সোমবার, ৮ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

পৌরসভার চতুর্থ দফায়ও আওয়ামী লীগ

জোর করে ভোট নেওয়ার অভিযোগ

নিজস্ব প্রতিবেদক

নানা অভিযোগ, অনিয়মের মধ্য দিয়ে গতকাল ৯টি পৌরসভায় চতুর্থ ধাপের নির্বাচন সম্পন্ন হয়েছে। এ নির্বাচনেও আওয়ামী লীগ প্রার্থীরা জয়ী হয়েছেন। সকাল ৮টা থেকে ৪টা পর্যন্ত  টানা ভোটগ্রহণ হয়েছে। এ নির্বাচনের সময় জোর করে নৌকায় ভোট নেওয়া, জাল ভোট ও কেন্দ্র দখলসহ নানা অনিয়মের অভিযোগ উঠেছে। অনিয়মের অভিযোগ তুলে পটুয়াখালীর গলাচিপা পৌরসভায় বিএনপির মেয়র প্রার্থী ভোট বর্জন করেছেন। এ ছাড়া বগুড়ার সোনাতলায় ককটেল বিস্ফোরণ ও এক আওয়ামী লীগ নেতাকে ছুরিকাঘাতের ঘটনা ঘটেছে।

পাবনা প্রতিনিধি জানান, পাবনার বেড়া পৌরসভা নির্বাচনের সময় বেলা ১১টা ও দুপুর ১টার দিকে সানিলা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে জাল ভোট প্রদান এবং নৌকার প্রতীকে প্রকাশ্যে সিল মারতে ভোটারদের বাধ্য করাসহ বিভিন্ন অভিযোগে ছয়জনকে আটক করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. শওকত আলী। এদিকে সানলা, পায়না ও হাতিগাড়া প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র থেকে বিএনপির ও স্বতন্ত্র প্রার্থীর পোলিং এজেন্টদের বের করে দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। সানিলা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত প্রিজাইডিং কর্মকর্তা আবদুর রুশদ মতিন বলেন, ভোটারদের প্রকাশ্যে ভোট প্রদানে বাধ্য করার অভিযোগে সানিলা গ্রামের ৩ জনকে আটক করা হয়েছে। পরে জাল ভোট প্রদানের সময় হাতেনাতে আজিজুল হকসহ ৩ জনকে আটক করেছে পুলিশ। আটককৃতদের পুলিশি হেফাজতে রাখা হয়েছে।

দিনাজপুর প্রতিনিধি জানান, ঘোড়াঘাট পৌরসভা নির্বাচনকে কেন্দ্র করে একটি কেন্দ্রের পাশে দুটি ককটেল বিস্ফোরিত হয়েছে। সকাল ৮টায় ভোটগ্রহণ শুরুর পর দুপুর আড়াইটার দিকে পৌর শহরের নয় নম্বর দাখিল মাদ্রাসা ভোটকেন্দ্রের পাশে ঘটনাটি ঘটে। পুলিশ জানিয়েছে, এ ঘটনায় কেউ হতাহত হয়নি। জড়িতদের চিহ্নিত ও গ্রেফতারের চেষ্টা চলছে। জালভোট দেওয়ার অভিযোগে এই কেন্দ্র থেকে এক ব্যক্তিকে আটক করা হয়েছে।

বগুড়া থেকে নিজস্ব প্রতিবেদক জানান, দু-একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া শান্ত পরিবেশে সোনাতলার পৌরসভার প্রথমবারের মতো ভোট গ্রহণ হয়েছে। পৌরসভার প্রতিষ্ঠার দীর্ঘ ১৫ বছর পর ভোট গ্রহণকালে পৌর এলাকার নারী পুরুষদের মাঝে উৎসব দেখা গেছে। কেন্দ্রগুলোতে ভোটারদের ব্যাপক উপস্থিতি ছিল। সকাল থেকেই দীর্ঘ লাইন পড়ে যায়। তবে বেলা সাড়ে ১১টায় সোনাতলা উপজেলার কামারপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে আবদুল মতিন (৩৫) নামে এক আওয়ামী লীগ নেতাকে ছুরিকাঘাত করে দুর্বৃত্তরা। তাকে স্থানীয়রা উদ্ধার করে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করেন। এ ছাড়া আর কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

