সোমবার, ২৯ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

সূর্য দীঘল থেকে দেওয়ানবাড়ি

মির্জা মেহেদী তমাল

সূর্য দীঘল থেকে দেওয়ানবাড়ি

সিলেটের ‘সূর্য দীঘল বাড়ি’ থেকে নারায়ণগঞ্জের ‘দেওয়ানবাড়ি’। মাঝে রয়েছে ঢাকার গুলশানের হলি আর্টিজান ও কল্যাণপুরের জাহাজ বিল্ডিং খ্যাত ‘তাজ মঞ্জিল’। ভয়ঙ্কর সব জঙ্গির পতন ঘটায় আলোচনায় উঠে আসে এসব ভবন, যেখানে আস্তানা গেড়েছিল দেশের শীর্ষ জঙ্গিরা। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সশস্ত্র অভিযানে এই ভবনগুলোতেই পতন ঘটে ২৫ ভয়ঙ্কর জঙ্গির। এক সময় এই ভয়ঙ্কর জঙ্গিদের বোমা হামলায় কেঁপেছে বাংলাদেশ। তাদের হাতে নৃশংস খুনের শিকার হয়েছেন ১৭ বিদেশিসহ শতাধিক মানুষ। নিহতদের মধ্যে আরও রয়েছেন বিচারক, আইনজীবী, পুলিশ, সরকারি-বেসরকারি কর্মকর্তা। সর্বশেষ শনিবার সকালে নারায়ণগঞ্জের পাইকপাড়ার ‘দেওয়ানবাড়ি’র তৃতীয় তলার জঙ্গি আস্তানায় নিহত হন এ সময়ের মোস্ট ওয়ান্টেড জঙ্গি নেতা কানাডা প্রবাসী তামিম চৌধুরী। সঙ্গে নিহত হয়েছেন তার দুই সহযোগী তাওসিফ ও কাজী ফজলে রাব্বী। এই দুজনও প্রশিক্ষিত দুর্ধর্ষ জঙ্গি। মাত্র ৫৬ দিনেই পতন ঘটে ১৯ জঙ্গির। এই ১৯ জঙ্গির সঙ্গে যোগাযোগ ছিল আন্তর্জাতিক উগ্রপন্থি সংগঠনের। এরা প্রত্যেকেই নিউ জেএমবির সদস্য বলে গোয়েন্দারা জানিয়েছেন। গুলশান ও শোলাকিয়া হামলা হয় এই তামিম চৌধুরীর তত্ত্বাবধানে। তিনি বাংলাদেশে আইএসের প্রধান বলে জানা গেছে।

পুলিশ ও গোয়েন্দারা বলছেন, বাংলাদেশে খুব তত্পর রয়েছে এমন আরও ১০ জঙ্গি রয়েছে তাদের নিশানায়। এর মধ্যে সেনাবাহিনী থেকে বরখাস্ত মেজর জিয়া ও পাবনার মারজানও রয়েছেন। তামিম চৌধুরী নিহত হওয়ার পর স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল শনিবার বলেছেন, মেজর জিয়ার চ্যাপ্টারও শেষ হবে অচিরেই।

ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটি) ইউনিটের প্রধান মনিরুল ইসলাম গতকাল বলেন, কল্যাণপুরে জঙ্গি আস্তানার সন্ধান, নারায়ণগঞ্জে আর্টিজান হামলার মাস্টারমাইন্ড নিউ জেএমবির প্রধান তামিম আহমেদ চৌধুরীসহ তিন ভয়ঙ্কর জঙ্গি নিহত হওয়ার পর তাদের অবস্থান অনেকটাই নড়বড়ে হয়ে পড়েছে। এর বাইরেও পলাতক আছে এমন ৮ থেকে ১০ জন ভয়ঙ্কর জঙ্গিকে চিহ্নিত করা গেছে। তাদের গ্রেফতারে অভিযান চলছে বলে জানিয়েছে পুলিশ। জানা গেছে, ২০০০ সালে দিনাজপুরের ফুলবাড়ীতে বোমা হামলার মধ্য দিয়ে আলোচনায় আসে জঙ্গি সংগঠন জেএমবি। পরবর্তী সময়ে ৬৩ জেলায় সিরিজ বোমা হামলার মধ্য দিয়ে বিশ্বের কাছে নতুন জঙ্গি সংগঠন হিসেবে বার্তা পৌঁছানোর চেষ্টা করে সংগঠনটি। তাদেরই অনুসারী নিউ জেএমবি এখন আলোচনায়। সাম্প্রতিক সময়ে রাজধানীর হলি আর্টিজান রেস্তোরাঁ, শোলাকিয়ায় ঈদগাহর পাশে হামলা ও কল্যাণপুরের জঙ্গি আস্তানার সন্ধান মেলার পর আলোচনায় উঠে আসে নিউ জেএমবি।

