Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : রবিবার, ১১ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১০ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:৫১
পথে পথে দুর্ঘটনা মৃত্যুপুরী
বিভিন্ন স্থানে নিহত ২০, আহত ৩১
প্রতিদিন ডেস্ক
পথে পথে দুর্ঘটনা মৃত্যুপুরী
টাঙ্গাইল বাইপাসের কান্দিলায় বাসের সঙ্গে সংঘর্ষে খালে পড়ে যায় সিমেন্টবোঝাই ট্রাক —বাংলাদেশ প্রতিদিন

বিভিন্ন স্থানে গতকাল সড়ক দুর্ঘটনায় নারীসহ ২০ জন নিহত ও ৩১ জন আহত হয়েছেন। দুর্ঘটনাগুলো টাঙ্গাইলের কান্দিলা, গাজীপুর, নীলফামারীর জলঢাকা, কক্সবাজারের ইনানী, চকরিয়া, রাজশাহীর বাগমারা, বরগুনা ও বগুড়ার ধুনটে ঘটেছে।

আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর—

টাঙ্গাইল : ঢাকা-বঙ্গবন্ধু সেতু মহাসড়কের টাঙ্গাইল শহর বাইপাসের কান্দিলায় বাস ও সিমেন্টবোঝাই ট্রাকের সংঘর্ষে পাঁচজন নিহত ও ২০ জন আহত হয়েছেন। গতকাল দুপুর সাড়ে ১২টার দিকে এ দুর্ঘটনা ঘটে। নিহতদের পরিচয় পাওয়া যায়নি। আহতদের টাঙ্গাইল মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক বলে চিকিৎসক জানান। টাঙ্গাইলের সহকারী পুলিশ সুপার আশরাফ উল আলম জানান, ঢাকা থেকে সিমেন্টবোঝাই একটি ট্রাকের সঙ্গে উত্তরবঙ্গ থেকে ঢাকাগামী একটি বাসের মুখোমুখি সংঘর্ষ ঘটলে ট্রাকটি রাস্তা থেকে উল্টে পাশের ডোবার পানিতে পড়ে যায়। পরে ফায়ার সার্ভিসের কর্মী ও পুলিশবাহিনীর সদস্যরা ২ ঘণ্টা উদ্ধারকাজ চালিয়ে ডুবে থাকা সিমেন্টের বস্তার নিচ থেকে লাশ উদ্ধার করেন। নিহতদের মধ্যে দুজন নারী, একজন শিশু ও দুজন পুরুষ রয়েছেন। আহতদের টাঙ্গাইল মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ দুর্ঘটনার পর ওই এলাকায় দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। পরে পুলিশ ক্রেন দিয়ে দ্রুত বাসটি সরিয়ে নিলে পরিস্থিতি স্বাভাবিক হয়।

গাজীপুর : গাজীপুরে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে গতকাল পৃথক দুটি দুর্ঘটনায় চারজন নিহত ও কমপক্ষে সাতজন আহত হয়েছেন। শ্রীপুর মাওনা হাইওয়ে থানার ওসি হাফিজুর রহমান জানান, গাজীপুর সদর উপজেলার ভবানীপুর বাঘের বাজার এলাকায় সকালে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে ময়মনসিংহগামী একটি ট্রাক পেছন থেকে যাত্রীবাহী একটি লেগুনাকে ধাক্কা দেয়। এতে লেগুনার দুই আরোহী ঘটনাস্থলেই নিহত এবং কমপক্ষে পাঁচজন আহত হন। স্থানীয়রা আহতদের উদ্ধার করে বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে পাঠান। এদের মধ্যে শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আরও একজন মারা যান। নিহত দুজনের পরিচয় পাওয়া গেছে। তারা হলেন ময়মনসিংহের পাগলা থানার মলমল খুদিয়া গ্রামের আফাজ উদ্দিন মাস্টারের ছেলে হারুন অর রশিদ ও নওগাঁর রানীগঞ্জ উপজেলার রানীনগর গ্রামের মৃত সইম প্রামাণিকের ছেলে জাহিদুল ইসলাম।

একই দিন একই মহাসড়কে শ্রীপুর উপজেলার রঙ্গিলা (এমসি) বাজার এলাকায় ময়মনসিংহগামী যাত্রীবাহী একটি বাসের সঙ্গে অন্য একটি পিকআপ ভ্যানের সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই একজন নিহত ও অন্য তিনজন আহত হন। নিহতের নাম মোহাম্মদ আলী (৩৫)। তিনি কুড়িগ্রামের রৌমারী উপজেলার ধনারচর মধ্যপাড়া এলাকার মৃত শমসের আলীর ছেলে।

