সোমবার, ১ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

‘স্টপ সুইসাইড’র প্রিমিয়ার শো

সাংস্কৃতিক প্রতিবেদক

‘স্টপ সুইসাইড’র প্রিমিয়ার শো

আশা আর স্বপ্নে জীবনকে সুন্দরভাবে সাজানোর প্রত্যয় নিয়ে এগোতে থাকে জগতের সব মানুষ। কিন্তু নানা কলুষতায় অনেকেরই স্বপ্ন ভঙ্গ হয়। পাওয়া না পাওয়ার সমীকরণে জীবনের হালখাতায় ব্যর্থতার পাল্লাটা যখন ভারী হয়ে যায় তখনই আত্মহত্যার মতো সিদ্ধান্ত নেয় পরাজিতরা। সফলতা ও ব্যর্থতার মধ্য দিয়েই এগিয়ে যাবে জীবন এটাই তো জীবনের স্বাভাবিক নিয়ম। আত্মহত্যার বিষয়ে জনগণকে সচেতন করার লক্ষ্যে আসাদ সরকার নির্মাণ করেছে আত্মহত্যাবিরোধী সচেতনতামূলক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘স্টপ সুইসাইড’। গতকাল বিকালে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে এই চলচ্চিত্রটির প্রদর্শনী অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই প্রদর্শনীর উদ্বোধন করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। এ সময় আরও উপস্থিত ছিলেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, কণ্ঠশিল্পী মোহাম্মদ খুরশীদ আলম। পর্যায়ক্রমে সারা দেশের ৬৪ জেলায় এই চলচ্চিত্রটি প্রদর্শিত হবে।

বাঁধ মঞ্চস্থ

উগ্রবাদ ও ভেদচিন্তার বিরুদ্ধে মানবিক ঐক্যের জয়গান স্লোগানে শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন হলো ব্যতিক্রমী গল্পের নাটক ‘বাঁধ’। গতকাল সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় এই নাটকটি। শিল্পকলা একাডেমি প্রযোজিত এই নাটকটির নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন মোহাম্মদ বারী।

বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন : তৌফিকুল ইসলাম ইমন, সাইফ সুমন, এ  কে আজাদ সেতু, শাকিল সিদ্বার্থ, এহসানুর রহমান, বাকার বকুল, মোহাম্মদ বারী, হাসনাত রিপন, এজাজ বারী, শফিকুল ইসলাম, কাজী রাকিব, ম. সাঈদ, মেরিনা মিতু, রফিকুল ইসলাম, কান্তা জামান, এইচ এম মোতালেব, মিন্টু সরদার, শাহরিয়ার  সোহাগ, মাহফুজ সুমন, বিপাশা মণ্ডল, মাহিয়া নূর প্রমুখ।

বার্জার তরুণ শিল্পী চিত্রকর্ম প্রতিযোগিতা  : ১৮ থেকে ৩৫ বছরের চিত্রশিল্পীদের চিত্রকর্ম নিয়ে খুব শিগগিরই শুরু হচ্ছে ‘বার্জার তরুণ শিল্পী চিত্রকর্ম প্রতিযোগিতা ২০১৬’। বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের আয়োজনে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতায় ছয়জন চিত্রশিল্পীকে পুরস্কার দেওয়া হবে। পাশাপাশি তাদের আঁকা ছবি দিয়ে বার্জার ব্যানারে ২০১৭ সালের ক্যালেন্ডার তৈরি করা হবে। প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বিজয়ীর হাতে তুলে দেওয়া হবে যথাক্রমে নগদ এক লাখ, ৭৫ হাজার ও ৫০ হাজার টাকা। আরও থাকছে শান্তিনিকেতন ও বিশ্বভারতীসহ ভারতের বিভিন্ন দর্শনীয় স্থানে সাত দিনের ভ্রমণের সুযোগ। ৪র্থ, ৫ম ও ৬ষ্ঠ বিজয়ীরা পাবেন নগদ ৪০ হাজার টাকা। সেই সঙ্গে প্রতিবছরের মতো এবার দেশের একজন প্রথিতযশা শিল্পীকে প্রদান করা হবে ‘বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড আজীবন সম্মাননা’। দেশের চিত্রকলা জগতে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের এবারের আজীবন সম্মাননা পাচ্ছেন-বরেণ্য চিত্রশিল্পী মনিরুল ইসলাম। আগামী নভেম্বরে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে বিজয়ী তরুণ শিল্পীদের হাতে পুরস্কার এবং আজীবন সম্মাননায় ভূষিত চিত্রশিল্পী মনিরুল ইসলামের হাতে সম্মাননা তুলে দেওয়া হবে। গতকাল রাজধানীর একটি ক্লাবে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব জানান এই আয়োজনের সঙ্গে সংশ্লিষ্টরা। সংবাদ সম্মেলনে এ আয়োজনের বিস্তারিত তুলে ধরেন জুরি কমিটির চেয়ারম্যান প্রখ্যাত চিত্রশিল্পী বীরেন সোম এবং এই আয়োজনের উপদেষ্টা চিত্রশিল্পী অধ্যাপক আবদুশ শাকুর শাহ। এ সময় বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের সিনিয়র জেনারেল ম্যানেজার (মার্কেটিং অ্যান্ড সেলস) মহসিন হাবিব চৌধুরী, জেনারেল ম্যানেজার (মার্কেটিং) সাদেক নেওয়াজ উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর