে বানীরপাড়ার স্বপন মল্লিকের সঙ্গে স্বেচ্ছায় ভারত থেকে বাংলাদেশে চলে এসেছে। স্বপন তাদের বাড়িতে রংয়ের কাজ করত। ওই সময় স্বপনের সঙ্গে তার (বৈশাখী) শখ্য গড়ে ওঠে। তবে গতকাল অভিযানের সময় স্বপন মল্লিককে আটক করতে পারেনি র‌্যাব। বরিশাল জেলা মহিলা আইনজীবী সমিতির বিভাগীয় প্রধান অ্যাডভোকেট মুনিরা বেগম জানান, বৈশাখী কান্ডারী আপাতত ঢাকার শেরেবাংলা নগরের ৪৮/৩ মনিকো মিনা টাওয়ারে মহিলা আইনজীবী সমিতি পরিচালিত ‘প্রশান্তি’ নামে শেল্টার হোমে থাকবে। সব আইনি প্রক্রিয়া সম্পন্ন করে তাকে তার পরিবারের কাছে ফিরিয়ে দেওয়া হবে।

এই পাতার আরো খবর
up-arrow