Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শনিবার, ১৭ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৬ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:৪৬
ঢাকামুখী মানুষের স্রোত
নিজস্ব প্রতিবেদক
ঢাকামুখী মানুষের স্রোত
ঈদের ছুটি শেষে ঢাকায় ফিরছে মানুষ। সদরঘাট থেকে তোলা ছবি —বাংলাদেশ প্রতিদিন

ঈদের ছুটি শেষে ঢাকায় ফেরা মানুষের স্রোত বাড়ছে। আগামীকাল থেকে কর্মস্থলে যোগ দিতে আগেভাগেই ঢাকায় ফিরছেন অনেকে। গতকাল ফিরে আসা যাত্রীদের অনেকেই জানান, যাওয়ার পথের মতো ফিরতি পথে ভোগান্তি ছিল না। খোঁজ নিয়ে জানা গেছে, গতকাল ভোরের আলো ফোটার আগেই রাজধানীর কমলাপুর রেল স্টেশনে আসতে থাকে উত্তর ও উত্তর-পশ্চিমবঙ্গ থেকে ছেড়ে আসা বিভিন্ন ট্রেন। প্রতিটি ট্রেনেই ছিল ফিরতি মানুষের ভিড়। ঈদের সরকারি ছুটি শেষ হয়েছে বুধবার। পরদিন অফিস-আদালত খুললেও সবখানে ছিল ঢিলেঢালা ভাব। আজ খুলছে বেসরকারি অনেক প্রতিষ্ঠান। নির্দিষ্ট সময়ে কাজে যোগ দিতে ফিরে আসছেন কর্মজীবী মানুষ। জানা গেছে, স্বজনদের সঙ্গে দুটি দিন বেশি কাটাতে শুক্র-শনি সাপ্তাহিক ছুটির সঙ্গে অনেকে যুক্ত করেছেন বৃহস্পতিবারের ঐচ্ছিক ছুটি। কিন্তু যাদের সে সুযোগ নেই, তাদের ফিরতে হয়েছে প্রতিদিনের রুটিনে।

পরিবার-পরিজনের সঙ্গে ঈদ উদ্যাপন শেষে ঢাকায় ফেরা মানুষের ভিড় লক্ষ্য করা গেছে রাজধানীর সদরঘাটেও। গতকাল লঞ্চে রাজধানীতে ফিরেছেন হাজার হাজার মানুষ। সকাল থেকেই যাত্রী নিয়ে লঞ্চগুলো ঘাটে ভেড়ে। প্রতিটি লঞ্চই ছিল যাত্রীতে কানায় কানায় পূর্ণ। ঢাকায় ফেরা মানুষের চাপে লঞ্চ টার্মিনালের আশপাশের এলাকায় ছোটখাটো যানজটেরও সৃষ্টি হয়। বিআইডব্লিউটিআইর এক ট্রাফিক পরিদর্শক জানান, গতকাল বেলা ১১টা পর্যন্ত দেশের বিভিন্ন জেলা থেকে প্রায় অর্ধশত লঞ্চ ঘাটে এসেছে। গতকালের চেয়ে আজকে যাত্রীর চাপ অনেক বাড়বে বলেও তিনি জানান।

এ ছাড়া গতকাল বিকালে রাজধানীর কমলাপুর রেল স্টেশনে গিয়ে দেখা গেছে, ঢাকায় ফেরা মানুষের পদচারণে মুখর ছিল স্টেশনটি। পরিবার-পরিজনসহ মানুষ জীবিকার তাগিদে ফিরে আসছেন ঢাকায়। এদিকে সায়েদাবাদ ও গাবতলী বাস টার্মিনালেও ঢাকামুখী মানুষের ভিড় দেখা গেছে। ঢাকামুখী মানুষের উপচে পড়া ভিড় এখন ক্রমেই বাড়বে বলে জানিয়েছেন টার্মিলান-সংশ্লিষ্টরা। বিভিন্ন টার্মিনাল ঘুরে দেখা গেছে, ঢাকামুখী মানুষের স্রোত বাড়ছে। সড়ক, নৌ ও রেলপথে আসছেন মানুষ। এদিকে অভিযোগ পাওয়া গেছে, ঈদের আগে বাড়ি ফিরতে যেমন বাড়তি ভাড়া নেওয়া হয়েছে, ঠিক একইভাবে ঈদের পর দিন থেকে ঢাকায় ফিরতেও যানবাহনে অতিরিক্ত ভাড়া নেওয়া হচ্ছে।

এই পাতার আরো খবর
up-arrow