পটুয়াখালী প্রতিনিধি জানান, অনিয়মের অভিযোগ তুলে পটুয়াখালীর গলাচিপা পৌরসভা নির্বাচনে বিএনপির মেয়র পদপ্রার্থী ভোট বর্জন করেন। সকাল সাড়ে ১০টার দিকে বিএনপি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলীয় প্রার্থী আবু তালেব মিয়া অভিযোগ করেন, সবকটি কেন্দ্র থেকে তার এজেন্টদের বের করে দেওয়া হয়। এ ছাড়া প্রতিপক্ষের প্রার্থীর লোকজন ব্যাপকভাবে জাল ভোট দিয়েছে। কর্তৃপক্ষ এসব অনিয়মের বিরুদ্ধে কোনো ব্যবস্থা না নেওয়ায় তিনি ভোট বর্জনের সিদ্ধান্ত নেন। এদিকে আওয়ামী লীগ মেয়র প্রার্থী ওহাব খলিফা দলীয় কার্যালয়ে আরেক সংবাদ সম্মেলনে নির্বাচনকে সুষ্ঠু ও শান্তিপূর্ণ দাবি করেন। বিএনপি প্রার্থীর ভোট বর্জনকে দুঃখজনক বলে আখ্যায়িত করেন তিনি। উল্লেখ্য, গতকাল দিনাজপুরের ঘোড়াঘাট, নীলফামারীর ডোমার, রংপুরের পীরগঞ্জ, পটুয়াখালীর গলাচিপা, নড়াইলের লোহাগড়া, টাঙ্গাইলের ঘাটাইল, বগুড়ার সোনাতলা ও পাবনার বেড়া পৌরসভায় ভোটগ্রহণ করা হয়। এ ছাড়া শরীয়তপুরের নড়িয়া পৌরসভার মেয়র পদে উপ-নির্বাচন হয়। এর আগে গত বছরের ৩০ ডিসেম্বর প্রথম ধাপের ২২৭টি, গত ২১ মার্চ দ্বিতীয় ধাপে ১০টিতে এবং তৃতীয় ধাপে ২৫ মে ৯টি পৌরসভায় ভোটগ্রহণ হয়।

আওয়ামী লীগের ৪ বিএনপির ১, স্বতন্ত্রের ৪ প্রার্থী বিজয়ী : চতুর্থ ধাপের পৌরসভা নির্বাচনেও ক্ষমতাসীন আওয়ামী লীগের জয়জয়কার ঘটেছে। ৯ পৌরসভার মধ্যে আওয়ামী লীগ চার, বিএনপি এক ও চারজন স্বতন্ত্র প্রার্থী বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন। তবে স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে দুজন আওয়ামী লীগের বিদ্রোহী ও একজন বিএনপির নেতা রয়েছেন। বিজয়ীদের মধ্যে রংপুরের পীরগঞ্জ পৌরসভায় আওয়ামী লীগের তাজিমুল ইসলাম শামীম, টাঙ্গাইলের ঘাটাইল পৌরসভা শহিদুজ্জামান খান ভিপি শহিদ, পাবনার বেড়ায় আবদুল বাতেন ও পটুয়াখালীর গলাচিপা ওহাব খলিফা বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন। এ ছাড়া শরীয়তপুরের নড়িয়া পৌরসভার উপনির্বাচনে আওয়ামী লীগের সদস্য (স্বতন্ত্র প্রার্থী) শহিদুল ইসলাম বাবু, নড়াইলের লোহাগড়া পৌরসভায় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী উপজেলা যুবলীগ সভাপতি আশরাফুল আলম ও বগুড়ার সোনাতলা পৌরসভা স্বতন্ত্র প্রার্থী (বণিক সমিতির সভাপতি) আলহাজ জাহাঙ্গীর আলম আকন্দ নান্নু, নীলফামারীর ডোমার পৌরসভায় স্বতন্ত্র প্রার্থী জেলা বিএনপির সহ-সভাপতি মনছুরুল ইসলাম দানু ও দিনাজপুরের ঘোড়াঘাট পৌরসভায় বিএনপির প্রার্থী আবদুস সাত্তার মিলন বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন। এর আগে পৌর নির্বাচনের প্রথম পর্বে গত ৩০ ডিসেম্বর ২২৭টি পৌরসভায় ভোট হয়। তাতে আওয়ামী লীগ ১৭৭টি ও বিএনপি ২২টিতে মেয়র পদে জয় পায়। এ ছাড়া জাতীয় পার্টির একজন এবং ২৬ জন স্বতন্ত্র প্রার্থী মেয়র হন। এই স্বতন্ত্রদের ১৮ জনই আবার আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী। দ্বিতীয় পর্বে গত ২১ মার্চ ভোটে ১০ পৌরসভার সবকটিতে জয় পান ক্ষমতাসীন আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থীরা। তৃতীয় পর্বে ২৫ মে ৯ পৌরসভায় ভোট হয়। এর সাতটিতে মেয়র পদে জয়ী হন আওয়ামী লীগ মনোনীত প্রার্থীরা। অন্য যে দুজন মেয়র পদে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন তারাও আওয়ামী লীগেরই নেতা। দলের মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হয়েছিলেন তারা।

