Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : বৃহস্পতিবার, ১ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১ সেপ্টেম্বর, ২০১৬ ০২:৪৯
জঙ্গিবাদ ঠেকাতে ছয় দফা ঘোষণা শিক্ষকসমাজের
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

জঙ্গিবাদ ও সন্ত্রাস প্রতিরোধে ছয় দফা ঘোষণা করেছে শিক্ষকসমাজ। ধর্মের নামে উগ্রবাদ ও জঙ্গিবাদ উসকে দেয়— এমন কার্যকলাপ প্রশ্রয় না দেওয়াসহ এ ছয় দফা ঘোষণা দেওয়া হয়েছে।

গতকাল সকালে রাজধানীর জাতীয় জাদুঘরে জঙ্গিবাদবিরোধী জাতীয় শিক্ষা কনভেনশন থেকে এ ঘোষণা দেওয়া হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এ কে আজাদ চৌধুরী, বর্তমান উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিকসহ বিভিন্ন শিক্ষক সংগঠনের নেতারা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কনভেনশন উদ্যাপন কমিটির আহ্বায়ক অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

শিক্ষকসমাজের পক্ষ থেকে ছয় দফা ঘোষণা উপস্থাপন করেন কনভেনশন উদ্যাপন কমিটির সদস্যসচিব ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের মহাসচিব অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল। ছয় দফা ঘোষণার মধ্যে রয়েছে— প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান নিজ উদ্যোগে মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার চেতনা ধারণ, লালন, অনুশীলন ও চর্চা অব্যাহত রেখে এ-বিষয়ক কর্মকাণ্ড আরও জোরদার করা, কোনোরকম উগ্র ধর্মীয় মতবাদ লালন ও প্রচার থেকে বিরত থাকবে। উগ্রবাদ ও জঙ্গিবাদ উসকে দেওয়ার মতো কর্মকাণ্ড প্রশ্রয় দেবে না, নিয়মিত সমাবেশ (অ্যাসেমব্লি), খেলাধুলা, বিতর্কচর্চা, সাহিত্য-সাংস্কৃতিক কর্মপ্রক্রিয়া, স্কাউটসহ সহপাঠ্যক্রম কর্মসূচি জোরদার করবে এবং  ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতিবিষয়ক বাধ্যতামূলক কোর্স চালু করতে হবে।

পঞ্চম ঘোষণায় শিক্ষ?কদের প্রতি বলা হয়, শিক্ষকরা শিক্ষার্থীদের প্রতি বন্ধুত্বপূর্ণ আচরণ করুন। শিক্ষার্থীদের মানবীয় বোধে উজ্জীবিত করুন। এ ছাড়া ষষ্ঠ ঘোষণায় সন্তানদের পর্যাপ্ত সময় দেওয়া, সৌহার্দ্যপূর্ণ আচরণ ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তুলতে অভিভাবকদের প্রতি আহ্বান জানানো হয়।

উপস্থাপিত এই ঘোষণার সঙ্গে একমত পোষণ করে প্রাথমিক থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত ২৩টি শিক্ষক সংগঠন।

এই পাতার আরো খবর
up-arrow