Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শুক্রবার, ১৬ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৬ সেপ্টেম্বর, ২০১৬ ০২:৩৫
ফিরতি হজ ফ্লাইট কাল শুরু
নিজস্ব প্রতিবেদক

পবিত্র হজ পালন শেষে বাংলাদেশিসহ হাজীদের মধ্যে এখন চলছে দেশে ফেরার প্রস্তুতি। আগামীকাল মক্কা নগরী থেকে শুরু হবে দেশে ফেরার হজ ফ্লাইট। এরই মধ্যে অনেক হাজী সৌদি আরবের জেদ্দা বিমানবন্দরে পৌঁছেছেন। বাংলাদেশ সরকারের হজ বুলেটিনে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

সৌদি আরবের পরিসংখ্যান অধিদফতরের তথ্য মতে, এবার ১৮ লাখ ৬২ হাজার ৯০৯ জন হাজী হজ সম্পন্ন করেছেন। এর মধ্যে বিশ্বের বিভিন্ন দেশ থেকে এসেছেন ১৩ লাখ ২৫ হাজার ৩৭২ জন এবং সৌদি আরবের অভ্যন্তরীণ ৫ লাখ ৩৭ হাজার ৫৩৭ হাজী রয়েছেন। এবার বাংলাদেশ থেকে ২৯৯টি ফ্লাইটে এক লাখ এক হাজার ৮২৯ জন হজযাত্রী মক্কা নগরীতে হজ করতে যান।

আনুষ্ঠানিকতা শেষ : গত বুধবার তৃতীয় দিনের মতো শয়তানকে পাথর নিক্ষেপের মধ্য দিয়ে হজের আনুষ্ঠানিকতা শেষ করেছেন হাজীরা। এরপর অধিকাংশ হাজীই মিনা থেকে মক্কায় ফিরে বিদায় তাওয়াফ শেষে বাড়ি ফেরার প্রস্তুতি নিচ্ছেন। তবে আশেকে রসুলরা দেশে না ফিরে এবার মদিনা শরিফ যাত্রা করেছেন। সেখানে মহানবী মুহাম্মদুর রসুলুল্লাহর (সা.) রওজা মোবারক জিয়ারত করবেন। মসজিদে নববীতে নামাজ আদায় করবেন। সবশেষে তারা দেশে ফিরবেন। হজযাত্রীদের ফিরতি ফ্লাইট চলবে আগামী ১৭ অক্টোবর পর্যন্ত। বাংলাদেশ থেকে এবার সরকারি ব্যবস্থাপনায় হজে যান ৫ হাজার ১৮৩ জন হজযাত্রী। বেসরকারি ব্যবস্থাপনায় হজে যান ৯৫ হাজার ৬১৪ জন হজযাত্রী। এই হজযাত্রীদের মধ্যে গত বুধবার পর্যন্ত ৪৩ জন মারা গেছেন। মৃতদের মধ্যে পুরুষ ৩২ জন, নারী ১১ জন। সর্বশেষ গত বুধবার নাটোরের মো. কাউছার আলী (৭৩) মিনায় ইন্তেকাল করেন। তার পাসপোর্ট নম্বর ছিল— বি কে ০০৩৭৭০০।

এই পাতার আরো খবর
up-arrow