Bangladesh Pratidin

প্রকাশ : সোমবার, ২৫ জুলাই, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২৪ জুলাই, ২০১৬ ২৩:৫৯
এক টিকিটে দুই নাটক
সাংস্কৃতিক প্রতিবেদক
এক টিকিটে দুই নাটক
নাট্যকেন্দ্রের ‘গাধার হাট’ নাটকের একটি দৃশ্য —বাংলাদেশ প্রতিদিন

নাটকের দল নাট্যকেন্দ্রের প্রযোজনায় গতকাল শিল্পকলা একাডেমিতে প্রদর্শন করা হয়েছে এক টিকিটে দুই নাটক। এর একটি ছিল মিসরের নাট্যকার আলফ্রেড ফারাগের ‘দ্য ট্র্যাপ’ অবলম্বনে ‘বন্দুকযুদ্ধ’ ও অন্যটি একই দেশের  নাট্যকার তৌফিক আল হাকিমের ‘ডঙ্কি মার্কেট’ অবলম্বনে ‘গাধার হাট’। দুটি নাটকেরই রূপান্তর ও নির্দেশনায় ছিলেন অভিনেতা ও নির্মাতা তারিক আনাম খান। সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় এ নাটক। ‘বন্দুকযুদ্ধ’ নাটকটির গল্পের মূল উপজীব্য ছিল বিশ্বাসঘাতকতা। বিভিন্ন চরিত্রে অভিনয় করেন আরিক, শরীফ হোসেন ইমন, মুজিবুল হাসান নির্যাশ, আলাউদ্দিন হোসেন প্রমুখ।

অন্যদিকে ‘গাধার হাট’ নাটকের গল্পে আবির্ভূত হয় দুই বেকার যুবক। কাজের আশায় তারা বসে থাকে গাধার হাটে। এই নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেন সাইফ আহমেদ, সংগীতা চৌধুরী,  নোমান আহমেদ, কুমার প্রাঙ্গণ, ইয়ানি হোসেন শিমুল প্রমুখ।

নাটক দুটি মঞ্চায়নের আগে অনুষ্ঠিত সংক্ষিপ্ত বক্তৃতায় নির্দেশক তারিক আনাম খান বলেন, আমাদের কাজ নাটক করা, নাটকের মাধ্যমেই আমরা চলমান সহিংসতার প্রতিবাদ জানাই। নাটক মঞ্চায়নের মাধ্যমে আমরা বলতে চাই, আমরা সন্ত্রাসীদের ভয়ে গুটিয়ে যাইনি। ‘বন্দুকযুদ্ধ’ ও ‘গাধার হাট’ নাটক দুটি দেখতে এসেছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

এই পাতার আরো খবর
up-arrow