আমাদের প্রতিনিধিদের পাঠানো সংবাদ : রংপুরের পীরগঞ্জ পৌরসভায় আওয়ামী লীগের তাজিমুল ইসলাম শামীম মেয়র পদে জয়লাভ করেছেন। গতকাল রাতে রিটার্নিং ও উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম মাজহারুল ইসলাম উপজেলা পরিষদ মিলনায়তনে এ ফলাফল ঘোষণা করেন। নৌকা প্রতীক নিয়ে তাজিমুল ইসলাম শামীম পান ৭ হাজার ১৭১ ভোট। নারকেল গাছ প্রতীক নিয়ে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী সায়দুর রহমান পান ১ হাজার ৮৭১ ভোট। মেয়র পদে ধানের শীষ প্রতীক নিয়ে বিএনপির শহীদুল ইসলাম সেবু ১৬৮ ভোট পেয়ে জামানত হারিয়েছেন। টাঙ্গাইলের ঘাটাইল পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ-বিএনপির মর্যাদার লড়াইয়ে জয়ী হয়েছে আওয়ামী লীগ। প্রথম বারের মতো দলীয় প্রতীকে পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী শহিদুজ্জামান খান ভিপি শহিদ জয়লাভ করেছেন। ২য় স্থানে রয়েছেন বিএনপি প্রার্থী ফারুক হোসেন ধলা। শহিদুজ্জামান খান ভিপি শহিদ মোট ভোট পেয়েছেন ৮ হাজার ৮৯৪টি ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী পেয়েছেন ৪ হাজার ৭৭১টি ভোট। শরীয়তপুরের নড়িয়া পৌরসভায় আওয়ামী লীগের মেয়র হায়দার আলীর মৃত্যুর পর গতকাল উপনির্বাচন অনুষ্ঠিত হয়। স্বতন্ত্র প্রার্থী নড়িয়া পৌরসভা আওয়ামী লীগের সদস্য শহিদুল ইসলাম বাবু বেসরকারিভাবে ৫ হাজার ২৫৩ ভোট পেয়ে বিজয়ী হন। তার নিকটতম স্বতন্ত্র প্রার্থী মরহুম মেয়র হায়দার আলীর ছেলে মো. মাহমুদুল হাসান জুয়েল পেয়েছেন ৪ হাজার ৪১৭ ভোট। নির্বাচনে ৯ জনকে জাল ভোটের দেওয়ার অপরাধে আটক করে পুলিশ। ভ্রাম্যমাণ আদালত ৯ জনকে সারা দিন আটকে রেখে ছেড়ে দেওয়ার নির্দেশ দেন। নীলফামারীর ডোমার পৌরসভার ৪র্থ বারের মতো মেয়র পদে স্বতন্ত্র প্রার্থী জেলা বিএনপির সহ-সভাপতি মনছুরুল ইসলাম দানু ৩ হাজার ৩৪৭ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন অপর স্বতন্ত্র প্রার্থী আবু সুফিয়ান লেবু পেয়েছেন ৩ হাজার ৩২৮ ভোট। আওয়ামী লীগের প্রার্থী ময়নুল হক মনু পেয়েছেন ২ হাজার ২৭৩ ভোট। দিনাজপুরের ঘোড়াঘাট পৌরসভা নির্বাচনে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন বিএনপির দলীয় মেয়র প্রার্থী আবদুস সাত্তার মিলন। তিনি ভোট পেয়েছেন ৪ হাজার ১১০ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির বিদ্রোহী স্বতন্ত্র মেয়র প্রার্থী আবুল কালাম আজাদ পেয়েছেন ৩ হাজার ৮২৭ ভোট। বগুড়ার সোনাতলা পৌরসভা নির্বাচনে বেসরকারি ফলাফলে ৬ হাজার ৪৫৪ ভোট পেয়ে জয়ী হয়েছেন বণিক সমিতির সভাপতি স্বতন্ত্র প্রার্থী আলহাজ জাহাঙ্গীর আলম আকন্দ নান্নু। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী হলেন আওয়ামী লীগের প্রার্থী শাহিদুল বারী খান রব্বানী। তিনি ভোট পেয়েছেন ৬ হাজার ৩৬৯। বিএনপি প্রার্থী প্রভাষক এ টি এম গোলাম রকিব পেয়েছেন ৫০১ ভোট। নড়াইলের লোহাগড়া পৌরসভা আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী উপজেলা যুবলীগ সভাপতি আশরাফুল আলম (জগ) ৬ হাজার ৬০৮ ভোট পেয়ে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের মনোনিত প্রার্থী লিপি খানম (নৌকা) পেয়েছেন ৪ হাজার ৪২৫ ভোট।

সর্বশেষ খবর