নীলফামারী : নীলফামারীর জলঢাকায় সড়ক দুর্ঘটনায় পিকআপযাত্রী মুদি দোকানি খালেদুল ইসলাম (৩৫) নিহত হয়েছেন। গতকাল সকাল ১০টার দিকে উপজেলার জলঢাকা-ডালিয়া সড়কের কাঁকড়া চৌপথী নামক স্থানে এ দুর্ঘটনা ঘটে। নিহত খালেদুল লালমনিরহাটের হাতিবান্ধা উপজেলার গোতামারী ইউনিয়নের দইখাতা গ্রামের আবদুস সোবাহানের ছেলে। এ ঘটনায় ওই পিকআপ ভ্যানের চালকসহ তিনজনকে আহত অবস্থায় রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এলাকাবাসী ও পুলিশ সূত্রে জানা গেছে, মুদি দোকানের মাল কেনার জন্য পিকআপ ভ্যান (রংপুর-ণ ১১-১০১৯) ভাড়া করে খালেদুল হাতিবান্ধা থেকে নীলফামারীর সৈয়দপুরে যাচ্ছিলেন। জলঢাকা থানার ওসি মোস্তাফিজার রহমান জানান, চালকসহ আহত তিনজনের নাম জানা যায়নি।

কক্সবাজার : কক্সবাজারের উখিয়ার ইনানীতে ‘ইয়াবা বহনকারী’ একটি পিকআপ গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে সড়কের পাশের ভবনে ধাক্কা খেলে ঘটনাস্থলেই তিনজন নিহত হয়েছেন। গতকাল সকাল ৮টার দিকে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়কের জালিয়াপালং ইউনিয়নের ইনানী এলাকায় এ ঘটনা ঘটে।

পরে পুলিশ গাড়ি থেকে ১৩০০ পিস ইয়াবা উদ্ধার করেছে। ‘ইয়াবা ছিনতাইকারী’ একটি দল মোটরসাইকেলযোগে পিকআপটি ধাওয়া করলে এ ঘটনা ঘটে বলে জানা গেছে। নিহতদের মধ্যে একজনের নাম জিয়াউল হক (২৫)। তিনি সাবেক ইউপি সদস্য ও মনখালী এলাকার সিদ্দিক আহমদের ছেলে। তবে পিকআপ চালক ও অন্য নারীর নাম-পরিচয় নিশ্চিত করতে পারেনি পুলিশ।

উখিয়া থানার ওসি আবুল খায়ের জানান, টেকনাফ থেকে একটি পিকআপ গাড়িতে ‘ইয়াবার চালান’ নিয়ে একজন নারী ও চালক মেরিন ড্রাইভ সড়ক দিয়ে কক্সবাজার শহরের দিকে যাচ্ছিলেন। গাড়িটি উখিয়ার মনখালী পৌঁছলে জিয়াউল হকের নেতৃত্বে দুজন মোটরসাইকেল নিয়ে পেছনে তাদের ধাওয়া করেন। একপর্যায়ে জিয়াউল হক মোটরসাইকেল থেকে দ্রুতগতির ওই পিকআপ গাড়িতে উঠে যান। তখন পিকআপটি নিয়ন্ত্রণ হারিয়ে সড়কের পাশে একটি ভবনের সঙ্গে ধাক্কা খায়।

রাজশাহী : রাজশাহীর বাগমারা উপজেলার মুগাইপাড়ায় কোরবানির গরু কিনে ফেরার পথে ট্রাকের ধাক্কায় ভটভটির দুই আরোহী নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ১০ জন। শুক্রবার রাত সাড়ে ১০টার দিকে এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন বাগমারার বাসুপাড়া ইউনিয়নের সগুনা গ্রামের জয়নাল আবেদীন (৬০) ও বালানগর গ্রামের আবদুল মজিদ (৬০)। তারা কোরবানির গরু কিনে নওগাঁর মান্দা উপজেলার চৌবাড়িয়া হাট থেকে ফিরছিলেন।

বরগুনা : বরগুনায় পৃথক সড়ক দুর্ঘটনায় একজন পথচারী ও একজন মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। গতকাল সকাল সাড়ে ১০টার দিকে সদর উপজেলার খেজুরতলা ও দুপুর ১২টায় মস্তুকটানা এলাকায় এ দুর্ঘটনা ঘটনা ঘটে। নিহতরা হলেন মো. মহিউদ্দিন (২৬) ও অজ্ঞাত পরিচয় বৃদ্ধ (৬৫)।

