শনিবার, ২৭ আগস্ট, ২০১৬ ০০:০০ টা
কৃষি সংবাদ

বিষমুক্ত টমেটো চাষ

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

বিষমুক্ত টমেটো চাষ

জাকির হোসেন ব্রাহ্মণবাড়িয়া সদর মৈন্দ গ্রামের কৃষক। তিনি বিষমুক্ত টমেটো চাষ করে দায়িত্বশীলতার পাশাপাশি ব্যবসায়িক সফলতার স্বপ্ন দেখেছিলেন। কাজে নেমে তিনি সে স্বপ্ন পূরণ করেছেন। তিনি এখন গ্রীষ্মকালীন টমেটো চাষ করে স্বাবলম্বিতা অর্জন করেছেন।

জাকির হোসেন এবারও ৫০ শতাংশ জমিতে গ্রীষ্মকালীন টমেটো চাষ করেছেন। এ টমেটো বারি-৮ জাতের। চাষাবাদের জন্য কুইক কম্পোজড সার তৈরি করে তা ব্যবহার করছেন। এ টমেটো সম্পূর্ণভাবে বিষ বা রাসায়নিক পদার্থমুক্ত। কৃষক জাকির জানান, ৫০ শতাংশ জমিতে গ্রীষ্মকালীন টমেটো চাষে তার খরচ পড়েছে প্রায় ২ লাখ টাকা। বিক্রি করতে পারবেন সাড়ে ৪ লাখ থেকে ৫ লাখ টাকায়। লাভ থাকবে দ্বিগুণেরও বেশি। তিনি জানান, এ টমেটো চাষাবাদ করে তিনি এখন স্বাবলম্বী। এছাড়াও তিনি শীতকালীন টমোটো, লাউ, সিম, সীতাকুণ্ড সিম, বাঁধাকপি চাষ করেন।

তার ব্যাপারে ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা কৃষি কর্মকর্তা কাজী আনোয়ার হোসেনের অভিমত, গ্রীষ্মকালীন টমেটো একটি অসময়ের সবজি। কৃষক জাকির হোসেন এই চাষে পথপ্রদর্শকের ভূমিকা রাখছেন। তিনি নিজেও এ চাষে স্বাবলম্বী হয়েছেন। এভাবে সব কৃষক এগিয়ে এলে শুধু তারা নিজেরাই লাভবান হবেন না, দেশেরও উপকার হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর