Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : সোমবার, ১২ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১১ সেপ্টেম্বর, ২০১৬ ২২:৫৫
প্রধানমন্ত্রী বুধবার কানাডা ও যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন
নিজস্ব প্রতিবেদক

আগামী বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১২ দিনের সরকারি সফরে কানাডা ও যুক্তরাষ্ট্র যাচ্ছেন। ১৪ সেপ্টেম্বর থেকে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত পর্যায়ক্রমে তিনি দুই দেশে সফর করবেন।

প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে জানা গেছে, কানাডার মন্ট্রিয়েলে অনুষ্ঠেয় ৫ম বিশ্ব তহবিল পুনর্গঠন সম্মেলনে যোগ দিতে ১৪ সেপ্টেম্বর সকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তিনি বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের (ভিভিআইপি ফ্লাইট নং- বিজি-০১৫) ফ্লাইটে মন্ট্রিয়েলের উদ্দেশে রওনা হবেন। ওই দিন স্থানীয় সময় বিকাল সাড়ে ৩টায় প্রধানমন্ত্রী লন্ডন হিথ্রো আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছবেন। লন্ডনে একদিন যাত্রা বিরতির পর তিনি মন্ট্রিয়েল যাবেন। মন্ট্রিয়েলে ১৬ ও ১৭ সেপ্টেম্বর (শুক্রবার-শনিবার) ৫ম বিশ্ব তহবিল পুনর্গঠন সম্মেলনে অংশ গ্রহণ ছাড়াও তিনি কানাডা প্রবাসী বাংলাদেশিদের আয়োজিত  সংবর্ধনা অনুষ্ঠানে বক্তব্য রাখবেন। এরপর নিউইয়র্কে অনুষ্ঠেয় জাতিসংঘের ৭১তম সাধারণ পরিষদের অধিবেশনে (ইউএনজিএ) যোগ দিতে ১৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী এয়ার কানাডার ফ্লাইটে যুক্তরাষ্ট্রে যাবেন। নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দেওয়া ছাড়াও বিভিন্ন রাষ্ট্র ও সরকার প্রধানদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। এ ছাড়া নিউইয়র্কে স্থানীয় আওয়ামী লীগ ও প্রবাসী বাংলাদেশিদের দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেবেন শেখ হাসিনা। ২২ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিউইয়র্ক থেকে ওয়াশিংটন যাবেন। সেখানে চার দিন অবস্থানের পর ২৬ সেপ্টেম্বর তিনি দুবাই হয়ে ঢাকায় ফিরবেন।

রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করলেন প্রধানমন্ত্রী : বিদেশ সফরের আগে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল বিকালে প্রধানমন্ত্রী বঙ্গভবনে যান। সেখানে পৌঁছালে তাকে ফুল দিয়ে অভ্যর্থনা জানান রাষ্ট্রপ্রধান আবদুল হামিদ। এরপর তারা সোয়া এক ঘণ্টা বৈঠক করেন। রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রী তার কানাডা ও যুক্তরাষ্ট্র সফর বিশেষ করে জাতিসংঘ সাধারণ অধিবেশনকালীন বিভিন্ন কর্মসূচি সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করেন। গ্লোবাল ফান্ড সম্মেলন ও জাতিসংঘ সাধারণ পরিষদের সভায় যোগ দিতে কানাডা ও যুক্তরাষ্ট্রে ১২ দিনের সরকারি সফরে বুধবার ঢাকা ছাড়বেন শেখ হাসিনা। সাধারণত বিদেশ সফরে যাওয়ার আগে রাষ্ট্রপতিকে অবহিত করতে বঙ্গভবনে যান প্রধানমন্ত্রী। প্রেস সচিব বলেন, রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীর সফরের সাফল্য কামনা করেন। রাষ্ট্র ও সরকারপ্রধান এ সময় ঈদুল আজহার শুভেচ্ছা বিনিময় করেন।

এদিকে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী গতকাল মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে জানান, কানাডার প্রধানমন্ত্রীর আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ৯ জন আমন্ত্রিত রাষ্ট্র ও সরকারপ্রধান, জাতিসংঘ মহাসচিব বান-কি মুন এবং মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস গ্লোবাল ফান্ড কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন। সফরকালে প্রধানমন্ত্রী কানাডার প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন।   বৈঠকে বঙ্গবন্ধুর খুনিদের দেশে ফিরিয়ে আনা, বাণিজ্য-বিনিয়োগ, উন্নয়ন সহযোগিতা, জলবায়ু পরিবর্তন, টেকসই উন্নয়ন, নারীর ক্ষমতায়ন, সন্ত্রাস ও জঙ্গিবাদ দমন এবং নিরাপত্তা সহযোগিতাসহ পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন দ্বিপক্ষীয় বিষয়ে আলোচনা হবে। পররাষ্ট্রমন্ত্রী জানান, জাতিসংঘ সাধারণ পরিষদের এবারের অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৭০ সদস্যবিশিষ্ট বাংলাদেশ সরকারি প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন। পররাষ্ট্র, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়,  প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হবেন। একাধিক কারণে জাতিসংঘ সাধারণ পরিষদের এবারের অধিবেশনটি বিশেষ গুরুত্ব বহন করছে।

এই পাতার আরো খবর
up-arrow