বুধবার, ২৪ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

জবির ফটকে তালা দিয়ে রাজপথে শিক্ষার্থীরা পুলিশের লাঠিচার্জ

জবি প্রতিনিধি

জবির ফটকে তালা দিয়ে রাজপথে শিক্ষার্থীরা পুলিশের লাঠিচার্জ

হলের দাবিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা গতকালও রাজধানীর রায়সাহেব বাজারে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করেন —রোহেত রাজীব

নতুন হল নির্মাণের দাবি এবং এ দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে পদযাত্রা কর্মসূচিতে পুলিশের বাধা ও লাঠিচার্জের প্রতিবাদে সড়ক অবরোধ করে টায়ারে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীরা। গতকাল ধর্মঘট চলাকালে পুরান ঢাকার রায়সাহেব বাজার মোড় সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে আন্দোলনকারীরা। একই দাবিতে আজ বুধবারও ধর্মঘট পালন করা হবে বলে জানিয়েছে আন্দোলনকারীরা। গতকাল সকাল ৮টা থেকে বিপুল সংখ্যক শিক্ষার্থী ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেন। এ সময় হল নির্মাণের দাবিতে তারা নানারকম স্লোগান ও প্ল্যাকাড বহন করে। সকাল সাড়ে ৮টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে শিক্ষকদের বাস থামিয়ে অবরোধ শুরু করে আন্দোলনরত শিক্ষার্থীরা। প্রধান ফটকের অর্ধেক অংশ কর্তৃপক্ষ কেটে ফেলায় প্রধান ফটকে তালা দিতে না পারলেও সবকটি ভবনের ফটকেই তালা লাগিয়ে আন্দোলন করে তারা। সকাল ৯টার দিকে প্রধান ফটকের সামনের সড়ক থেকে শিক্ষার্থীরা মিছিল নিয়ে এগোতে থাকে। শাঁখারীবাজার মোড়ে পুলিশের ব্যারিকেড ভেঙে মিছিলটি রায়সাহেব বাজার মোড়ে পৌঁছলে পুলিশের ফের বাধার সম্মুখীন হয়। আন্দোলনকারীরা পরে রায়সাহেব বাজার মোড়ে অবস্থান নিয়ে সড়কে টায়ারে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করে। এ সময় গুলিস্তান থেকে সদরঘাট ও নয়াবাজার মোড় থেকে ধোলাইখালমুখী সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। রায়সাহেব বাজার মোড়ে আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা ঘোষণা করে বিক্ষোভ মিছিলে যোগ দেয় জবি ছাত্রলীগ। এ ছাড়া শিক্ষার্থীদের এ আন্দোলনে সমর্থন জানিয়েছে জবির আওয়ামীপন্থি শিক্ষকদের সংগঠন নীল দল।  এদিকে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের টানা আন্দোলনে স্থবির হয়ে পড়েছে পুরান ঢাকার ব্যবসায়িক ও যোগাযোগ পরিস্থিতি। গত ২৩ দিন ধরে শিক্ষার্থীদের আন্দোলনের কারণে সকাল থেকে দুপুর পর্যন্ত সদরঘাট-গুলিস্তান সড়কে সীমিত পরিসরে যান চলাচল করেছে। সম্ভাব্য অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে ক্যাম্পাসের আশপাশের দোকান ও মার্কেটসমূহ বন্ধ রাখা হয়েছে। যার ফলে পুরান ঢাকা কার্যত অচল হয়ে পড়েছে। আশরাফুল নামে ইংলিশ রোডের এক  মুদি দোকান ব্যবসায়ী বলেন, ‘আমরা আতঙ্কের মধ্যে আছি। কখন কি হয়ে যায় সেজন্য সকাল থেকে দুপুর পর্যন্ত দোকানপাট বন্ধ রাখতে হচ্ছে। কেবল বিকাল থেকে রাত পর্যন্ত দোকান খোলা রাখতে পারছি। এতে আমাদের অনেক আর্থিক ক্ষতি হচ্ছে। জবি প্রক্টর ড. নূর মোহাম্মদ বলেন, পরিস্থিতি স্বাভাবিক রাখতে শিক্ষার্থীদের সঙ্গে আলোচনার চেষ্টা চালিয়ে যাচ্ছে জবি প্রশাসন।

 এদিকে অপ্রীতিকর ঘটনা এড়াতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও পুরান ঢাকায় বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন রয়েছে। কোতোয়ালি থানার ওসি আবুল হাসান বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতেই অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে। জনদুর্ভোগ সৃষ্টি হয় এমন আন্দোলন থেকে বিরত থাকতে শিক্ষার্থীদের অনুরোধ জানানো হয়েছে। নতুন হল নির্মাণের জন্য নাজিমউদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারের জায়গা বরাদ্দ দেওয়ার দাবিতে গত ২ আগস্ট থেকে আন্দোলন চালিয়ে যাচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর