Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : বৃহস্পতিবার, ৮ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৭ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:১৯
ফের শ্রমিক নিয়োগে নিষেধাজ্ঞা কুয়েতে
বাংলাদেশ দূতাবাসের ভিন্ন কথা
নিজস্ব প্রতিবেদক

কুয়েতের শ্রমবাজার ফের বন্ধ করে দেওয়া হয়েছে বাংলাদেশিদের জন্য। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ ঘোষণা দেওয়া হয়েছে বলে জানায় স্থানীয় সংবাদমাধ্যম কুয়েত টাইমস।

কুয়েতের সিটিজেনশিপ ও পাসপোর্টবিষয়ক সহকারী আন্ডার সেক্রেটারি শেখ মাজেন আল জারাহ সোমবার এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন গণমাধ্যমকে। গত সপ্তাহে কুয়েতে বসবাসরত বাংলাদেশির সংখ্যা ২ লাখে পৌঁছেছে বলে এক   পরিসংখ্যানে দেখা যায়। এরপর এ সিদ্ধান্ত নেওয়া হলো। ভবিষ্যতে বাংলাদেশের শ্রমিক নিয়োগ নিষিদ্ধের এ সিদ্ধান্ত প্রত্যাহার বা নতুন করে আরও কোনো শর্তারোপ করা হবে কিনা সে বিষয়ে কিছু বলেননি মাজেন আল জারাহ। কয়েক মাস আগে দেশটি কিছু শর্তসাপেক্ষে বাংলাদেশের জন্য শ্রমবাজার উন্মুক্ত করেছিল। যার মধ্যে অন্যতম শর্ত ছিল নিয়োগকর্তার নিজস্ব আবাসিক ভবন থাকতে হবে। শর্তসাপেক্ষে নিষেধাজ্ঞা প্রত্যাহারের এক মাসের মাথায় সিদ্ধান্ত পাল্টাল দেশটি।

দূতাবাসের ভিন্ন কথা : কুয়েতের শ্রমবাজার বাংলাদেশিদের জন্য ফের বন্ধ হয়েছে— এমন খবর নাকচ করে দিয়েছে দেশটির বাংলাদেশ দূতাবাস। কর্মকর্তারা বলছেন, এমন কোনো ঘোষণা আসেনি। তবে কুয়েতে গৃহ খাতের কর্মী যেতে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিশেষ অনুমতি নিতে হবে। কুয়েতের বাংলাদেশ দূতাবাসের কাউন্সেলর (শ্রম) আবদুল লতিফ খান বলেন, ‘কুয়েতের শ্রমবাজার বাংলাদেশের জন্য বন্ধ হয়নি। গণমাধ্যমের খবর প্রকাশের পর আমরা দেশটির সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে কথা বলেছি। বিষয়টি হলো, আগে কুয়েতে গৃহ খাতে কর্মী যেতে হলে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি লাগত। মাস ছয়েক আগে এ নিয়ম স্থগিত করা হয়। কিন্তু এখন আবার এ নিয়ম কার্যকর হলো। তবে এর সঙ্গে অন্য কোনো খাতের সম্পর্ক নেই। অন্য সব খাতে স্বাভাবিকভাবেই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি নিয়ে কর্মী আসছে। ’

এই পাতার আরো খবর
up-arrow