Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শুক্রবার, ১৬ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৫ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:৪৯
আলোচনায় প্রার্থীদের স্বাস্থ্য
মার্কিন নির্বাচন
প্রতিদিন ডেস্ক
আলোচনায় প্রার্থীদের স্বাস্থ্য
হিলারি - ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের দুই মাসও বাকি নেই। কিন্তু সব কিছু ছাপিয়ে এই মুহূর্তে প্রধান আলোচ্য বিষয় হয়ে দাঁড়িয়েছে প্রধান দুই প্রার্থীর সুস্থতা।

হঠাৎ নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন ডেমোক্র্যাট পার্টির প্রার্থী হিলারি ক্লিনটন। গতকাল চিকিৎসকরা জানিয়েছেন, হিলারি এখন পুরো সুস্থ। প্রেসিডেন্টের মতো দায়িত্ব পালনেও হিলারির আর কোনো সমস্যা নেই। তবে তার স্বাস্থ্য সমস্যা নিয়ে উদ্বিগ্ন তার সমর্থকরা। আর রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের স্বাস্থ্যগত সমস্যা নিয়েও মেতে উঠেছে মার্কিন গণমাধ্যম।

যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক প্রেসিডেন্ট নির্বাচনের ইতিহাসে প্রধান দুই প্রার্থীর স্বাস্থ্য সমস্যা নিয়ে এমন উদ্বেগ আর কখনো দেখা যায়নি। স্বাস্থ্যগত কারণে কোনো প্রার্থী দেশের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করতে পারবেন বা পারবেন না, এ নিয়ে আলোচনায় মেতে উঠেছেন মার্কিনরা।

১১ সেপ্টেম্বর নিউইয়র্কে ৯/১১-এ নিহত ব্যক্তিদের স্মরণ অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে হিলারি অজ্ঞান হয়ে যান। এরপরই তার নির্বাচনী প্রচার শিবির থেকে জানানো হয়, হিলারি নিউমোনিয়ায় আক্রান্ত হয়েছেন। তবে তার চিকিৎসকরা গতকাল ঘোষণা দিয়েছেন হিলারির শারীরিক অবস্থার উন্নতি হয়েছে। তার আর কোনো সমস্যা নেই।

এদিকে রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের প্রচারণা শিবির থেকে হিলারি ক্লিনটনের স্বাস্থ্য সমস্যা নিয়ে প্রথমে নীরবতা পালন করা হয়। তবে ডোনাল্ড ট্রাম্প একাধিক সমাবেশে বলেছেন, হিলারির স্বাস্থ্য ভালো নয়, এ কারণে তিনি যুক্তরাষ্ট্রের মতো দেশে নেতৃত্ব দেওয়ার যোগ্যতা হারিয়েছেন।

স্বাস্থ্য সমস্যা নিয়ে আমেরিকার জনগণের উদ্বেগ-উত্কণ্ঠার মধ্যে ট্রাম্প আমেরিকার বিখ্যাত চিকিৎসক মেহমেথ ও জিকে নিয়ে তার শারীরিক অবস্থা সম্পর্কে একটি আলোচনা রেকর্ড করেছেন। এ আলোচনার সূত্রের বরাত দিয়ে ডোনাল্ড ট্রাম্পের শারীরিক অবস্থার বিষয়টি টেলিভিশনে প্রকাশ করা হবে। নিউইয়র্ক টাইমস এ-সংক্রান্ত তাদের প্রতিবেদনে বলেছে, ৭০ বছর বয়সী ডোনাল্ড ট্রাম্প তার কোলেস্টরেল নিয়ন্ত্রণের জন্য নিয়মিত ওষুধ সেবন করেন। ৬ ফুট ২ ইঞ্চি দীর্ঘ ট্রাম্পের ওজন ২৩৬ পাউন্ড। এনবিসি নিউজ চিকিৎসক ও জির বরাত দিয়ে বলেছে, ট্রাম্পের ওজন স্বাভাবিকের চেয়ে অনেক বেশি। ট্রাম্পের শারীরিক সমস্যার তথ্য প্রকাশ করার জন্য নানা মহল থেকে চাপ ছিল। তার শারীরিক তথ্যের বিবরণ আগে কখনো জানানো হয়নি।

রিপাবলিকান প্রার্থী ট্রাম্পের তুলনায় ডেমোক্র্যাট প্রার্থী হিলারির স্বাস্থ্যগত বিবরণী অনেকটাই বিস্তারিত প্রকাশিত হয়েছে। রক্ষণশীল সংবাদমাধ্যমগুলো এবং ডোনাল্ড ট্রাম্পের সমর্থক প্রচারমাধ্যমগুলো হিলারি ক্লিনটনের স্বাস্থ্য সমস্যা নিয়ে সংশয় সৃষ্টি করার চেষ্টা অব্যাহত রেখেছে। যদিও হিলারি শিবির থেকে এ সংশয় দূর করার জন্য চেষ্টা অব্যাহত রয়েছে। অনলাইন

এই পাতার আরো খবর
up-arrow