বুধবার, ৩ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

শিল্পকলায় দেশ অপেরার ‘বিদ্রোহী বুড়িগঙ্গা’

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় দেশ অপেরার ‘বিদ্রোহী বুড়িগঙ্গা’

শোকের মাসের কর্মসূচির অংশ হিসেবে যাত্রার দল দেশ অপেরা শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন করেছে যাত্রাপালা ‘বিদ্রোহী বুড়িগঙ্গা’।

গতকাল সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে এ যাত্রাপালাটির উদ্বোধনী মঞ্চায়ন অনুষ্ঠিত হয়। গবেষক ও লেখক ড. আমিনুর রহমান সুলতান রচিত এ যাত্রাপালাটির নির্দেশনায় ছিলেন মিলনকান্তি দে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। বিশিষ্ট রাজনীতিক ও সাহিত্যিক হায়দার আকবর খান রনোর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সেক্রেটারি জেনারেল আক্তারুজ্জামান। পালাটির রচয়িতা আমিনুর রহমান সুলতান জানান, এ অঞ্চলের রাজনৈতিক ও সামাজিক বহু ঐতিহাসিক ঘটনার নীরব সাক্ষী হয়ে আছে বাংলাদেশের এক নদী বুড়িগঙ্গা। নদীর বাঁকে বাঁকে রাজধানী ঢাকার বেড়ে ওঠা এবং নবাব সিরাজউদ্দৌলার আমলে নদীপথে যাতায়াতে অনেক বেদনাদায়ক ঘটনাও ঘটেছে— এসব নিয়ে তৈরি হয়েছে যাত্রাপালা ‘বিদ্রোহী বুড়িগঙ্গা’। বিশেষ করে পলাশীর বিয়োগাত্মক পরিণতির পর ইংরেজদের বিরুদ্ধে সন্ন্যাসী, ফকির ও মসলিন-তাঁত সম্প্রদায়ের বিক্ষোভ ও বিদ্রোহ একাধিক চরিত্রাঙ্কনে প্রতীকী ব্যঞ্জনায় এ পালায় তুলে ধরা হয়েছে। ‘বিদ্রোহী বুড়িগঙ্গা’র বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন এম আলীম, মো. রফিক, মঞ্জুরুল আলম লাবলু, এম সিরাজ, শাহ্ মোহাম্মদ আলী, অলিউল্লাহ অলি, সুদর্শন চক্রবর্তী, রফিকুল ইসলাম, আবুুল হাসেম, এম হাসেম, এম আলম, সংকর সরকার, রহিম, মোজাম্মেল হক, ইদ্রিস, আলমার্স, লুত্ফুন নাহার, রিক্তা সুলতানা, মণিমালা, আরিশা জামান, আলতাফ হোসেন, মিলনকান্তি দে প্রমুখ।

সর্বশেষ খবর