Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : বৃহস্পতিবার, ১ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১ সেপ্টেম্বর, ২০১৬ ০২:৪৮
পেন্টাগনের দাবি
সিরিয়ায় নিহত আদনানি গুলশান হামলারও পরিকল্পনাকারী
প্রতিদিন ডেস্ক
সিরিয়ায় নিহত আদনানি গুলশান হামলারও পরিকল্পনাকারী

সিরিয়ার আলেপ্পোয় নিহত ইসলামিক স্টেট (আইএস) নেতা আবু মোহাম্মদ আল-আদনানি গুলশান হামলাসহ বিশ্বের উল্লেখযোগ্য বেশ কয়েকটি হামলার পরিকল্পনাকারী ছিলেন বলে দাবি করেছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতর পেন্টাগন। ওয়াশিংটনে পেন্টাগনের মুখপাত্র পিটার কুক এ দাবি করেন।

আলেপ্পোয় আদনানি নিহত হওয়ার খবর নিশ্চিত করেছে আইএস। আইএসের বার্তা সংস্থা আমাক নিউজ এজেন্সিতে আদনানির মৃত্যুর খবরটি নিশ্চিত করা হয়। খবরে বলা হয়, ‘সিরিয়ার আলেপ্লো শহরে সামরিক হামলা প্রতিরোধ করতে গিয়ে এই শীর্ষ নেতার মৃত্যু হয়। ’ এর আগে পেন্টাগনের মুখপাত্র পিটার কুক বলেন, আলেগ্লো প্রদেশের আল বার এলাকায় যুক্তরাষ্ট্রের বাহিনী অভিযান চালিয়েছে। তবে ওই হামলায় আদনানি নিহত হয়েছেন কিনা সে ব্যাপারে এখনো নিশ্চিত হওয়া যায়নি বলে মন্তব্য করেন তিনি। আলেপ্লোয় মার্কিন নেতৃত্বাধীন জোটের অভিযানে নিহত আইএস নেতা আদনানি জঙ্গি সংগঠনটির মুখপাত্র ছিলেন। তবে পিটার কুক দাবি করেছেন, আদনানির ভূমিকা কেবল জঙ্গি সংগঠনটির মুখপাত্র হওয়ার মধ্যেই সীমাবদ্ধ ছিল না। তার দাবি, গত বছর এবং এ বছরের বেশ কয়েকটি উল্লেখযোগ্য হামলার ক্ষেত্রে আদনানির ভূমিকা ছিল। কুকের মতে, আইএসের বিদেশি অভিযানগুলোর ‘মূল পরিকল্পনাকারী’ ছিলেন আদনানি। ’

 আর এরই অংশ হিসেবে প্যারিস হামলা, ব্রাসেলস হামলা, ইস্তাম্বুল বিমানবন্দরে হামলা এমনকি গুলশান হামলার ক্ষেত্রেও তার বড় ধনের ভূমিকা ছিল বলে দাবি কুকের।

এই পাতার আরো খবর
up-arrow