সূর্য দীঘল বাড়ি : জেএমবি প্রধান শায়খ আবদুর রহমান ও সিদ্দিকুল ইসলাম ওরফে বাংলাভাই বাগমারায় আস্তানা গেড়ে সারা দেশে এ জঙ্গি কার্যক্রম পরিচালনা শুরু করেন। তাদের নির্দেশে দেশের ৬৩ জেলায় একযোগে বোমা হামলা, গাছে ঝুলিয়ে মানুষ পিটিয়ে হত্যা, বিচারকদের ওপর আত্মঘাতী হামলাসহ নৃশংস হত্যাকাণ্ডের জন্ম দেয় জেএমবি। ২০০৬ সালের ফেব্রুয়ারি মাসের শেষের দিকে গোয়েন্দারা এই দুই কুখ্যাত জঙ্গিকে ট্র্যাক করতে থাকেন। শেষ পর্যন্ত সিলেট নগরীর ‘সূর্য দীঘল বাড়ি’তে শায়খ আবদুর রহমান ও তার সঙ্গীরা লুকিয়ে আছেন বলে খবর পায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। জঙ্গি নেতা শায়খ আবদুর রহমানকে জীবিত গ্রেফতার করতে অভিযান চালাতে হয় দীর্ঘ ৩১ ঘণ্টা। রুদ্ধশ্বাস অপেক্ষার পর ওই বছরের ২ মার্চ সকাল সোয়া ৭টায় দেশের মোস্ট ওয়ান্টেড শীর্ষ জঙ্গি নেতা শায়খ রহমান আত্মসমর্পণে বাধ্য হন। এর ঠিক চার দিন পর ৬ মার্চ জেএমবির প্রধান শায়খ আবদুর রহমানের সেকেন্ড-ইন-কমান্ড সিদ্দিকুল ইসলাম ওরফে বাংলাভাইকে ময়মনসিংহের মুক্তাগাছার চেচুয়ার রামপুর থেকে র‌্যাব-৯ সদস্যরা গ্রেফতার করেন। বিচার শেষে ২০০৭ সালের ২৯ মার্চ শায়খ আবদুর রহমান, সিদ্দিকুল ইসলাম ওরফে বাংলাভাইসহ জেএমবির শীর্ষ ছয় নেতার ফাঁসি কার্যকর করা হয়।

গুলশান আর্টিজান : ১ জুলাই গুলশান হলি আর্টিজানে জঙ্গিরা হামলা চালায়। তারা ১৭ বিদেশিসহ ২০ জনকে নৃশংসভাবে হত্যা করে। এ ছাড়া তাদের হামলায় নিহত হন আরও দুই পুলিশ কর্মকর্তা। রাতভর পুলিশের চেষ্টা ব্যর্থ হওয়ার পরদিন সকালে সেনাবাহিনীর কমান্ডোদের ‘অপারেশন থান্ডারবোল্ট’ অভিযানে পতন ঘটে ছয় জঙ্গির। এর কয়েক দিন পর শোলাকিয়ায় একই কায়দায় জঙ্গিরা হামলা চালাতে গেলে পুলিশের সঙ্গে সংঘর্ষ বাধে। সেখানেও মারা যান দুই পুলিশ। নিহত হন এক দুর্ধর্ষ জঙ্গি।

জাহাজ বিল্ডিং খ্যাত তাজ মঞ্জিল : ২৫ জুলাই দিবাগত রাতে রাজধানীর কল্যাণপুরে জাহাজ বিল্ডিং খ্যাত তাজ মঞ্জিলের জঙ্গি আস্তানায় পুলিশ, র‌্যাব, ডিবি, সোয়াতের যৌথ অভিযানে ৯ জঙ্গি নিহত হয়। ‘স্টর্ম-২৬’ নামের এ অভিযান চলাকালে বৃষ্টির মতো গুলি ও বোমা বিস্ফোরিত হয়। মূল অভিযান চলে ভোর ৫টা ৫০ মিনিট থেকে ৬টা ৫০ মিনিট পর্যন্ত।

দেওয়ানবাড়ি : সর্বশেষ শনিবার নারায়ণগঞ্জ শহরের পাইকপাড়ার বড় কবরস্থানের পাশের তিনতলা ভবন ‘দেওয়ানবাড়ি’তে অভিযানে গুলশান ও শোলাকিয়া হামলার ‘মূল হোতা’ তামিম আহমেদ চৌধুরীসহ তিন জঙ্গি নিহত হন। শনিবার সকাল ৯টা ৩৫ মিনিট থেকে ১০টা ৩৫ মিনিট পর্যন্ত এক ঘণ্টা ধরে অপারেশন ‘হিট স্ট্রং টোয়েন্টি সেভেন’ নামে এ অভিযান পরিচালনা করে পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট। অভিযানের পর পুলিশের মহাপরিদর্শক এ কে এম শহীদুল হক জানান, অপারেশন হিট স্ট্রং টোয়েন্টি সেভেনে কানাডার নাগরিক ও নিউ জেএমবির সামরিক শাখার প্রধান তামিম চৌধুরী নিহত হয়েছেন।

সর্বশেষ খবর