বৃহস্পতিবার, ২৮ জুলাই, ২০১৬ ০০:০০ টা
বেজা গভর্নিং বডির সভা

কর্মসংস্থান ও সমৃদ্ধি নিশ্চিতের আহ্বান প্রধানমন্ত্রীর

প্রতিদিন ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে সরকারের পরিকল্পিত ১০০টি অর্থনৈতিক জোন প্রতিষ্ঠা করে দেশি-বিদেশি বিনিয়োগ আকৃষ্টের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি এবং অর্থনৈতিক সমৃদ্ধি নিশ্চিত করার জন্য ‘বেজা’ কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন। খবর বাসস’র।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল তার তেজগাঁও কার্যালয়ে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) গভর্নিং বডির সভায় সভাপতিত্বকালে এ আহ্বান জানান।

বৈঠকে সরকারি ও বেসরকারি বিনিয়োগ বাড়ানোর মধ্য দিয়ে দেশের শিল্প উন্নয়ন নিশ্চিত করার পাশাপাশি কর্মসংস্থান বৃদ্ধির ওপরও তিনি গুরুত্বারোপ করেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘বাংলাদেশের সার্বিক উন্নয়নই তার সরকারের মূল লক্ষ্য। দেশের সার্বিক উন্নয়ন করতে হলে সব অঞ্চলেরই উন্নয়ন করতে হবে।’ ‘বেজা’ প্রধানমন্ত্রীর কার্যালয়ের আওতাধীন একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন ফোরাম, যারা দেশের অর্থনৈতিক উন্নয়ন ত্বরান্বিত করার পাশাপাশি কর্মসংস্থান বৃদ্ধির জন্য দেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছে। আগামী ২০৩০ সাল নাগাদ দেশের সার্বিক রপ্তানি ৪০ বিলিয়ন ইউএস ডলারে উন্নীত করার লক্ষ্যে সরকার দেশে ১০০ অর্থনৈতিক অঞ্চল, বিশেষ করে পিছিয়ে পড়া এবং সুবিধাবঞ্চিত এলাকাগুলোয় এই অঞ্চল প্রতিষ্ঠার পরিকল্পনা এবং বাস্তবায়ন করে যাচ্ছে। এসব অর্থনৈতিক অঞ্চলে প্রায় এক কোটি লোকের নতুন করে কর্মসংস্থানও সৃষ্টি হবে।

প্রধানমন্ত্রী বলেন, ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্য আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত করার লক্ষ্যে ‘সমন্বিত উৎপাদন বৃদ্ধির জন্য’ আওয়ামী লীগ নেতৃত্বাধীন বর্তমান সরকার ১০০টি অর্থনৈতিক অঞ্চল করার উদ্যোগ নিয়েছে। দেশের সার্বিক উন্নয়নের জন্য ১০০টি অর্থনৈতিক অঞ্চল তৈরি করার পূর্ব ঘোষণা পুনর্ব্যক্ত করে শেখ হাসিনা বলেন, এর বাস্তবায়নে সবাইকে একযোগে কাজ করতে হবে। বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বৈঠকে তার প্রতিষ্ঠানের কার্যক্রমে অগ্রগতির তথ্য সভায় উপস্থাপন করেন। অন্যদের মধ্যে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, বন ও পরিবেশমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদ, এফবিসিসিআই সভাপতি আবদুল মাতলুব আহমাদসহ সংশ্লিষ্ট সচিবরা সভায় উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর