Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শুক্রবার, ১৬ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৫ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:৫৫
স্ত্রী-সন্তানদের সঙ্গে সালাহউদ্দিনের ঈদ
শাহ্ দিদার আলম নবেল, সিলেট
স্ত্রী-সন্তানদের সঙ্গে সালাহউদ্দিনের ঈদ

প্রায় ১৬ মাস ধরে ভারতের শিলংয়ে আছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী সালাহউদ্দিন আহমেদ। ভারতে অনুপ্রবেশের দায়ে দায়েরকৃত মামলায় শিলং থেকে বের হওয়ার অনুমতি নেই সে দেশের আদালতের।

শিলংয়ে অবস্থানকালে সালাহউদ্দিন এবার ঈদুল আজহাসহ মোট তিনটি ঈদ কাটিয়েছেন। আগের দুবার সালাহউদ্দিন শিলংয়ে একাকী ঈদ কাটালেও এবার কেটেছে স্ত্রী ও সন্তানদের সঙ্গে। তাই ভিন্ন দেশের মাটিতে এবারের ঈদ সালাহউদ্দিনের কাছে কিছুটা হলেও আনন্দময় ছিল।

সূত্র জানায়, স্বামীর সঙ্গে ঈদ উদযাপন করতে গত ৮ সেপ্টেম্বর শিলং যান হাসিনা আহমেদ। এ সময় তার সঙ্গে ছিলেন ছেলে ইউসুফ আহমেদ, ইব্রাহিম আহমেদ ও মেয়ে ফরিদা আহমেদ। ঈদ উদযাপন করে তারা গত বুধবার দেশে ফেরেন। সিলেটের তামাবিল সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশ করে তারা আসেন সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে। সেখান থেকে বেলা ১টা ৫ মিনিটে ইউএস বাংলা এয়ারলাইন্সের একটি ফ্লাইটে সালাহউদ্দিনের স্ত্রী ও সন্তানরা ঢাকায় ফেরেন।

গত বছরের ১০ মার্চ ‘নিখোঁজ’ হন সালাহউদ্দিন। তখন তার পরিবার অভিযোগ করেছিল, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাকে তুলে নিয়ে গেছে। এর ৬৩ দিন পর ওই বছরের ১২ মে ভারতের শিলংয়ের গলফ লিংক এলাকা থেকে সালাহউদ্দিনকে আটক করে ভারতীয় পুলিশ। অসংলগ্ন আচরণের কারণে প্রথমে তাকে মানসিক হাসপাতালে এবং পরবর্তীতে সিভিল হাসপাতালে ভর্তি করা হয়। অনুপ্রবেশের অভিযোগে ভারতের ফরেনারস অ্যাক্টের ১৪ নম্বর ধারায় তার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। শিলংয়ের বাইরে যেতে পারবেন না— এমন শর্তে সেই মামলায় সালাহউদ্দিন জামিনে রয়েছেন।

শিলংয়ে থাকাকালীন সালাহউদ্দিন গত বছরের জুলাইয়ে ঈদুল আজহা পালন করেন। এ ছাড়া চলতি বছরের জুলাইয়ে ঈদুল ফিতর শিলংয়ে কাটান তিনি। আর গত ১৩ সেপ্টেম্বর তিনি শিলংয়েই কাটান আরেকটি ঈদুল আজহা।

এদিকে শিলংয়ে অবস্থান করলেও দেশের রাজনীতি থেকে দূরে নন সালাহউদ্দিন। দেশের রাজনীতির বিভিন্ন খবরাখবর নিয়মিতই রাখেন তিনি। টিভি দেখে ও বাংলাদেশের বিভিন্ন অনলাইন নিউজ পোর্টাল পড়ে এবং তার সঙ্গে দেখা করতে যাওয়া নেতা-কর্মীদের কাছ থেকে দেশের রাজনীতির ভিতর-বাহির জানার চেষ্টা করেন সালাহউদ্দিন। এ ছাড়া ফোনের মাধ্যমে রাজনীতির অন্দরমহলের বিভিন্ন খবর জানতে সচেষ্ট সালাহউদ্দিন।

এদিকে সালাহউদ্দিন আহমেদ ঠিক কবে দেশে ফিরতে পারবেন তা নিশ্চিত নয়। শিলংয়ের আদালতে মামলা চলমান থাকায় তার দেশে ফেরা অনিশ্চিত রয়েছে। তবে সালাহউদ্দিনের ঘনিষ্ঠ সূত্র জানিয়েছে, আপাতত দেশে ফেরার চিন্তা করছেন না সালাহউদ্দিন। ভারতের আদালতে মামলা শেষ হওয়ার অপেক্ষাতেই দিন গুনছেন তিনি।

এই পাতার আরো খবর
up-arrow