হাসপাতাল সূত্রে জানা গেছে, সেন্টু নামে এক মোটরসাইকেল চালক আহত এক অজ্ঞাত বৃদ্ধকে হাসপাতালে নিয়ে আসেন। তাকে দ্রুত চিকিৎসা দিয়ে উন্নত চিকিৎসার জন্য বরিশাল নেওয়ার পরামর্শ দেওয়া হয়। কিন্তু বৃদ্ধের কোনো স্বজন না থাকায় তাকে বেডে নেওয়ার পর তিনি মারা যান। অন্যদিকে বরগুনা-আমতলী সড়কের মস্তুকটানায় মহিউদ্দিনকে মোটরসাইকেল নিয়ে পড়ে থাকতে দেখে এলাকার লোকজন মৃত অবস্থায় হাসপাতালে নিয়ে আসেন। পরিবারসূত্রে জানা গেছে, মহিউদ্দিন ঈদুল আজহা উপলক্ষে পটুয়াখালী থেকে স্ত্রী ও কন্যাকে নিয়ে আসার জন্য মোটরসাইকেলে পটুয়াখালী যাচ্ছিলেন।

চকরিয়া : কক্সবাজারের চকরিয়ায় জিপের ধাক্কায় শহিদুল ইসলাম ছুট্টো (৪০) নামে এক মোটরসাইকেল আরোহী নিহত ও অন্য আরোহী জিগারুল ইসলাম আহত হয়েছেন। জিগারুলকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপতালে ভর্তি করা হয়েছে। গতকাল দুপুর ১টার দিকে চকরিয়া-বাঁশখালী-আনোয়ারা আঞ্চলিক সড়কের চকরিয়ার ঈদমনি এলাকায় এ ঘটনা ঘটে। নিহত শহিদুল ইসলাম পেকুয়া সদর ইউনিয়নের সিকদারপাড়ার মৃত দেলোয়ার হোসেনের ছেলে ও আহত জিগার একই পাড়ার নুর আহমদ প্রকাশ পুতন আলী সিকদারের ছেলে।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, শহিদুল ও জিগার মোটরসাইকেল নিয়ে চকরিয়া থেকে আঞ্চলিক সড়ক হয়ে পেকুয়ায় যাচ্ছিলেন। কিন্তু ঈদমনি পৌঁছলে বিপরীতমুখী জিপের (চাঁদের গাড়ি) ধাক্কায় মোটরসাইকেলের দুই আরোহী ছিটকে পড়ে গুরুতর আহত হন। অল্পক্ষণ পরই ছুট্টো মারা যান।

এদিকে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে যাত্রীবাহী বাসের ধাক্কায় মোটরসাইকেল আরোহী কক্সবাজারের চকরিয়ার প্রবাসী হাফেজ বেলাল উদ্দিন (৫৫) নিহত ও তার ছেলে আহসান হাবিব (১৪) গুরুতর আহত হয়েছেন। চট্টগ্রামের পটিয়া থেকে চকরিয়ায় আসার পথে সাতকানিয়া ঠাকুরদিঘি এলাকায় গতকাল সকাল ১০টার দিকে এ দুর্ঘটনা ঘটে। হাফেজ বেলাল চকরিয়ার কৈয়ারবিল ইউনিয়নের হাছিমারকাটা এলাকার মৃত মৌলভী আহমদ কবিরের ছেলে। তার ছেলে আহসান হাবিবকে আশঙ্কাজনক অবস্থায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে রাখা হয়েছে।

বগুড়া : বগুড়ার ধুনটে মোটরসাইকেলের ধাক্কায় সুবি বেগম (৫০) নামে এক মহিলা নিহত হয়েছেন। গতকাল দুপুর ১টায় চৌকিবাড়ী-গোপালনগর সড়কের চৌকিবাড়ী গ্রামে এ দুর্ঘটনা ঘটে। সুবি বেগম চৌকিবাড়ী পূর্বপাড়া এলাকার গাজিউর রহমানের স্ত্রী। প্রত্যক্ষদর্শীরা জানান, চৌকিবাড়ী গ্রামের আফসার আলীর ছেলে রুবেল মিয়া মোটরসাইকেল চালিয়ে বাড়ি ফিরছিলেন। এ সময় সুবি বেগম রাস্তা পারাপার হতে গেলে মোটরসাইকেলের ধাক্কায় গুরুতর আহত হন। পরে স্থানীয়রা উদ্ধার করে হাসপাতালে নেওয়ার পথে তিনি মারা যান।

up-arrow