Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শুক্রবার, ৯ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৮ সেপ্টেম্বর, ২০১৬ ২২:৫৫
চামড়ার দাম নির্ধারণ আজ
লবণ সংকট হবে না কমবে না দামও
নিজস্ব প্রতিবেদক

লবণের সংকট দেখিয়ে কোরবানির পশুর চামড়ার দাম কমাতে চান ব্যবসায়ীরা। তবে বাণিজ্য মন্ত্রণালয়ের কঠোর অবস্থানের কারণে সেই কৌশল ধোপে টিকছে না। মন্ত্রণালয় স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে, লবণের কোনো সংকট হবে না, চামড়ার দামও কমানো যাবে না। এ পরিস্থিতিতে আজ সংবাদ সম্মেলন করে কোরবানির পশুর চামড়ার মূল্য ঘোষণা করা হবে বলে জানা গেছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা ইঙ্গিত দিয়েছেন এ বছর কোরবানির পশুর চামড়া প্রতি বর্গফুট ৫০ টাকার কাছাকাছি নির্ধারণ করা হতে পারে। দাম কমালে কোরবানির পশুর চামড়া পাশের দেশে পাচার হয়ে যেতে পারে এ আশঙ্কায় মন্ত্রণালয় থেকে আরও দাম বাড়ানোর চাপ রয়েছে। তবে ব্যবসায়ীরা সাভারে শিল্প স্থানান্তর, লবণের দাম বৃদ্ধি, সরবরাহ সংকটসহ নানা কারণ দেখিয়ে দাম আরও কমাতে চান। এ বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন গতকাল বাংলাদেশ প্রতিদিনকে বলেন, চামড়া সংরক্ষণের জন্য লবণের সংকট হবে না। এ ছাড়া লবণের দাম কমানোর উদ্যোগ নেওয়া হয়েছে। আগে দেড় লাখ মেট্রিক টন লবণ আমদানির অনুমতি দেওয়া হয়েছিল। গতকাল আরও ১ লাখ মেট্রিক টন লবণ আমদানির নির্দেশনা দেওয়া হয়েছে। সব মিলিয়ে আড়াই লাখ মেট্রিক টন লবণ ঈদের আগেই আসছে দেশে। ফলে লবণের সংকট হবে না, এ ছাড়া চামড়ার দামও গত বছরের তুলনায় কমানো যাবে না। কারণ দাম কমালে চামড়া পাচার হতে পারে পাশের দেশে। গত বছর প্রতি বর্গফুট কোরবানির পশুর চামড়া কেনা হয় ৫০-৫৫ টাকা দরে। এবার তার চেয়ে প্রায় ৪০ শতাংশ দাম কমিয়ে চামড়ার মূল্য নির্ধারণের প্রস্তাব দেন ব্যবসায়ীরা। বিষয়টি নিয়ে ৫ সেপ্টেম্বর চামড়া ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। ওই বৈঠকে দাম কমানোর পক্ষে লবণ সংকটসহ নানা অজুহাত তুলে ধরেন ব্যবসায়ীরা। তবে কোরবানির চামড়ার দাম কমানোর বিষয়ে ব্যবসায়ীদের প্রস্তাব প্রত্যাখ্যান করেন বাণিজ্যমন্ত্রী। মন্ত্রী কোরবানির পশুর চামড়ার নতুন দর প্রস্তাব করে বাণিজ্য সচিবের অনুমোদন নিয়ে ৪৮ ঘণ্টার মধ্যে তা ঘোষণা করার জন্য নির্দেশনা দেন ব্যবসায়ীদের। সেই সময়সীমা শেষ হয়েছে গত বুধবার। তবে দর নিয়ে মন্ত্রণালয় ও ব্যবসায়ীদের মধ্যে আলোচনা চলে গতকাল সকাল পর্যন্ত।

জানতে চাইলে বাংলাদেশ হাইড অ্যান্ড স্কিন মার্চেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি হাজী মোহাম্মদ দেলোয়ার হোসেন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘কয়েক দিন ধরে বাণিজ্য মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনার পর আজ (বৃহস্পতিবার) সকালে আমরা একটি সমাধানে পৌঁছেছি। আগামীকাল এ বছরের জন্য কোরবানির পশুর চামড়ার মূল্য ঘোষণা করা হবে।’

up-arrow