Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১৯ আগস্ট, ২০১৭

ঢাকা, শনিবার, ১৯ আগস্ট, ২০১৭
প্রকাশ : শনিবার, ১৭ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৬ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:৪৭
ভিসা নিয়ে সিদ্ধান্ত পাল্টাচ্ছে শ্রীলঙ্কা
নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশিদের ‘অন অ্যারাইভাল’ ভিসা নিয়ে সিদ্ধান্ত পরিবর্তন করছে  শ্রীলঙ্কা। বাংলাদেশিদের জন্য ‘অন অ্যারাইভাল ভিসা’ প্রদানের ব্যাপারে  প্রয়োজনীয়  নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন শ্রীলঙ্কার উপ-পররাষ্ট্রমন্ত্রী ড. হর্ষ ডি সিলভা।

বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে ডি সিলভা বলেন, বাংলাদেশিদের অন অ্যারাইভাল ভিসা না দেওয়ার কোনো সিদ্ধান্ত তার সরকার থেকে নেওয়া হয়নি। ইমিগ্রেশন দফতরের প্রধান নিজের সিদ্ধান্তে এরকম একটি পদক্ষেপ নিলেও এখন তারা সেটি বাতিলের জন্য ব্যবস্থা নিচ্ছেন।

সাক্ষাৎকারে শ্রীলঙ্কার উপ-পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সিদ্ধান্তটি নিয়েছিলেন শ্রীলঙ্কার ইমিগ্রেশন কর্তৃপক্ষের প্রধান। তার এই সিদ্ধান্তে আমরা অসন্তুষ্ট। আমরা এরই মধ্যে তার সঙ্গে কথা বলেছি এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আলাপ করে এর সুরাহা করতে বলেছি।

ইমিগ্রেশন কর্তৃপক্ষের প্রধান এতে রাজি হয়েছেন উল্লেখ করে ডি সিলভা বিষয়টির একটা সুরাহা ইতিমধ্যে করা হয়েছে বলে আশা প্রকাশ করেন। প্রসঙ্গত, বাংলাদেশিদের ‘অন অ্যারাইভাল’ অর্থাৎ বিমানবন্দরে নামার পর ভিসা প্রদানের ব্যবস্থা বাতিল করায় শ্রীলঙ্কার সঙ্গে বাংলাদেশের দ্বিপক্ষীয় সম্পর্কে সম্প্রতি কিছুটা টানাপড়েন দেখা দেয়। বাংলাদেশও পাল্টা শ্রীলঙ্কার নাগরিকদের অন অ্যারাইভাল ভিসা দেওয়া বন্ধ করে দেয়। কারণ হিসেবে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে তাদের কিছু জানানো হয়নি। পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া বিভাগের এক কর্মকর্তা জানিয়েছেন, ব্যাপারটি জানার পর ঢাকায় শ্রীলঙ্কার হাইকমিশনার ইয়াসোজা গুনাসাকেরাকে তলব করা হয়। কিন্তু এ বিষয়ে নিজ দেশের সিদ্ধান্ত বা অবস্থানের ব্যাপারে পররাষ্ট্র মন্ত্রণালয়কে কোনো ব্যাখ্যা দিতে পারেননি হাইকমিশনার।

এই পাতার আরো খবর
up-arrow